Amit Tandon: ‘পাঞ্চলাইনে গালাগাল রেখে লোক হাসানো পছন্দ নয়’, কলকাতায় স্ট্যান্ড-আপ শোয়ের আগে অমিত ট্যান্ডন

Stand Up Comedian Amit Tandon Exclusive Interview: "আমাদের ভাষা যেন কোনওভাবে দর্শককে উস্কানি না দেয়। ভাষা যেন কোনও ভুল অভ্যাসের প্রচার না করে। কারণ আপনাকে যখন বহু মানুষ দেখছে, শুনছে, তখন আপনার দায়িত্ব অনেকটাই বেড়ে যায়", কলকাতায় এসে বললেন কমেডিয়ান অমিত ট্যান্ডন।

Amit Tandon: 'পাঞ্চলাইনে গালাগাল রেখে লোক হাসানো পছন্দ নয়', কলকাতায় স্ট্যান্ড-আপ শোয়ের আগে অমিত ট্যান্ডন
কলকাতায় অকপট কমেডিয়ান অমিত ট্যান্ডন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 10:46 AM

অমিত ট্যান্ডন। স্ট্যান্ড-আপ কমেডিয়ান। একের পর এক ফুল হাউস শো। হাসতে-হাসতে পেটে খিল ধরে যায় যাঁর জোকসে। কলকাতায় স্ট্যান্ড-আপ শোয়ের আগে কথা বললেন শুভঙ্কর চক্রবর্তীর সঙ্গে।

অমিত, আপনার এই ‘মশলা স্যান্ডউইচ ট্যুর’ স্ট্যান্ড-আপ কমেডি সেশন নিয়ে যদি কিছু বলেন?

লকডাউনের ঠিক কিছু দিন আগে এই ট্যুর নিয়ে কাজ করা শুরু করি। কিন্তু শো শুরু করতে পারিনি। তবে লকডাউনের পর দেশের বাইরে এই শো করেছি। দেশে এটা শেষ ট্যুর। জুন,জুলাই, অগস্ট… দেশ জুড়ে শো করব। তারপর আবার দেশের বাইরে যাব। আমেরিকা, কানাডা, ইউরোপ, ইউকে যাব। এখনও অবধি যে ধরনের স্ট্যান্ড আপ শো করেছি, তার থেকে এটা খানিক আলাদা। আমি ঠিক করে রেখেছিলাম আমি যা বলতে চাই, তা-ই এই শোয়ের মাধ্যমে বলব। আমার মত প্রকাশের প্ল্যাটফর্ম এই শো। আমার জীবনের ব্যক্তিগত গল্পের কথাও বলি এই শো-তে। আর তাতে দর্শকের প্রতিক্রিয়া দারুণ ছিল। যখন এই শো-এর বিষয়ে লেখা শুরু করি তখনও বুঝে উঠতে পারিনি, দর্শক ঠিকভাবে নেবে কি না। কিন্তু এখন বুঝতে পারি যা তাদের বেশ ভালই লাগছে (হাসি)।

আপনি কলকাতায় এর আগে এসেছেন?

হ্যাঁ, এর আগে আমি ৭-৮ বার এসেছি। পারফর্ম করেছি। কলকাতার দর্শক এনকারেজিং। আমাকে তারা পছন্দ করে। আর সবথেকে বেশি যা করি কলকাতা এলেই, তা হল রাস্তায় হেঁটে বেড়ানো। এটা ভীষণ পছন্দের।

বাংলার কৌতুক-অভিনেতা যেমন ভানু বন্দ্যোপাধ্যায়, জহর রায়, কেষ্ট মুখোপাধ্যায় কিংবা রবি ঘোষের নাম শুনেছেন, তাঁদের ছবি দেখেছেন?

সত্যি বলতে কেষ্ট মুখার্জি ছাড়া আর কারও নাম শুনিনি। কিন্তু কেষ্ট মুখার্জির কমিক টাইমিং দারুণ ছিল।

Amit Tandon Interview

আপনি যে ধরনের কমেডি করেন, তাকে ইংরেজিতে বলে ‘ক্লিন কমেডি’ (clean comedy), এমন যা পরিবারের পাশে বসে উপভোগ করা যায়। কিন্তু এমন অনেক স্ট্যান্ড-আপ কমেডিয়ান রয়েছেন, যারা গালাগাল, অশ্লীল ভাষার প্রয়োগ করেন। অনেকের বিষয়বস্তুও ভীষণই নিকৃষ্ট মানের। আপনি কী বলবেন?

দেখুন, বলিউডে বিভিন্ন ধরনের জঁর আছে। করণ জোহর এক ধরনের ছবি করেন, অনুরাগ কাশ্যপ একেবারে বিপরীত। হন্সল মেহতার ছবির ধরন একেবারে আলাদা। তা-ই ছবির বিষয়বস্তু আলাদা হবেই। তেমনই কমেডির বিষয়বস্তুও আলাদা হবেই। সেটাই স্বাভাবিক। এবং প্রত্যেক স্ট্যান্ড-আপ কমেডিয়ানের টার্গেট অডিয়েন্সও আলাদা। সব ছবি কি মা-বাবার সঙ্গে দেখা যায়, ঠিক তেমনই এই শো-গুলো। কিন্তু গালাগালকে যদি পাঞ্চলাইন হিসেবে ব্যবহার করে হাসি সৃষ্টি করতে হয়, তা আমার একেবারেই পছন্দ নয়।

Amit Tandon In Kolkata

বহু কমেডিয়ান সোশ্যাল মিডিয়ায় ট্রোল হন, এমনকি খুনের হুমকি ও পেয়ে থাকেন, এ বিষয়ে কিছু বলবেন?

ট্রোলিং, খুনের হুমকি নতুন নয়। পরিস্থিতি সত্যিই খারাপ, তাই এটা হচ্ছে। আমরা এমন একটা সময়ে নিশ্বাস নিই, যেখানে সোশ্যাল মিডিয়া এতটা শক্তিশালী। আমরা তো সোশ্যাল মিডিয়ার প্রোডাক্ট। ইউটিউবকে তো ধন্যবাদ দিতেই হবে। এটা না থাকলে লোকজন আমাদের কথা জানতেই পারত না। আসলে আমরা যদি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পৃথিবীর সামনে নিজেদের তুলে ধরি, তাহলে মানুষও তো তাদের প্রতিক্রিয়া জানাবে। তা-ই হচ্ছে। শুধু কমেডিয়ানরা নয়। ১৫ বছরের মেয়ে ইনস্টা রিল করে ট্রোলড হয়। একজন লিখতেই পারে আমি তোমাকে খুন করব কিন্তু তার মানে এটা নয়, যে সত্যিকারের আপনাকে খুন করে ফেলবে।

Amit Tandon On Kapil Sharma

স্ট্যান্ড আপ কমেডি নিয়ে কতটা আশাবাদী আপনি?

দারুণ আশাবাদী। আমার মনে হয় কমেডির ভবিষ্যত সত্যিই সুন্দর। ১০-১২ বছর আগে আমরা ১০-১২ জন দর্শক, আবার অনেক সময় ১-২ জন দর্শক, আবার কখনও অন্য কমেডিয়ানদের সামনে দাঁড়িয়ে পারফর্ম করেছি। কিন্তু এখন আমাদের শোয়ের সব টিকিট বিক্রি হচ্ছে, শুধু দেশে নয়, বিদেশের শোয়ের টিকিটের ক্ষেত্রেও এটা হচ্ছে। কানপুর, গোরখপুর, ইন্দোর, হরিয়ানার মতো শহরেও টিকিট সব বিক্রি হয়ে যাচ্ছে। এখন কমেডিয়ানদের কনটেন্ট ক্রিয়েটর হিসেবে দেখা হচ্ছে। তারা টিভি সিরিজ লিখছেন, বিজ্ঞাপন তৈরি করছেন, প্রোডাকশন হাউস করছেন, আমরা শুধু স্ট্যান্ড-আপ কমেডিয়ান হিসেবেও থেমে থাকিনি। আমি নিজেও বেশ কিছু কাজ করছি।

Amit Tandon On Johnny Lever

আপনার কি মনে হয় একজন স্ট্যান্ড-আপ কমেডিয়ানের কিছু সামাজিক দায়িত্ব থাকে?

প্রত্যেকের থাকে। কিন্তু আমাদের একটু বেশিই থাকে। আমাদের দেখতে হয়, যে আমাদের ভাষা যেন কোনওভাবে দর্শককে উস্কানি না দেয়। ভাষা যেন কোনও ভুল অভ্যাসের প্রচার না করে। কারণ আপনাকে যখন বহু মানুষ দেখছে, শুনছে, তখন আপনার দায়িত্ব অনেকটাই বেড়ে যায়।

Amit Tandon On Sunil Pal

নিজেদের অভিনেতা হিসেব দেখতে চেয়েছেন বহু কমেডিয়ান। বলিউডে চেষ্টাও করেছেন কিন্তু সাংঘাতিকভাবে মুখ থুবড়ে পড়েছেন। আপনি কখনও লাক ট্রাই করবেন?

(হাসি) অভিনয় না করতে পারলে তো ব্যর্থ হবেই। অভিনয় তো জানতে হবে। কপিল শর্মা একজন স্ট্যান্ড আপ কমেডিয়ান, যিনি ছবি করেছেন আবার সে-ই ছবি হিটও করেছে। কিন্তু সবাই তো আর কপিল নন।