Bidhannagar Municipal Corporation Election 2022: রাজ্য পুলিশেই কি ভোট? বিধাননগর পুরভোট নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক নবান্নে

Bidhannagar Municipal Corporation Election 2022: মনে করা হচ্ছে হয়তো রাজ্য পুলিশেই আস্থা রাখছে কমিশন। সেক্ষেত্রে পুলিশের কী কী পদক্ষেপ থাকতে পারে, তা নিয়ে আলোচনা হতে পারে এই বৈঠকে।

Bidhannagar Municipal Corporation Election 2022: রাজ্য পুলিশেই কি ভোট? বিধাননগর পুরভোট নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক নবান্নে
আইন-শৃঙ্খলা পরিস্থিতির উপর আরও নজর রাজ্যের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2022 | 1:49 PM

কলকাতা: বিধাননগর পুরভোট নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক নবান্নে। মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীর নেতৃত্বে এই বৈঠক হচ্ছে। বৈঠকে উপস্থিত রয়েছেন রাজ্য পুলিশের ডিজি, এডিজি আইন শৃঙ্খলা, এডিজি সিআইডি ও বারাকপুরের পুলিশ কমিশনার। রাত পোহালেই বিধাননগর পৌরনিগম নির্বাচন। আর সেই নির্বাচনকে সামনে রেখেই মুখ্যসচিবের নেতৃত্বে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হচ্ছে নবান্নে। সূত্রের খবর, রাজ্য পুলিশের নিরাপত্তায় কীভাবে বিধাননগরের ভোট, তা নিয়েই আলোচনা হচ্ছে এই বৈঠকে। বিধাননগর পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে কোনও সিদ্ধান্তের কথা জানায়নি নির্বাচন কমিশন। বিশ্লেষকরা মনে করছেন, বাহিনী নিয়ে নির্বাচন কমিশন যেহেতু আদালতে কিছু জানায়নি এখনও, সেক্ষেত্রে মনে করা হচ্ছে হয়তো রাজ্য পুলিশেই আস্থা রাখছে কমিশন। সেক্ষেত্রে পুলিশের কী কী পদক্ষেপ থাকতে পারে, তা নিয়ে আলোচনা হতে পারে এই বৈঠকে।

শুক্রবার হাইকোর্টে বিধাননগরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন সংক্রান্ত মামলার শুনানি ছিল। শুনানির শুরুতে মামলাকারীর আইনজীবী প্রধান বিচারপতিকে বলেন, কমিশন কি কেন্দ্রীয় বাহিনী দিচ্ছে? এবিষয়ে তাঁরা কিন্তু এখনও অন্ধকারে রয়েছেন। বৈঠকের তথ্য আদালতকে জানানোর আর্জি জানান তিনি। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এরপর বিষয়টি অ্যাডভোকেট জেনারেলের কাছে জানতে চান। তিনি তখন আদালতকে জানান, কমিশনকে কেন্দ্রীয় বাহিনী নিয়ে বৈঠক ১২ ঘণ্টার মধ্যে করতে বলা হয়েছে। কিন্তু তার রিপোর্ট ১২ ঘণ্টাতেই জমা দিতে হবে, এমনটা কোথাও বলা হয়নি। এবিষয়ে তাঁর জানা নেই কমিশন কী সিদ্ধান্ত নিচ্ছে।

এরপর নির্বাচন কমিশনের আইনজীবী সোনাল সিনহা জানান, মিটিং হয়েছে। বৈঠকের সারমর্ম জানিয়ে দেওয়া হবে। প্রধান বিচারপতি ফের স্মরণ করিয়ে দেন, যদি বিধাননগর ভোটে কেন্দ্রীয় বাহিনী না থাকে, আর সেক্ষেত্রে যদি কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তাহলে দায় কমিশনারকে ব্যক্তিগতভাবে নিতে হবে। এবিষয়ে তাঁরা যেন ভেবে সিদ্ধান্ত নেন। কমিশনের উদ্দেশে প্রধান বিচারপতির পরামর্শ, ‘বি কেয়ারফুল। চাইলে কেন্দ্রীয় বাহিনী দেওয়া হোক।’

সূত্রের খবর, ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার রাজ্য পুলিশের ডিজি, মুখ্যসচিব সহ প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠকে করেন নির্বাচন কমিশনার সৌরভ দাস৷ নিরাপত্তা নিয়ে কোনওরকম সমঝোতা করা হবে না বলে প্রশাসনকে স্পষ্ট বার্তা দিয়েছে কমিশন। নবান্নের এই বৈঠক সেদিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা