Defense Sector Stocks: টানা লাভের পর বড়সড় ধস প্রতিরক্ষা খাতের একাধিক শেয়ারে! বাজেট পেশের পরেই কেন ঘুরে গেল খেলা?

Defense Sector Stocks: তথ্য বলছে, সামগ্রিক বরাদ্দ সবখাতের থেকে বরাদ্দ বেশি প্রতিরক্ষা ক্ষেত্রেই। কিন্তু গতবারের থেকে বরাদ্দ খুব সামান্যই বেড়েছে। গতবারের বাজেটে বরাদ্দের নিরিখে এবার বৃদ্ধি নিতান্তই কম। তাতেই হতাশ বিনিয়োগকারীরা।

Defense Sector Stocks: টানা লাভের পর বড়সড় ধস প্রতিরক্ষা খাতের একাধিক শেয়ারে! বাজেট পেশের পরেই কেন ঘুরে গেল খেলা?
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jul 24, 2024 | 8:19 PM

কলকাতা: বিগত কয়েক সপ্তাহে লম্বা-চওড়া লাভ! হু হু করে চড়েছে দাম। বিনিয়োগকারীদের মধ্যেও দেখা গিয়েছিল তুমুল উচ্ছ্বাস। কিন্তু বাজেট পেশের পরেই দেখা যায় মুখ থুবড়ে পড়ল ডিফেন্স সেক্টরের স্টকগুলি। যেগুলি গত ৬ মাসে আকাশছোঁয়া জায়গায় পৌঁছেছিল, সেগুলিতেই দেখা গেল বড়সড় ধস। এদিকে অন্যান্যবারের বাজেটের মতো ভিন্ন ভিন্ন খাতের থেকে এবারও প্রতিরক্ষা মন্ত্রকের হাতেই এসেছে সবথেকে বেশি টাকা। তাও কেন এমন ছবি? কী বলছে ওয়াকিবহাল মহল? 

তথ্য বলছে, সামগ্রিক বরাদ্দ সবখাতের থেকে বরাদ্দ বেশি প্রতিরক্ষা ক্ষেত্রেই। কিন্তু গতবারের থেকে বরাদ্দ খুব সামান্যই বেড়েছে। গতবারের বাজেটে বরাদ্দের নিরিখে এবার বৃদ্ধি নিতান্তই কম। তাতেই হতাশ বিনিয়োগকারীরা। তারই প্রতিফলন দেখা যাচ্ছে দালাল স্ট্রিটে। এমনটাই মত বাজার বিশেষজ্ঞদের। বিগত কয়েক সপ্তাহে ভারী লাভ দিয়েছে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড বা হ্যালের শেয়ার। কিন্তু বাজেটের পর এই স্টকও দেখেছে লোকসানের মুখ। বড়সড় ধস না নামলেও ১ দিনে ০.১৪ শতাংশ কমেছে দাম। এক সপ্তাহে ৯.০৩ শতাংশ কমে বর্তমান দাম দাঁড়িয়ে আছে ৪ হাজার ৮৪৯ টাকায়। 

অন্যদিকে ভারত ইলেকট্রনিক্সের শেয়ারের দরও কমেছে। একদিনে কমেছে ০.৪৫ শতাংশ। এক সপ্তাহে ৭.৯৩ শতাংশ কমে বর্তমানে দাঁড়িয়ে আছে ৩০০ টাকার কাছে। পাশাপাশি কোচিন শিপইয়ার্ডের স্টকের দামও কমেছে একদিনে ১.৪৯ শতাংশ। বর্তমানে দাঁড়িয়ে আছে ২ হাজার ৫৫৯ টাকায়। অন্যদিকে একই ছবি Mazagon Dock Shipbuilders এর ক্ষেত্রেও। একদিনে দাম কমেছে ০.২৭ শতাংশ। এক সপ্তাহে ৬.৭২ টাকা কমে দাম দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭ টাকায়। প্রসঙ্গত, এবারের বাজেটে প্রতিরক্ষা মন্ত্রকের জন্য ৬.২২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা চব্বিশের মোট বাজেটের ১২.৯ শতাংশ। গত অর্থবর্ষের তুলনায় এই খাতে বরাদ্দ বেড়েছে ৪.৭৯ শতাংশ।