টেলিভিশনে পাঁচ বারের মহিষাসুর! এই অভিনেতাকে চিনতে পারছেন?

Samrat Mukherji: বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহালয়া বাঙালির নস্ট্যালজিয়া। রেডিও যেন বাঙালির বাড়িতে ওই একটা দিনই আজও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে মহালয়া শুধুমাত্র রেডিও নস্ট্যালজিয়া নয়। টেলিভিশনে বিভিন্ন চ্যানেলেও মহালয়া অনুষ্ঠিত হয়।

টেলিভিশনে পাঁচ বারের মহিষাসুর! এই অভিনেতাকে চিনতে পারছেন?
সম্রাট মুখোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 3:54 PM

পুজো আসছে। দুর্গাপুজো। কী ভাবে বুঝবেন? একটু একটু করে বদলাবে রোদ্দুরের রং। ভোরের দিকে হালকা ঠাণ্ডার অনুভূতি। কুমোর পাড়ায় বাড়বে ব্যস্ততা। আর ফাইনাল বেল পড়বে মহালয়ার ভোরে।

বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহালয়া বাঙালির নস্ট্যালজিয়া। রেডিও যেন বাঙালির বাড়িতে ওই একটা দিনই আজও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে মহালয়া শুধুমাত্র রেডিও নস্ট্যালজিয়া নয়। টেলিভিশনে বিভিন্ন চ্যানেলেও মহালয়া অনুষ্ঠিত হয়। কোন চ্যানেলে কোন অভিনেত্রী দুর্গা হবেন, তা নিয়ে আগাম জল্পনা চলতে থাকে। শুধু দুর্গা নন, বাকি দেব-দেবীদের নিয়েও তো জল্পনা তৈরি হয়। তবে দুর্গাকে ঘিরে আলাদা উৎসাহ থাকেই। দুর্গার সাজ-পোশাক নিয়ে জল্পনা চলতেই থাকে। পাশাপাশি মহিষাসুরকে নিয়েও উৎসাহ থাকে দর্শক মহলে।

চলতি বছরে পাঁচ বার মহিষাসুরের ভূমিকায় অভিনয় করার রেকর্ড করে ফেললেন অভিনেতা সম্রাট মুখোপাধ্যায়। এ প্রসঙ্গে তিনি জানান, এই নিয়ে পঞ্চমবার মহিষাসুর হিসেবে তাঁকে দেখবেন দর্শক। এর মধ্যে বেসরকারি চ্যানেল কালার্স বাংলায় হ্যাটট্রিক করে ফেলেছেন। ২০১৮, ২০১৯ এবং ২০২১-এ সংশ্লিষ্ট চ্যানেলের মহালয়ার অনু্ষ্ঠানে মহিষাসুর তিনি। আর এর আগে ২০১৪ এবং ২০১৫ সালে স্টার জলসা চ্যানেলের মহালয়ার অনুষ্ঠানে মহিষাসুরের ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে।

কালার্স বাংলার মহালয়ায় এ বছর দুর্গার ভূমিকায় দেখা যাবে অভিনেত্রী কোয়েল মল্লিককে। সদ্য সোশ্যাল মিডিয়ায় আসন্ন মহালয়ার প্রোমো শেয়ার করেছেন কোয়েল। ক্যাপশনে লিখেছেন, ‘আসছে নবরূপে মহাদুর্গা এই মহালয়ায়।’ কোয়েল এবং সম্রাটের কম্বিনেশন কিন্তু প্রথম। এই দুর্গা এবং অসুর জুটির জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়েছে দর্শক মহলে। বিভিন্ন চ্যানেলে দুর্গা এবং অসুর সহ বিভিন্ন ভূমিকায় ভিন্ন অভিনেতাদের দেখা যাবে। কোয়েল-সম্রাট জুটি অন্য চ্যানেলের তুলনায় আলাদা করে নজর কাড়তে পারেন কি না, সেটাই এখন দেখার।

আপাতত ‘গঙ্গারাম’ ধারাবাহিকে সম্রাটের অভিনয় দেখছেন দর্শক। এ প্রসঙ্গে তিনি আগেই বলেন, “অনেকগুলোর কথা চলছে। দেখা যাক। আসলে টেলিভিশনে খুব সাবধানে প্রজেক্ট পছন্দ করতে হয়। কারণ এক, দেড় বছরেরর ইনভলভমেন্ট। ভাল প্রজেক্ট না হলে, পরে আর কাজটা করতে ভাল লাগে না।”

সদ্য ঋত্বিকা সেনের সঙ্গে একটি মিউজিক ভিডিয়োতেও কাজ করেছেন সম্রাট। ১২ বছর আগে ‘বউ কথা কও’ ধারাবাহিকে তিনি যে চরিত্রে অভিনয় করতেন, তার নাম ছিল সাগর সেন। তাঁর মেয়ের চরিত্রের নাম ছিল মিলি। সে চরিত্রে ঋত্বিকা সেনের অভিনয় দেখতেন দর্শক। সেই ঋত্বিকা ১২ বছর পরে সম্রাটের রিল লাইফ স্ত্রী হলেন! এই মিউজিক ভিডিয়োর সৌজন্যে।

এ প্রসঙ্গে সম্রাট আগেই বলেছিলেন, “জুবিন গর্গের একটি মিউজিক ভিডিয়োর শুট করলাম। সেখানে ঋত্বিকা আমার স্ত্রীয়ের ভূমিকায়। ১২ বছর আগে ‘বউ কথা কও’ ধারাবাহিকে ও ছিল আমার মেয়ের চরিত্রে। সে সময় ঋত্বিকাকে বলেছিলাম, একদিন আমি তোমার হিরো হব। প্রমিস করেছিলাম। ও ইয়ার্কি করে উড়িয়ে গিয়েছিল। আমি কিন্তু সেই প্রমিস রেখেছি। হা হা হা…।”

সম্রাট আরও জানিয়েছিলেন, জুবিন গর্গের এই মিউজিক ভিডিয়ো দুর্গাপুজোর সময় রিলিজ করবে। এর ক্যাচলাইন হিন্দিতে হলেও বাকিটা বাংলায়। দার্জিলিংয়ের পরিবেশ, জুবিনের গান সব মিলেমিশে দারুণ কাজ হয়েছে বলে জানান অভিনেতা।

আরও পড়ুন, মা হওয়ার পর নুসরতের সবচেয়ে পছন্দ ‘ভিটামিন বি থ্রি’!