Sourav Chakraborty: ‘সাড়ে সাঁইত্রিশ’, ভবিষ্যতের গল্প বলবেন সৌরভ, সঙ্গী কারা?

Sourav Chakraborty: ফের ওয়েব সিরিজ পরিচালনায় হাত দিচ্ছেন সৌরভ। ট্রিকস্টার এবং স্প্যান প্রোডাকশনের প্রযোজনায় নতুন এই সিরিজের নাম ‘সাড়ে সাঁইত্রিশ’ অথবা 37½।

Sourav Chakraborty: ‘সাড়ে সাঁইত্রিশ’, ভবিষ্যতের গল্প বলবেন সৌরভ, সঙ্গী কারা?
সৌরভ চক্রবর্তী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 7:51 PM

পরিচালক হিসেবে ‘শব্দজব্দ’ তাঁকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিল। রজত কাপুর, পায়েল সরকার, মুমতাজ সরকার, সুব্রত দত্তের অনবদ্য অভিনয় দেখেছিলেন দর্শক। অবশ্যই পরিচালকের মুন্সিয়ানা ফুল মার্কস পেয়েছিল। তিনি অর্থাৎ সৌরভ চক্রবর্তী। একাধারে তাঁর অনেকগুলো পরিচয়। ফের পরিচালনার কাজ শুরু করতে চলেছেন।

ইটি ব্র্যান্ড ইকুয়িটি স্পট অ্যাওয়ার্ড ২০২০-তে ভারতীয় ভাষায় মোস্ট পপুলার ওয়েব সিরিজ হিসেবে ব্রোঞ্জ পুরস্কার জিতে নিয়েছিল ‘শব্দজব্দ’। ফের ওয়েব সিরিজ পরিচালনায় হাত দিচ্ছেন সৌরভ। ট্রিকস্টার এবং স্প্যান প্রোডাকশনের প্রযোজনায় নতুন এই সিরিজের নাম ‘সাড়ে সাঁইত্রিশ’ অথবা 37½। ক্রিয়েটিভ ডিরেক্টর ঈশিতা সরকার। ভবিষ্যৎ পৃথিবীর গল্প বলবে এই সিরিজ।

এ প্রসঙ্গে সৌরভ বললেন, “কেউ প্রশ্ন করতেই পারে কেন সাড়ে সাঁইত্রিশ? এটা আসলে ২০৩৭-এর গল্প। যে সময়টা, যে বছরটা আসছে। আর যার জন্য আমরা সকলে আশাবাদী। আসলে আমরা যে স্বপ্ন দেখি, বাস্তবে হয়তো সেটা হয় না। এটা সোশ্যাল স্যাটায়ার।” সোহম মজুমদার, শোলাঙ্কি রায়, শতফ ফিগার, সোহিনী সেনগুপ্ত, চিত্রাঙ্গদা চক্রবর্তী, একাবলী খান্না, কিঞ্জল নন্দ, সুব্রত দত্ত, শিলাজিৎ মজুমদার, কৌশিক কর, শোভন চক্রবর্তীর অভিনয়ে সমৃদ্ধ হতে চলেছে এই সিরিজ।

অভিনয়, পরিচালনা, প্রযোজনার মাইলস্টোন পেরিয়ে গিয়েছেন সৌরভ চক্রবর্তী। সদ্য ফিল্ম ইন্ডাস্ট্রিতে এক নতুন পদক্ষেপ নিয়েছেন। নিজস্ব ওয়েব স্ট্রিমিং প্ল্যাটফর্ম শুরু করেছেন তিনি। সৌরভ অ্যান্ড টিমের নতুন প্ল্যাটফর্মের নাম ‘উরি বাবা’।

নিজস্ব প্ল্যাটফর্ম তৈরির ভাবনা কেন ভেবেছিলেন? এ প্রসঙ্গে TV9 বাংলাকে আগেই সৌরভ বলেন, “এক বছর আগে থেকেই এর প্রক্রিয়া শুরু হয়েছিল। ‘শব্দজব্দ’ করার পরে আনসার্টেন ছিলাম। কী করব বুঝতে পারছিলাম না। আমাদের এখানে সেই অর্থে অপারেট করে একটাই প্ল্যাটফর্ম। আমি অনেক নতুন ছেলে, মেয়ের সঙ্গে কথা বলি। দেখলাম, অনেক ভাল গল্প শোনাচ্ছে ওরা। অনেকে ভাল ভেবেছে, কিন্তু এক্সিকিউট করতে পারছে না। ওদের কী করে স্পেস দেব ভাবছিলাম।”

‘উরি বাবা’ নামটা অন্যরকম। এর নেপথ্যে ভাবনা প্রসঙ্গে সৌরভ বলেছিলেন, “আমাদের অনেক বড় টিম আছে। অমিতদা, ঈশিতা এটা তো অনেক বড় ইনভেস্টমেন্ট। সঞ্জীব ধিরানি, নরেশ ক্ষেত্রপাল রয়েছেন। আমরা কিছু শব্দের তালিকা তৈরি করেছিলাম। যে সব শব্দের সঙ্গে শুধু বাঙালিরা নন, প্যান ইন্ডিয়া পরিচিত। বাঙালির পরিচয়ের ক্ষেত্রে জাতীয় স্তরে ব্যবহৃত হয় এমন কিছু শব্দ। যেমন, ‘দাদা’ একটা শব্দ। ‘উরি বাবা’-ও তেমন শব্দ। বাঙালি তো সেন্স অব হিউমারে বিখ্যাত। সেখানে সুড়সুড়ি দেওয়ার এই তো সময়।”

‘উরি বাবা’য় ইতিমধ্যেই মুক্তি পেয়েছে প্রদীপ্ত ভট্টাচার্য পরিচালিত ‘বিরহী’ ওয়েব সিরিজের প্রথম এপিসোড। অপেক্ষার পারদ চড়ছে দর্শকের। ‘উরি বাবা’-র বিভিন্ন কাজ নিয়ে যেমন আগ্রহ রয়েছে দর্শক মহলে, তেমনই সৌরভের নতুন সিরিজের দিকেও তাকিয়ে থাকবেন তাঁরা।

আরও পড়ুন, অংশুমানের পরিচালনায় সাইকোলজিক্যাল ওয়েব সিরিজে অনিন্দ্য-সায়ন্তনী