Tollywood: কড়াকড়ি, সিনেমাহলে নিয়ন্ত্রণ, টলিপাড়ায় শুটিং-ছবি মুক্তিতেও কি পড়ল কোপ?

টলিপাড়ার শুটিংয়ের কী হবে? আবারও বন্ধ? নাকি চলবে শুটিং? নির্দেশিকায় শুটিংয়ের ব্যাপারে কোনও উল্লেখ নেই। টলিপাড়া কী ভাবেছে তা জানতেই টিভিনাইন বাংলার খোঁজ নিয়েছিল টলিপাড়ার অন্দরে। কী উঠে এল?

Tollywood: কড়াকড়ি, সিনেমাহলে নিয়ন্ত্রণ, টলিপাড়ায় শুটিং-ছবি মুক্তিতেও কি পড়ল কোপ?
টলিপাড়ায় শুটিংয়-ছবি মুক্তিতেও কি পড়ল কোপ?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 9:50 PM

কথায় বলে ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ডরায়। পর পর দুটি ঢেউয়ের ধাক্কার টলি-টেলিপাড়ার অবস্থাও যেন খানিক তেমনটাই। রবিবার নবান্নে জরুরি বৈঠক শেষে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সোমবার থেকে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার পাশাপাশি ৫০ শতাংশ দর্শকাসন নিয়ে রাজ্যের সিনেমা হলগুলি খোলা রাখার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে একসঙ্গে ৫০ জনের বেশি জমায়েতেও রয়েছে নিষেধাজ্ঞা। প্রশ্ন, সে ক্ষেত্রে টলিপাড়ার শুটিংয়ের কী হবে? আবারও বন্ধ? নাকি চলবে শুটিং? নির্দেশিকায় শুটিংয়ের ব্যাপারে কোনও উল্লেখ নেই। টলিপাড়া কী ভাবেছে তা জানতেই টিভিনাইন বাংলার খোঁজ নিয়েছিল টলিপাড়ার অন্দরে। কী উঠে এল?

‘মন ফাগুন’, ‘গাঁটছড়া’ ইত্যাদি ধারাবাহিকের প্রযোজনা সংস্থা অ্যাক্রোপলিস এন্টারটেনমেন্টের অন্যতম কর্ণধার সানি ঘোষ রায় যেমন জানিয়েছেন, শুটিংয়ে ভবিষ্যৎ কী হবে তা নিয়ে এখনই তাঁর কাছে কোনও তথ্য নেই। তিনি বলেন, ‘নবান্ন থেকে যে নির্দেশিকা বের হয়েছে তাতে সিরিয়াল বা সিনেমা নিয়ে আলদা করে কোনও উল্লেখ নেই। আরও একটু আলোচনার প্রয়োজন রয়েছে নিজেদের মধ্যে। নির্দেশিকা মেনেই সব সিদ্ধান্ত নেওয়া হবে।” অন্যদিকে প্রযোজক ও লেখিকা লীনা গঙ্গোপাধ্যায়ও জানিয়েছেন, এই মুহূর্তে তিনি বাইরে। নবান্ন থেকে আসা নির্দেশ শুনেছেন তবে এখনই কী সিদ্ধান্ত নেওয়া হবে সে ব্যাপারে কিছু স্থির করেননি।

আমরা যোগাযোগ করেছিলাম আর্টিস্ট ফোরামের যুগ্ম সম্পাদক শান্তিলাল মুখোপাধ্যায়ের সঙ্গেও। তিনি জানিয়েছেন, নির্দেশিকায় কী কী বন্ধ থাকবে তা পরিষ্কার করে বলা রয়েছে। কী কী ৫০ শতাংশ নিয়ে খোলা থাকবে তাও বলা রয়েছে। তাঁর কথায়, “এই পরিস্থিতি যখন আগে ছিল তখন কম লোক নিয়ে শুটিংয়ের অনুমতি দেওয়া হয়েছিল। এবারেও যখন প্রিকন্ডিশানগুলি মোটের উপর এক তখন আশা করা যায় শুটিং চলবে তবে নিয়মবিধি আরও কঠোর হবে।” তবে ফোরামের তরফে এখনও পর্যন্ত এ নিয়ে কোনও অফিসিয়াল বিবৃতি দেওয়া হয়নি। যোগাযোগ করা হয়েছিল ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের সঙ্গেও। তিনি বলেন, “আলাপ আলোচনা চলছে। WATP (West Bengal TV Producers)-এর সঙ্গে কথা বলেই খুব শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে। ”

করোনার দুই ঢেউয়ে কার্যত ভেঙে পড়েছিল টলিপাড়ার অন্দর। ছবি আটকে ছিল একের পর এক, দ্বিতীয় ঢেউয়ের প্রভাব কমতেই একের পর এক ছবি মুক্তির কথা ঘোষণা করছিলেন প্রযোজকরা। তবে এ দিনের এই ঘোষণা ও করোনার আবারও বাড়বাড়ন্তের ফলে তাঁদের কপালেও চিন্তার ভাঁজ। তৈরি হয়েছে চাপা উদ্বেগ। পরিচালক রাজ চক্রবর্তী যেমন ঠিক করেছিলেন ২১ জানুয়ারী তাঁর বছর দুয়েক ধরে আটকে থাকা ছবি ‘ধর্মযুদ্ধ’ দর্শকের দরবারে নিয়ে আসবেন। অন্যদিকে ‘আবার বছর কুড়ি পরে’ ছবিটির মুক্তির কথা ছিল আগামী ১৪ জানুয়ারি। আর উইন্ডোজ প্রযোজনা সংস্থার ছবি ‘বাবা বেবি ও’-র মুক্তির কথা ছিল ৪ ফেব্রুয়ারী। জানা যাচ্ছে, এই মুহূর্তে মুক্তি পাচ্ছে না ‘আবার বছর কুড়ি পরে’। অন্যদিকে রাজ ও উইন্ডোজের কর্ণধার শিবপ্রসাদ মুখোপাধ্যায় দু’জনেই টিভিনাইন বাংলাকে জানিয়েছেন নির্ধারিত দিনেই তাঁদের দুই ছবিকে প্রেক্ষাগৃহে নিয়ে আসতে বদ্ধপরিকর তাঁরা, অবশ্য পরিস্থিতি আরও খারাপের দিকে এগলে নেওয়া হতে পারে বিকল্প সিদ্ধান্ত।

আরও পড়ুন- Omicron cases in india: আবারও বিধিনিষেধ, চিন্তার ভাঁজ টলিপাড়ার টেকনিশিয়ানদের কপালে