Akshay Kumar-Prithviraj: ‘পৃথ্বীরাজ’ ছবিতে কোনও খুঁত না রাখার জন্য কী কী করেছেন অক্ষয় কুমাররা?

TV9 Bangla Digital | Edited By: Mahuya Dutta

May 17, 2022 | 9:19 AM

Akshay Kumar-Prithviraj: ভারতের সর্বশেষ হিন্দু রাজা ছিলেন পৃথ্বিরাজ চৌহান। দিল্লি আর রাজস্থানের আজমের-এই দুই জায়গা মিলিয়ে তিনি শাসনকার্য পরিচালনা করতেন।। মাত্র ১৩ বছর বয়সে তিনি সিংহাসনে বসেন।

Akshay Kumar-Prithviraj: ‘পৃথ্বীরাজ’ ছবিতে কোনও খুঁত না রাখার জন্য কী কী করেছেন অক্ষয় কুমাররা?
'পৃথ্বীরাজ' ছবির দৃশ্য

Follow Us

পৃথ্বীরাজ চৌহান। ঐতিহাসিক এই চরিত্রে অভিনয় করছেন অক্ষয় কুমার (Akshay Kumar)। ‘পৃথ্বীরাজ’ (Prithviraj) নামাঙ্কিত এই ছবির ট্রেলার মুক্তি পয়েছে সদ্য। সেখানে সামনে এসেছে ছবির লুক। যেখানে দেকা গিয়েছে, ঐতিহাসিক চরিত্র আর সেই সময়কে পর্দায় ফুটিয়ে তুলতে যা যা করণীয় করা হয়েছে ছবির তরফ থেকে। জানা গিয়েছে রাজস্থানী শিল্পীর হাতে তুলে দেওয়া হয়েছে চরিত্রদের পোশাক চয়নের ভার। কারণ পৃথ্বীরাজ ছিলেন রাজস্থানের রাজা। ছবির পরিচালক চন্দ্রপ্রকাশ দ্বিবেদী। তিনি মনে করেন একটি চরিত্রটিকে সঠিক রূপদান করতে প্রতিটি বিষয় নিখুঁত হওয়া উচিৎ। তাই তাঁরই নির্দেশে তৈরি হয়েছিল ৫০ হাজার রাজস্থানী পোশাক এবং তার সঙ্গে মানানসই ৫০০টি পাগড়ি।

কী বলেছেন চন্দ্রপ্রকাশ এই নিয়ে? তাঁর বক্তব্য, “পৃথ্বীরাজের মতো ছবি বানানোর জন্য বিশদে যাওয়াই ছিল মুখ্য বিষয়। ঐতিহাসিক চরিত্রকে রূপ দিতে সেই সময়কে তুলে ধরাটা খুব জরুরি। তাই সেই সময় রাজা, মন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষ যে ধরনের পাগড়ি পরতেন তারই বাস্তব প্রতিলিপি এই ছবিতে রাখা হয়েছে। আমাদের সেটে পাগড়ি পরানোর জন্য একজন বিশেষজ্ঞ ছিলেন, যিনি সমস্ত অভিনেতার পাগড়ি পরার বিষয়টি নিখুঁতভাবে লক্ষ্য রেখেছিলেন।”

পরিচালক চন্দ্রপ্রকাশের নির্দেশে তৈরি  ৫০ হাজার রাজস্থানী পোশাক এবং ৫০০টি পাগড়ি  হাতে তৈরি করা হয়েছে। সেই সব পোশাক পরেই অভিনয় করেছেন অক্ষয় কুমারসহ ছবির অন্যান্য চরিত্রের অভিনেতারা। বিভিন্ন ধরনের পোশাক এবং পাগড়ি সমাজের বিভিন্ন স্তরের মানুষের চরিত্র নিখুঁত ভাবে ফুটিয়ে তুলতে পেরেছে, এমনটাই দাবি করছেন পরিচালক। প্রযোজক আদিত্য চোপড়াও তাতে সায় দিয়েছিলেন।

ভারতের সর্বশেষ হিন্দু রাজা ছিলেন পৃথ্বিরাজ চৌহান। দিল্লি আর রাজস্থানের আজমের-এই দুই জায়গা মিলিয়ে তিনি শাসনকার্য পরিচালনা করতেন।। মাত্র ১৩ বছর বয়সে তিনি সিংহাসনে বসেন। তরাইনের প্রথম যুদ্ধে মহম্মদ ঘোরিকে হারিয়েছিলেন এই দোর্দণ্ডপ্রতাপ সম্রাট। সেই পৃথ্বীরাজ চৌহানের ভূমিকায় অভিনয় করছেন অক্ষয় কুমার। কনৌজের রাজা জয়চন্দ্রের কন্যা সংযুক্তা অপহরণ করে বিয়ে করেন পৃথ্বিরাজ। তাঁদের প্রেমগাঁধা রাজস্থানে খুব জনপ্রিয়। সংযুক্তার ভূমিকায় দেখা যাবে মডেল-তারকা মানুষী চিল্লারকে। এটাই মানুষীর প্রথম ছবি।

 

 

 

 

 

Next Article