‘বুম্বার কাছে প্রথম মা ডাক শুনেছি’, কেন বলেছিলেন মাধবী?

Prosenjit-Madhabi: 'ইন্ডাস্ট্রি' প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে স্নেহ করেন কিংবদন্তি অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। গোটা টলিপাড়া মাধবীকে 'মাধুদি' সম্বোধন করেন। কিন্তু প্রসেনজিৎ তাঁকে ডাকেন 'মাধু আন্টি' বলে। তাঁর প্রিয় বুম্বার মুখেই প্রথম 'মা' ডাক শুনেছিলেন মাধবী।

'বুম্বার কাছে প্রথম মা ডাক শুনেছি', কেন বলেছিলেন মাধবী?
মাধবী মুখোপাধ্যায় (বাঁ দিক থেকে), ছোট্ট প্রসেনজিৎকে আগলে মাধবী, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।
Follow Us:
| Updated on: Jul 03, 2024 | 10:35 AM

দিন কয়েক আগে ‘ইন্ডাস্ট্রি’ প্রসেনজিৎ চট্টোপাধ্যায় তাঁর পর্দার মায়েদের তাঁর ‘অযোগ্য’ ছবিটি দেখিয়েছেন। সেই মায়েদের মধ্যে রয়েছেন মাধবী মুখোপাধ্যায়ও। প্রসেনজিতের কাছেই প্রথম ‘মা’ ডাক শুনেছিলেন অভিনেত্রী। ফলে অভিনেতার প্রতি তিনি বেশ দুর্বল। প্রসেনজিৎকে বিশেষ স্নেহ করেন মাধবী। কিন্তু কেন প্রসেনজিতের মুখেই প্রথম মা ডাক শুনেছিলেন মাধবী, জানেন?

১৯৬৮ সালে ‘ছোট্ট জিজ্ঞাসা’ ছবিতে শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ ঘটে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। সেই ছবি প্রযোজনা করেছিলেন তাঁর বাবা, আর-এক কিংবদন্তি তারকা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। ছবিতে তিনি অভিনয়ও করেছিলেন প্রসেনজিতের বাবার চরিত্রে। তাতেই মাধবী মুখোপাধ্যায়কে কাস্ট করা হয়ে প্রসেনজিতের মায়ের চরিত্রে। পর্দায় অভিনয় করতে গিয়ে ছোট্ট বুম্বা (প্রসেনজিতের সেটাই ডাকনাম এবং সেই নামেও তাঁকে অনেকে সম্বোধন করেন) মাধবীকে ‘মা’ বলে ডেকেছিলেন। পর্দায় হলেও সেটাই ছিল মাধবীর কাছে শোনা প্রথম মা ডাক। ফলে বুম্বা তাঁর মনের বিশেষ জায়গা দখল করে রয়েছেন।

এমনই একটি কথা মাধবী জানিয়েছিলেন প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষকে। ‘ঘোষ অ্যান্ড কোম্পানি’ টক শোতে এসে প্রসেনজিৎ সম্পর্কে তাঁর অপত্য স্নেহ সম্পর্কে বলতে গিয়ে কিংবদন্তি বলেছিলেন, “সকলে আমাকে মাধুদি বলে ডাকলেও বুম্বা আমাকে মাধু আন্টি বলে ডাকে। ওর মুখেই আমি প্রথম ‘মা’ শুনেছি।”

গত বইমেলায় প্রকাশিত হয়েছে মাধবী মুখোপাধ্যায়ের আত্মজীবনী ‘ইতি মাধবী’। সেই আত্মজীবনী প্রকাশের দিন তাঁর সিনেমা জীবনকে কেন্দ্র করে শেষ ইচ্ছার কথা জানিয়েছিলেন মাধবী। বলেছিলেন, “প্রসেনজিতের প্রথম ছবি ছিল আমার সঙ্গে। ‘ছোট্ট জিজ্ঞাসা’-এ। সেখানে আমি ওর মায়ের চরিত্রে অভিনয় করেছিলাম। আমি চাই আমার জীবনের শেষ ছবিতে যেন ও আমার সঙ্গে অভিনয় করে।”