ফেডারেশনের ডাক পেল না আর্টিস্ট ফোরাম, শুটিংয়ের ভবিষ্যৎ নিয়ে ফের বৈঠক

প্রশ্ন হল, টলিপাড়ার শুটিংয়ের ভাগ্য নির্ধারণে অন্যান্য প্রায় সব সংগঠনগুলি ডাক পেলেও কেন ডাক পেল না শিল্পীদের নিয়ে গঠিত আর্টিস্ট ফোরাম? এ প্রসঙ্গে স্বরূপ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করেছিলে টিভিনাইন বাংলা।

ফেডারেশনের ডাক পেল না আর্টিস্ট ফোরাম, শুটিংয়ের ভবিষ্যৎ নিয়ে ফের বৈঠক
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 3:51 PM

করোনাকালে শুটিংয়ের ভবিষ্যৎ কী হতে চলেছে তা নিয়ে ফেডারেশনের তরফে আয়োজিত জরুরি বৈঠকের আমন্ত্রণ ইম্পা (Eastern India Motion Picture Association), প্রোডিউসারস গিল্ড এবং চ্যানেলের কাছে পৌঁছলেও ‘ডাক’ পেল না আর্টিস্ট ফোরাম। কিন্তু কেন? এ নিয়ে কী বলছে আর্টিস্ট ফোরাম এবং ফেডারেশনসহ বাকি সংগঠনগুলি?

দেশে লাগামছাড়া করোনা সংক্রমণে ছাড় পাচ্ছেন না কলাকুশলীসহ শিল্পীরা। এমতাবস্থায় শুটিংয়ের ভবিষ্যৎ কী হতে চলেছে তা নিয়ে বৃহস্পতিবার বিকেলে টেকনিশিয়ান স্টুডিয়োতে কোর কমিটির সঙ্গে জরুরি বৈঠকে বসেন ফেডারেশনে সভাপতি স্বরূপ বিশ্বাস। মিটিং শেষে তিনি টিভিনাইন বাংলাকে জানিয়েছিলেন, আগামী ৩ তারিখ থেকে প্রত্যেকটি ফ্লোরে গত বছরের মতো কোভিড প্রোটোকল প্রয়োগ করার কথাই মূলত আলোচনা হয়েছে বৈঠকে। স্বরূপ বিশ্বাস আরও জানান, যেহেতু এটি একটি যৌথ সিদ্ধান্ত। তাই ফেডারেশন নিজেদের মধ্যে কোনও সিদ্ধান্ত না নিয়ে সিনেপাড়ার অন্যান্য সংগঠনগুলিকে ই-মেল মারফৎ এক মিটিংয়ের আমন্ত্রণ জানিয়েছে। সেখানেই সবার সঙ্গে আলোচনার পর নতুন কী কী নিয়ম বলবৎ হবে তা স্থির করা হবে।

এ প্রসঙ্গে আজ অর্থাৎ শুক্রবার আর্টিস্ট ফোরামের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁদের তরফে জানানো হয় ফেডারেশনের তরফ থেকে তাঁদের কাছে এখনও পর্যন্ত কোনও মেল আসেনি। অন্যদিকে প্রোডিউসারস গিল্ড জানায় তাঁদের কাছে মেল এসেছে। এ দিন বিকেলে আয়োজিত হয়েছে বৈঠকও। সেই বৈঠকে হাজির থাকবেন প্রোডিউসারস গিল্ডের প্রতিনিধি। ইম্পার কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলে তাদের তরফ থেকেও জানানো হয়, ফেডারেশন ইমেল পেয়েছেন তাঁরাও। যদিও পাশাপাশি ইম্পার সভাপতি পিয়া সেনগুপ্ত বলেন, যেহেতু আগামী মাসের ৩ তারিখ অবধি ইম্পা বন্ধ তাই এই মিটিংয়ে ইম্পার তরফ থেকে কেউ হাজির থাকবেন না।”

আরও পড়ুন- করোনাকালে শুটিংয়ের ভবিষ্যৎ কী? কোভিড রুখতে কড়া নিয়ম আনার ভাবনায় ই-মেল ফেডারেশনের

প্রশ্ন হল, টলিপাড়ার শুটিংয়ের ভাগ্য নির্ধারণে অন্যান্য প্রায় সব সংগঠনগুলি ডাক পেলেও কেন ডাক পেল না শিল্পীদের নিয়ে গঠিত আর্টিস্ট ফোরাম? এ প্রসঙ্গে স্বরূপ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করেছিল টিভিনাইন বাংলা। স্বরূপবাবুর কথায়, “বলা হয়নি, হয়ে ওঠেনি। খুব দ্রুততার সঙ্গে কাজ হচ্ছে। আমরা আগে প্রোডিউসারসের সঙ্গে কথা বলতে চাইছি। তার পর এই ব্যাপারে সিদ্ধান্ত নেব।” তিনি আরও যোগ করেন, “সবের একটা প্রোটোকল রয়েছে। আগে প্রোডিউসারসদের সঙ্গে কথা বলে জানি, তাঁদের কী প্ল্যানিং রয়েছে, চ্যানেলের কী প্ল্যানিং রয়েছে, সেই বুঝে আগে এগনো হবে।”

গোটা ঘটনায় ফেডারেশনে উপর ক্ষোভ উগরে দিয়েছে আর্টিস্ট ফোরাম। ওই সংগঠনের যুগ্ম সম্পাদক শান্তিলাল মুখোপাধ্যায় বলেন, “আর্টিস্ট ছাড়া শুটিং হয় কিনা আমার জানা নেই। শুটিংয়ের ভবিষ্যৎ সংক্রান্ত আলোচনা হবে সেখানে আর্টিস্টরা থাকবেন না সেটা কী রকম প্রোটোকল আমার জানা নেই। এই ইন্ডাস্ট্রিতে আর্টিস্টরা হচ্ছেন মেজর পার্ট। তাঁদের বাদ দিয়ে মিটিং করা আদৌ কী করে সম্ভব সত্যিই বুঝতে পারছি না। আমার মনে হচ্ছে ইচ্ছাকৃত ভাবে আর্টিস্টদের সরিয়ে রাখা হচ্ছে। আর্টিস্ট ফোরামকে আলাদা করে রাখার এবং পাত্তা না দেওয়ার একটা প্রচেষ্টা চালু হয়েছে”।

আরও পড়ুন–‘রানি রাসমণী’র পাশাপাশি করোনার হানা ‘কী করে বলব তোমায়’-এর সেটেও

যদিও সূত্র বলছে, করোনার বাড়বাড়ন্ত হতেই সবার সুরক্ষার কথা মাথায় রেখে আর্টিস্ট ফোরামের তরফে গত বছরের মতো পুনরায় শুটিং ফ্লোরে কোভিড সুরক্ষাবিধি প্রয়োগের জন্য চ্যানেল, ইম্পা, প্রোডিউসারস গিল্ডকে চিঠি পাঠানো হয়েছিল। যদিও তখন সেই চিঠি পাঠানো হয়নি ফেডারেশনকে। সে কারণেই কি ফেডারেশনের ডাকা বৈঠকে ‘ব্রাত্য’ আর্টিস্ট ফোরাম? শান্তিলাল মুখোপাধ্যায়ের কথায়, “কোনও সিদ্ধান্ত চ্যানেলের তরফে প্রথম নেওয়া হয়। তারপর প্রোডিউসারস এবং সবশেষে আমরা আসি টেকনিশিয়ান এবং শিল্পীরা। সে কারণেই চ্যানেল এবং প্রোডিউসারসদের চিঠি পাঠানো হয়েছিল। যদিও সে সময় চিঠির জবাব মেলেনি।”

যুক্তি, পাল্টা যুক্তির মধ্যেই আজ মিটিং টেকনিশিয়ানে। সেখানেই কি নির্ধারিত হবে করোনাকালে টলিপাড়ার শুটের ভবিষ্যৎ? উত্তর মিলবে খানিক পরেই।