বুদ্ধদেব গুহর ছবিগুলো স্পর্শকাতর চিত্রকলা: যোগেন চৌধুরী

বুদ্ধদেব গুহ খুব ভাল ছবি আঁকতেন। যখন বনে-জঙ্গলে যেতেন ছবি আঁকতেন, স্কেচ করতেন। ছবির (Painting) ব্যাপারে তাঁর খুব উৎসাহ ছিল। আমাকে তাঁর ছবি দেখিয়েছিলেন। ছবি নিয়ে তাঁর সঙ্গে অনেক কথা হত।

বুদ্ধদেব গুহর ছবিগুলো স্পর্শকাতর চিত্রকলা: যোগেন চৌধুরী
সদ্যপ্রয়াত বুদ্ধদেব গুহর স্মৃতিচারণে যোগেন চৌধুরী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2021 | 2:15 PM

সাহিত্যিক বুদ্ধদেব গুহ (Buddhadeb Guha) আমার প্রতিবেশী ছিলেন শান্তিনিকেতনে (Santiniketan)। সেই কারণে আমাদের যোগাযোগটা আরও গভীর হয়েছিল। আমার বাড়ির একটা দেওয়ালের পরেই তাঁর বাড়ি ছিল। তিনি যখন শান্তিনিকেতনে আসতেন, মাঝেমধ্যেই আমাদের বাড়িতে এসে হাজির হতেন আর আড্ডা হত। একবার গল্প করতে বসলে জমিয়ে রাখতেন সবাইকে।

বুদ্ধদেব গুহ খুব ভাল ছবি আঁকতেন। যখন বনে-জঙ্গলে যেতেন ছবি আঁকতেন, স্কেচ করতেন। ছবির ব্যাপারে তাঁর খুব উৎসাহ ছিল। আমাকে তাঁর ছবি দেখিয়েছিলেন। ছবি নিয়ে তাঁর সঙ্গে অনেক কথা হত। আর নানা সময় বিভিন্ন অনুষ্ঠানে দেখাও হত। শেষ দেখা হয়েছিল বালিগঞ্জে।

দেবাশিস কুমারের দুর্গাপুজো উপলক্ষে একটা পত্রিকা প্রকাশ হয়েছিল। তিনি এসেছিলেন। সেখানেই শেষ দেখেছিলাম তাঁকে। শরীরটা তখন ভাল ছিল না। তবে তার মধ্যেই গান করেছিলেন বুদ্ধদেব গুহ। দারুণ গানের গলা ছিল– এ কথা আর বলার অপেক্ষা রাখে না।

আমরা জানি নানা প্রতিভার মানুষ ছিলেন তিনি। গল্প করতে খুব ভালবাসতেন। নানা বিষয়ে গল্প হত। বহুদিন থেকেই আমি বুদ্ধেদব গুহর লেখার পাঠক। বিশেষ করে প্রকৃতি নিয়ে তাঁর একাধিক লেখা আমার প্রিয়। জঙ্গল বিষয়ে ছবিও এঁকেছেন অনেক। বনে-জঙ্গলে যখনই ঘুরেছেন, ছবি এঁকেছেন।

যেসব ছবি আমি দেখেছি তার মধ্যে যথেষ্ট শিল্পগুণ রয়েছে। তিনি একজন লেখক এবং গায়ক। স্বাভাবিক ভাবেই তাঁর মধ্যে শিল্পের প্রাথমিক ধারণাগুলো ছিল। আমার মনে হয়েছে, বুদ্ধদেব গুহর ছবিগুলো স্পর্শকাতর চিত্রকলা। এখন খুবই দুঃসময় চলছে। একে একে দরজা বন্ধ হয়ে যাচ্ছে।

এর আগেই চলে গেলেন প্রিয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের স্ত্রী সোনামন বউদি। তাঁর কথাও মনে পড়ে গেল। বুদ্ধদেব গুহর প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি।