সৃজিতের ‘রে’ নিয়ে খুশি নন সত্যজিৎ পুত্র সন্দীপ রায়, বললেন, “কোনও পরামর্শ নেওয়া হয়নি…না দেখানো হয়েছে ফাইনাল ছবি”

সত্যজিৎ রায়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে সন্দীপ রায় তাঁর বাবার কাজ নিয়ে বড় পরিকল্পনাও করছেন। সন্দীপ বলেন, " কোভিডের মুক্তির অপেক্ষায় রয়েছি, তারপর বাবার উপর কিছু করব।"

সৃজিতের 'রে' নিয়ে খুশি নন সত্যজিৎ পুত্র সন্দীপ রায়, বললেন, কোনও পরামর্শ নেওয়া হয়নি...না দেখানো হয়েছে ফাইনাল ছবি
সন্দীপ রায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2021 | 1:04 PM

সত্যজিৎ রায়। নাম হি কাফি হ্যায়। বাংলা সিনেমার চিত্রপট যিনি বদলে দিয়েছিলেন এক ঝলকে। শতাব্দীর সেরা ফিল্মমেকার যাঁর দেখানো পথে হেঁটে চলেছেন আজকের বাঙালি পরিচালকরা। তাঁর নামের উইকিপিডিয়া পেজে লেখা, পরিচালক, চিত্রনাট্যকার, ডকুমেন্টারি ফিল্ম মেকার, লেখক, প্রাবন্ধিক, গীতিকার, পত্রিকা সম্পাদক, চিত্রকর, ক্যালিগ্রাফার এবং সুরকার। তাঁর জন্মদিনের একশো বছর পেরনোর পরও আড্ডা থেকে আলোচনায় তাঁর নাম উঠবে না, এ যেন কল্পনাতীত। তাঁর লেখা চারটি ছোট গল্পের অনুপ্রেরণায় নেটফ্লিক্স প্রযোজিত মিনি সিরিজ মুক্তি পেল গতকাল। সিরিজের নামেও— সত্যজিতের পদবী। ‘রে’।

গতকাল, শুক্রবার ২৫ জুন থেকে স্ট্রিমিং হল ‘রে’। অ্যন্থলজি সিরিজের পরিচালক তিনজন। সৃজিত মুখোপাধ্যায়, ভাসান বালা এবং অভিষেক চৌবে। বেশ জাঁকজমকভাবে সিরিজ শুরু হলেও, রিলিজের পর ঠিক তেমনভাবে সাড়া ফেলেনি সিরিজ। হতাশও হয়েছেন সত্যজিৎপ্রেমী থেকে শুরু করে সমালোচকদের একাংশ।

এক সংবাদমাধ্যম যোগযোগ করে সত্যজিৎপুত্র সন্দীপ রায়ের সঙ্গে। তাঁকে প্রশ্ন করা হয় তিনি কতটা জড়িয়েছিলেন এই প্রোজেক্টের সঙ্গে, উত্তরে সন্দীপবাবু যা বলেন, তা বেশ অবাক করার মতো। তিনি বলেন, “এই প্রোজেক্টের সঙ্গে আমার সম্পৃক্ততা শূন্য।  মানে, তাঁরা (নেটফ্লিক্স) আমার বাবার লেখা গল্পটি ব্যবহার করতে আমার অনুমতি চেয়েছিলেন, যা আমি বিনা দ্বিধায় দিই। তবে তার পরে আমার থেকে কোনও পরামর্শ নেওয়া হয়নি। গল্পের স্ক্রিপ্ট আমার অনুমোদনের জন্য পাঠানো হয়নি। এবং না, আমাকে ফাইনাল ছবিটিও দেখানো হয়নি।”

সন্দীপবাবু এখানেই থামেননি। তিনি বলেন, “আমার প্রোমো একেবারে ভাল লাগেনি। আর এখন আমি ভয় পাচ্ছি এটা দেখতে। আবার অন্যদিকে আমার বাবার গল্প নিয়ে কী হয়েছে তা জানতেও আমি আগ্রহী।”

সত্যজিৎ রায়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে সন্দীপ রায় তাঁর বাবার কাজ নিয়ে বড় পরিকল্পনাও করছেন। সন্দীপ বলেন, ” কোভিডের মুক্তির অপেক্ষায় রয়েছি, তারপর বাবার উপর কিছু করব।”

আরও পড়ুন কাল তাঁর জন্মদিন, আজ হঠাৎ করে ‘মুক্তি’ চাইছেন কেন অভিনেত্রী রুক্মিনী মৈত্র?