Navya Naveli Nanda: দাদু অমিতাভের সামনেই পিরিয়ডস নিয়ে খোলাখুলি আলোচনা করেন তাঁর নাতনি নব্যা নভেলি নন্দা; এ সব দেখে কী বললেন অমিতাভ?

Amitabh Bachchan: দাদুর সামনেই মেয়েদের 'ওই সব দিনের' কথা খোলাখুলি আলোচনা করেন নব্যা এবং তৈরি করেন নয়া দৃষ্টান্ত।

Navya Naveli Nanda: দাদু অমিতাভের সামনেই পিরিয়ডস নিয়ে খোলাখুলি আলোচনা করেন তাঁর নাতনি নব্যা নভেলি নন্দা; এ সব দেখে কী বললেন অমিতাভ?
অমিতাভ বচ্চন ও নব্যা নভেলি নন্দা...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 10:00 PM

একটি অনুষ্ঠানে ঋতুস্রাব (পিরিয়ডস/মাসিক) নিয়ে খোলাখুলি আলোচনা করেন অমিতাভ বচ্চনের নাতনি নব্যা নভেলি নন্দা। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অমিতাভ স্বয়ং। দাদুর সামনেই মেয়েদের ‘ওই সব দিনের’ কথা খোলাখুলি আলোচনা করেন নব্যা এবং তৈরি করেন নয়া দৃষ্টান্ত। দৃষ্টান্ত লাজুক না হওয়ার। বিষয়টিকে বাহবা জানিয়েছেন খোদ অমিতাভ।

বচ্চন পরিবারের পরবর্তী প্রজন্মে রয়েছেন নব্যা, আগস্থ্য এবং আরাধ্যা। নব্যা-আগস্থ্য হলেন অমিতাভ-জয়ার কন্যা শ্বেতার ছেলেমেয়ে। আরাধ্যা অভিষেক-ঐশ্বর্য্যর। আগস্থ্য সিনেমায় ডেবিউ করেছেন জ়োয়া আখতারের ‘দ্য আর্চিস’ ছবিতে। আরাধ্যা এখনও অনেকটাই ছোট। কিন্তু সুন্দরী ও প্রতিভাবান হওয়া সত্ত্বেও নব্যা কিন্তু সিনেমার দিকে যাননি। অতি অল্প বয়সে তিনি ব্যবসায়ী হয়ে উঠেছেন। নতুন প্রজন্মের নারীদের কাছে শক্তির এক দৃষ্টান্ত হয়ে উঠছেন তিনি।

এই নব্যাই অনুষ্ঠানে বলেছেন, “পিরিয়ডস বিষয়টা সামাজিক ট্যাবু। কিন্তু বিগত কিছু বছরে বিষয়টিকে নিয়ে মানুষের আড়ষ্টতা কিছুটা হলেও কমেছে।” যে অনুষ্ঠানে নব্যা পিরিয়ডস নিয়ে বক্তব্য রাখছিলেন, সেই একই অনুষ্ঠানে দর্শকাসনে বসে তাঁর সব কথা শুনছিলেন দাদু অমিতাভ।

নব্যা বলেছেন, “কেবল মহিলারা নন। অনেক পুরুষও এই আড়ষ্টতা কাটাতে উদ্যোগী হয়েছেন।” তিনি মনে করেন বাড়িতেই পিরিয়ডস নিয়ে খোলামেলা আলোচনার অভ্যাস শুরু হওয়া দরকার। নব্যা জানিয়েছেন, তিনি এমন একটি পরিবারে বড় হয়েছেন, যেখানে এই সব বিষয় নিয়ে খোলাখুলি কথা বলায় কোনও ট্যাবু ছিল না। অমিতাভও জানান, ঋতুস্রাব জীবনকে এগিয়ে দেয়। এটা নিয়ে আলোচনা করার মধ্যে কোনও লজ্জা নেই।