WB Municipal Service Commission Jobs: গ্রুপ-ডি পদে প্রচুর কর্মী নিয়োগ, শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া

Group-D Jobs West Bengal: চাকরির বাজার অনেকটাই নিম্নমুখী। অনেক চাকরি প্রার্থী সরকারি চাকরির প্রস্তুতি নিলেও সঠিক সময়ে নিয়োগ না হওয়ার বিস্তর অভাব অভিযোগ উঠেছে।

WB Municipal Service Commission Jobs: গ্রুপ-ডি পদে প্রচুর কর্মী নিয়োগ, শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 7:13 PM

কলকাতা: বর্তমান বাজারে চাকরির আকালের কারণে বিস্তর সমস্যার মুখোমুখি চাকরি প্রার্থীরা। করোনা পরবর্তী সময়ে অনেকেই নিজের চাকরি হারিয়েছেন। চাকরির বাজার অনেকটাই নিম্নমুখী। অনেক চাকরি প্রার্থী সরকারি চাকরির প্রস্তুতি নিলেও সঠিক সময়ে নিয়োগ না হওয়ার বিস্তর অভাব অভিযোগ উঠেছে। চাকরির এই মন্দার বাজারে চাকরি প্রার্থীদের জন্য বড় সুযোদ নিয়ে এল পশ্চিমবঙ্গ মিউনিসিপাল সার্ভিস কমিশন (Municipal Service Commission)। ইতিমধ্যেই কমিশনের তরফে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গ্রুপ-ডি পদে মোট ১০৪ জনকে নিয়োগ করা হবে। আগামী ২৪ এপ্রিল ২০২২ অবধি অনলাইনে এই পদে আবেদন করা যাবে।

পদের নাম ও বয়স

মজদুর পদে মোট ১০৪ জনকে নিয়োগ করবে মিউনিসিপাল সার্ভিস কমিশন। কমিশনের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদে আবেদনের জন্য চাকরি প্রার্থীর বয়স ১/১/২০২২ এর হিসেবে ৪০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা ও বেতন

এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে সাক্ষর হতে হবে। সাক্ষর হওয়ার পাশাপাশি আবেদনকারীকে বাংলা ও ইংরেজি লিখতে ও পড়তে জানতে হবে। এই পদে আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক। উচ্চ মাধ্যমিক পাশ হয়ে থাকলেও আবেদন করা যাবে। রোপা ২০১৯ পে-লেভেল ১ অনুযায়ী বেতন মিলবে।

আবেদন পদ্ধতি ও নিয়োগ পদ্ধতি

এই পদে অনলাইনে আবেদন করা যাবে। মিউনিসিপাল সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট www.mscwb.org এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন আগ্রহীরা। আগ্রহী আবেদন প্রার্থীদের অবশ্যই বৈধ ই-মেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। আবেদনের সময় শিক্ষাগত যোগ্যতা সহ প্রয়োজনীয় যাবতীয় নথি আপলোড করতে হবে।

ভাষ বলতে ও লিখতে পারা এবং ফিল্ড টেস্টের মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।

আবেদন ফি

সাধারণ ও ওবিসি প্রার্থীদের ২০০ টাকা আবেদন ফি দিতে হবে। এসসি, এসসি ও পিএইচ প্রার্থীদের এই পদে আবেদনের জন্য ৫০ টাকা আবেদন ফি দিতে হবে বলেই জানিয়ে মিউনিসিপাল সার্ভিস কমিশন।

আরও পড়ুন Sri Lanka Power Cut: রোজ ১০ ঘণ্টার লোডশেডিং! উর্ধ্বমুখী জ্বালানির দামের কারণে ঘোষণা সরকারের