৪৮ নয়, ২৪ ঘণ্টা! কমল হিমন্তের প্রচারে নিষেধাজ্ঞার মেয়াদ, তবে বদলি হলেন তাঁর ভাই

এ দিন নির্বাচন কমিশন(Election Commmission)-র তরফে জানানো হয়, হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sharma) নিঃশর্তভাবে ক্ষমা চেয়ে নেওয়ায় ও আগামিদিনে নির্বাচনী বিধি অনুসরণের প্রতিশ্রুতি দেওয়ায় তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ ৪৮ ঘণ্টা থেকে কমিয়ে ২৪ ঘণ্টা করে দেওয়া হল।

৪৮ নয়, ২৪ ঘণ্টা! কমল হিমন্তের প্রচারে নিষেধাজ্ঞার মেয়াদ, তবে বদলি হলেন তাঁর ভাই
হিমন্ত বিশ্ব শর্মার নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞার মেয়াদ কমল।
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 6:22 PM

গুয়াহাটি: রাতারাতি কমল নিষেধাজ্ঞার মেয়াদ। নির্বাচনী প্রচারে বিরোধী দলের নেতাকে হুমকি দেওয়ার অভিযোগ পাওয়ার পরই শুক্রবার নির্বাচন কমিশন(Election Commission)-র তরফে অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা(Himanta Biswa Sharma)-কে সমস্ত নির্বাচনী প্রচার থেকে ৪৮ ঘণ্টার জন্য বিরত থাকার নির্দেশ দেওয়া হয়। তবে শনিবারই কমিশনের তরফে ফের একটি নির্দেশিকা জারি করে বলা হয়, “হিমন্ত বিশ্ব শর্মা বিনা শর্তে ক্ষমা চেয়ে নেওয়ায় তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে ২৪ ঘণ্টা করা হল।”

২৮ মার্চ এক নির্বাচনী সভা থেকে হিমন্ত বিশ্ব শর্মা বিরোধী নেতা হাগরামা মহিলারিকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, “যদি হাগরামা মহিলারি বেশি বাড়াবাড়ি করেন তবে জেলে যাবেন। ইতিমধ্যেই ওঁর বিরুদ্ধে প্রচুর প্রমাণ রয়েছে। এই মামলাটি এনআইএ-র অধীনে রয়েছে। কাউকে অশান্তি বাঁধাতে দেওয়া হবে না।” স্বাস্থ্যমন্ত্রীর এই মন্তব্যের দু’দিন পরই কমিশনের কাছে অভিযোগ জানায় কংগ্রেস।

এই অভিযোগের প্রেক্ষিতেই বৃহস্পতিবার হিমন্ত বিশ্ব শর্মার কাছে মন্তব্যের ব্যাখ্যা চায় নির্বাচন কমিশন। তবে বিজেপি নেতার ব্যাখ্যা “সন্তোষজনক” না হওয়ায় গতকাল রাতেই আগামী ৪৮ ঘণ্টার জন্য প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়। নির্দেশিকায় বলা হয়, এই সময়ের মধ্যে হিমন্ত বিশ্ব শর্মা কোনও ধরনের পথসভা, জনসভা, নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না।

আরও পড়ুন: আদালতের পথেই বন্দুক কেড়ে পালানোর চেষ্টা ধর্ষণে অভিযুক্তের, পাল্টা গুলি পুলিশের

তবে এ দিন কমিশনের তরফে জানানো হয়, হিমন্ত বিশ্ব শর্মা নিঃশর্তভাবে ক্ষমা চেয়ে নেওয়ায় ও আগামিদিনে নির্বাচনী বিধি অনুসরণের প্রতিশ্রুতি দেওয়ায় তাঁর নিষেধাজ্ঞার মেয়াদ ৪৮ ঘণ্টা থেকে কমিয়ে ২৪ ঘণ্টা করে দেওয়া হল। কমিশনের তরফে বলা হয়, “হিমন্ত বিশ্ব শর্মা নিঃশর্তভাবে ক্ষমা চেয়ে জানিয়েছেন যে আগামিদিনে তিনি মডেল কোড অব কনডাক্ট অনুসরণ করে চলবেন। এছাড়াও তিনি তৃতীয় দফায় একটি বিধানসভা আসনের প্রার্থী হওয়ায়, তার নিষেধাজ্ঞার মেয়াদে পরিবর্তন করা হল।”

শনিবার সকালেই সূত্র মারফত খবর মেলে, নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি হাইকোর্টে আবেদন করেছেন। তবে বেলা গড়াতেই জানা যায়, তিনি কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করছেন না। অন্যদিকে, বদলি করা হয়েছে হিমন্ত বিশ্ব শর্মার ভাই তথা গোলপারার পুলিশ সুপারিন্ডেন্ট সুশান্ত বিশ্ব শর্মা (Susanta Biswa Sharma)। শুক্রবারই কমিশনের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়, সুশান্ত বিশ্ব শর্মাকে বদলি করা হচ্ছে এবং তাঁর জায়গায় নতুন পুলিশ সুপার হচ্ছেন আইপিএস অফিসার ভীরা ভেঙ্কট রাকেশ রেড্ডি।

আরও পড়ুন: ভিনধর্মী বান্ধবীর পাশে বসার জন্য ছুরির কোপ, গ্রেফতার ৪