Tripura CM Oath: ত্রিপুরায় মানিকেরই রাজ, দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ডাক্তারবাবু

Tripura CM Oath: ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ডাঃ মানিক সাহা। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Tripura CM Oath: ত্রিপুরায় মানিকেরই রাজ, দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ডাক্তারবাবু
ছবি সৌজন্যে: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2023 | 12:55 PM

আগরতলা: দ্বিতীয়বারের জন্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী (Tripura CM) হিসেবে শপথ নিলেন ডাঃ মানিক সাহা (Dr. Manik Saha)। বুধবার এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তাঁর পাশে দাঁড়িয়েই শপথ বাক্য পাঠ করলেন মানিক। মোদীর পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

আগরতলার বিবেকানন্দ ময়দানে এই শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে যোগ দিতে গতকালই ত্রিপুরায় পৌঁছে যান মোদী-শাহ। তবে ভোট-পরবর্তী হিংসার প্রতিবাদে এই শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করেছে বাম-কংগ্রেস জোট। ২০২৩ সালের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ফের একবার সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে  বিজেপি। তবে নির্বাচনের আগে কোনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর মুখ ঠিক না করেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি।

মানিক সাহা নাকি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক ত্রিপুরার মুখ্যমন্ত্রীর গদি পাবেন, তা নিয়েই চলছিল চাপা উত্তেজনা। এই নির্বাচনে প্রতিমাকে সিপিএম-র প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের গড় ধানপুর কেন্দ্র থেকে ভোটে লড়তে বলা হয়। এই কঠিন পরীক্ষায় পাশও করেন তিনি। সেই কেন্দ্রের সিপিএম প্রার্থীকে হারিয়ে জয়ী হন তিনি। এই প্রথম তাঁর হাত ধরেই লাল গড়ে ফোটে পদ্ম ফুল। তাই মনে করা হচ্ছিল এই মহিলাকেই মুখ্যমন্ত্রীর আসনে বসাতে পারে বিজেপি। তবে সব জল্পনার অবসান ঘটে  সোমবার। বিজেপির তরফে জানিয়ে দেওয়া হয়, মানিক সাহাই হচ্ছেন ত্রিপুরার পরবর্তী মুখ্যমন্ত্রী। নবনির্বাচিত বিজেপি বিধায়করা তাঁকেই বেছে নেন মুখ্যমন্ত্রী হিসেবে। তারপর সোমবারই সরকার গঠনের দাবি জানান মানিক সাহা। আর আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য় বিশিষ্ট কেন্দ্রীয় নেতৃত্বদের উপস্থিতিতে মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন মানিক সাহা। আর মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর দ্বিতীয় পর্বের যাত্রার সূচনা হল। এ দিন মানিক সাহা ছাড়া অন্যান্য বিজেপি বিধায়করাও শপথ গ্রহণ করেন।

বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগেই বিপ্লব দেবকে সরিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদে বসানো হয় ডাঃ মানিক সাহাকে। বিজেপির হয়ে তৃণমূল স্তরে কাজ করলেও তাঁর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার কোনও পূর্ব অভিজ্ঞতা ছিল না। ২০২০ সালে তাঁকে রাজ্য বিজেপির প্রধান করা হয়। মুখ্যমন্ত্রীর আসনে গত বছর মে মাসে বসার পরই টাউন বরদোয়ালি কেন্দ্র থেকে প্রথম উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি। সেই নির্বাচনে জিতে আসনটি ধরে রাখতে সক্ষম হন তিনি। উল্লেখ্য, ২০১৬ সালে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন ডাঃ মানিক সাহা। তারপর ২০২২ সালের মার্চ মাসে রাজ্য় সভার সাংসদ হিসেবে নির্বাচিত হন।

এক রাজনীতিবিদ হওয়ার পাশাপাশি ৬৯ বছর বয়সী মানিক সাহা পেশায় একজন ডেন্টাল সার্জেন। মুখ্যমন্ত্রী পদে থাকাকালীনও তিনি এক শিশুর দাঁতের অস্ত্রোপচার করেছিলেন। এছাড়াও ত্রিপুরাবাসীর মনে একটা স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে ডাঃ মানিক সাহার। আর তার উপর ভর করেই ফের একবার ত্রিপুরার মুখ্য়মন্ত্রী হয়ে ফিরলেন মানিক।