‘ফেডারেশনের কার্যাবলী সম্পূর্ণ বেআইনি’, স্বরূপকে তোপ পরমব্রতর

পরিচালকদের লক্ষ্য করে যৌন হেনস্থা বিষয়ক মন্তব্য করার পর, ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের বিরুদ্ধে মুখ খুললেন পরমব্রত চট্টোপাধ্যায়। অভিনেতার মন্তব্য শুনে কী প্রতিক্রিয়া 'দ্য ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার' সভাপতির।

'ফেডারেশনের কার্যাবলী সম্পূর্ণ বেআইনি', স্বরূপকে তোপ পরমব্রতর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2024 | 9:47 AM

টলিপাড়ায় হাওয়া গরম। টেকনিশিয়ানদের ফেডারেশনের মাথার সঙ্গে পরিচালকদের মতবিরোধ জোরালো হচ্ছে। পরমব্রত চট্টোপাধ্যায় টিভি নাইন-কে বললেন, “এই মুহূর্তে যা পরিস্থিতি, সকলের একটাই স্বর, জাস্টিস ফর আরজি কর। যে জঘন্য ঘটনা ঘটে গিয়েছে, তার বিচার চাই। একদিকে যেমন যাঁরা এই কাজ করেছেন তাঁদের শাস্তি চাই, তেমনই যেসব গাফিলতির জন্য এই অবস্থা হয়েছে,প্রশাসনের কাছে তার জবাবদিহি চাওয়া হচ্ছে। এই বাতাবরণে ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস খুব কদর্যভাবে এটাকে কাজে লাগানোর চেষ্টা করছেন বলে আমাদের, মানে পরিচালকদের মনে হচ্ছে। তিনি ‘সুরক্ষা বন্ধু’ তৈরি করেছেন। খাতায়-কলমে সেটা যা, তা অত্যন্ত সাধুবাদ দাবি করে। কিন্তু প্রশ্ন হলো, এটা সৎ প্রচেষ্টা হলে, এটায় ফেডারেশনের আওতাভুক্ত পরিচালকদের গিল্ডকে বাদ রাখা হলো কেন? পরিচালকদের মিটিংয়ে ডাকা হয়নি। এদিকে ‘সুরক্ষা বন্ধু’-র আলোচনা ভাসিয়ে দেওয়ার পর স্বরূপ বিশ্বাস দাবি করেছেন, ৬০ শতাংশ যৌন হয়রানির অভিযোগ নাকি পরিচালক বা প্রযোজক-পরিচালকদের বিরুদ্ধে! আমরা এটা স্পষ্ট করছি, কোনও পরিচালক বা প্রযোজকের বিরুদ্ধে এমন অভিযোগ প্রমাণিত হলে তাঁর সঙ্গে-সঙ্গে শাস্তি প্রয়োজন। কিন্তু এমন একটা বক্তব্য পেশ করে ৫০০ পরিচালককে এক রঙে রাঙিয়ে দেওয়া অত্যন্ত অপমানজনক! বিশেষ করে এটা আসছে এমন একজন ব্যক্তির থেকে, যিনি নির্যাতিতার জন্য বিচার চেয়ে তাঁর সংগঠনের তরফ থেকে একটা মিছিল করেননি। কোনও সভা করেননি। বা কোনও মোমবাতি মিছিল করেননি। তাঁর সংগঠনের মানুষরা যখন আমাদের অরাজনৈতিক মিছিলে আসতে চেয়েছেন, তিনি বাধা দিয়েছেন। তার প্রমাণ আমাদের কাছে আছে। তাই এটা পরিচালক-প্রযোজকদের বিরুদ্ধে কুৎসা রটানোর প্রচেষ্টা ছাড়া কিছুই নয়। এটা প্ল্যান করা জিনিস। যে ভয়ঙ্কর পরিস্থিতি চলছে, সেটাকে কাজে লাগিয়ে পরিচালক-প্রযোজকদের অপমান করা হল। যেহেতু সাম্প্রতিক সময়ে সংগঠনের তথাকথিত ধারক আর বাহকদের সঙ্গে ( সাধারণ সদস্যরা আমাদের বন্ধু, পরিবারের মতো, তাঁদের কথা হচ্ছে না!) পরিচালকদের বনিবনা হয়নি একটি ব্যাপার ঘিরে।ফেডারেশন একটা অত্যন্ত জরুরি ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠান। কিন্তু তার কাজের কিছু নির্দিষ্ট এক্তিয়ার আছে। কিন্তু ফেডারেশন এক্তিয়ারের সীমা লঙ্ঘন করে যে পর্যায়ে চলে গিয়েছে, সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন পরিচালকরা। ফেডারেশনের অস্তিত্বকে বেআইনি বলছি না। কিন্তু তাঁদের কার্যাবলী সম্পূর্ণ বেআইনি। সেটা চোখে আঙুল দিয়ে দেখানো হয়েছে বলেই, এবার পরিচালকদের কোণঠাসা করার চেষ্টা করছেন স্বরূপ বিশ্বাস।”

পরমব্রতর এসব কথায় প্রেক্ষিতে স্বরূপ কী বলছেন? ফোনে এই মন্তব্য শোনার পর তাঁর উত্তর, ‘পরমব্রত মিডিয়াকে কী বলেছেন, তার নিরিখে কোনও মন্তব্য করতে পারব না। যদি আমার কাছে সরাসরি পরমব্রতর বক্তব্য এসে পৌঁছায়, তখন প্রতিক্রিয়া দেব।’