ঠিক কী হয়েছে মিঠুনের? TV9 বাংলা-কে ব্যাখ্যা করলেন চিকিৎসক

Mithun Chakraborty health update: শনিবার সারা দিন ধরেই মিঠুনকে দেখতে হাজির হন তারকারা। দেবশ্রী রায়, রাজ চক্রবর্তী থেকে শুরু করে দেব, সোহম চক্রবর্তী সকলেই তাঁর সঙ্গে দেখা করতে আসেন।

ঠিক কী হয়েছে মিঠুনের? TV9 বাংলা-কে ব্যাখ্যা করলেন চিকিৎসক
Follow Us:
| Updated on: Feb 10, 2024 | 10:03 PM

মিঠুন চক্রবর্তী ভর্তি রয়েছেন কলকাতার ইএম বাইপাস সংলগ্ন এক হাসপাতালে। সেই হাসপাতালে তরফে শনিবার সন্ধেবেলা যে মেডিকেল বুলেটিন প্রকাশ করা হয়েছে তাতে লেখা রয়েছে, Ischemic Cerebrovascular Accident-এ আক্রান্ত হয়েছেন তিনি। চলতি ভাষায় যা ব্রেন স্ট্রোক হিসেবে পরিচিত। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, তাঁর সম্পূর্ণ সংজ্ঞা রয়েছে। অবস্থা স্থিতিশীল। তাহকে এই Ischemic Cerebrovascular Accident আদপে কী? কী সমস্যা দেখা দেয় এতে? সে ব্যাপারে বিশদে জানতেই টিভিনাইন বাংলা যোগাযোগ করেছিল, ইমারজেন্সি মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার সৌম্যজিৎ দাসের সঙ্গে।

তাঁর কথায়,

“তাঁর ইসকিমিক স্ট্রোক হয়েছে। একটা ব্লকেজ রয়েছে বলে মনে হচ্ছে। যদিও এমআরআই রিপোর্ট না দেখে সেভাবে বলা সম্বভ নয়। তবে Ischemic Cerebrovascular Accident মানে কোনও রক্তক্ষরণ হয়নি। স্ট্রোক দুই রকমের হয়। এক, মস্তিষ্কের ভিতরে রক্তক্ষরণ। আর এক প্রকার পাইপলাইনের ভিতরে ব্লকেজ। এমআররাই রিপোর্ট দেখেই পরিষ্কার হওয়া যায় তা দীর্ঘদিনের ব্লকেজ নাকি হঠাৎই হয়েছে। মেডিকেল পরিভাষায় TIA- বলেও একটি টার্ম আছে, যার অর্থ Transient ischemic attack– সেটিও হতে পারে, যদি তাই হয়ে থাকে তবে সাধারণত অস্ত্রোপচারের প্রয়োজন হয় না। সেক্ষেত্রে ওষুধের উপরেই ভরসা রাখা হয়। এ ক্ষেত্রে রুগীদের অনেকাংশে কথা জড়িয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে অথবা মুখের একটা অংশের বিকৃতি দেখা দিতে পারে। তবে সেক্ষেত্রে কোনও অস্ত্রোপচারের দরকার হয় না বেশিরভাগ ক্ষেত্রে। ফিজিওথেরাপি ও ওষুধের উপরেই চলে চিকিৎসা।”

শনিবার সারা দিন ধরেই মিঠুনকে দেখতে হাজির হন তারকারা। দেবশ্রী রায়, রাজ চক্রবর্তী থেকে শুরু করে দেব, সোহম চক্রবর্তী সকলেই তাঁর সঙ্গে দেখা করতে আসেন। হাসপাতাল থেকে বেরিয়ে প্রায় সকলের গলাতেই এক সুর, ‘ভাল আছেন তিনি। চিকিৎসায় সাড়া দিচ্ছেন।’