Neonatal Periods: বয়স মাত্র পাঁচদিন! মেয়ের পিরিয়ড শুরু হতেই কোলে বসিয়ে হাসপাতালে ছুটলেন মা

Child Health Care: মাত্র ৫ দিন বয়সি মেয়ের শরীর থেকে পিরিয়ডের মতো রক্ত বেরতে থেকে প্রচণ্ড ঘাবড়িয়ে গিয়েছিলেন ওই মহিলা। ভয়ঙ্কর আতঙ্কিত হয়ে মেয়েকে নিয়ে নিকটবর্তী হাসপাতালে ছুটে যান তিনি।

Neonatal Periods: বয়স মাত্র পাঁচদিন! মেয়ের পিরিয়ড শুরু হতেই কোলে বসিয়ে হাসপাতালে ছুটলেন মা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2022 | 1:23 PM

মানব শরীরের (Human Body) মতো অদ্ভুত আর কিছু হতে পারে না! তবে পুরুষের চাইতেও বেশি জটিল বোধহয় মেয়েদের শরীর (Womens Health)! শৈশব, কৈশোর, যৌবন এবং ঋতুবন্ধের সময়কালে  বিবিধ পরিবর্তন সহ্য করতে হয় মেয়েদের শরীরকে। বয়ঃসন্ধিকালে হঠাৎ শুরু হয় পিরিয়ডস (Periods Time)। এইসময় মেয়েদের শরীর ও মনে আসে সুনামির মতো পরিবর্তন। এই আকস্মিক পরিবর্তন, যন্ত্রণার সঙ্গে যুঝতে শিখতে হয়, মানিয়ে নিতে হয় মেয়েদের।

সাধারণত ১২ থেকে ১৩ বছর বয়সে মেয়েদের শুরু হয় পিরিয়ডস। তবে কয়েক বছর আগে, ২০১৯ সালে এক আশ্চর্য ঘটনা ঘটতে দেখা গিয়েছিল। ঘটনাটি ঘটেছিল চিনের ঝেজিয়াং প্রদেশে। হঠাৎ করেই ৫ দিন বয়সি একটি নবজাতকের পিরিয়ড শুরু হয়। মেয়েটির মা মেয়েকে সঙ্গে নিয়ে দৌড়ে আসেন হাসপাতালে। দ্রুত তাকে ভর্তি করেন।

মাত্র ৫ দিন বয়সি শিশুকন্যার শরীর থেকে পিরিয়ডের মতো রক্ত বেরতে থেকে প্রচণ্ড ঘাবড়িয়ে গিয়েছিলেন ওই মহিলা। ভয়ংকর আতঙ্কিত হয়ে মেয়েকে নিয়ে নিকটবর্তী হাসপাতালে ছুটে যান তিনি। মেয়েকে ভর্তি করার পর চিকিৎসককে সবকিছু খুলে বলেন তিনি। চিকিৎসকও শিশুটিকে পরীক্ষা করে দেখেন। এরপর তাঁরাও বলেন, এই পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক! একথা শুনে নিশ্চয় অবাক লাগছে? হ্যাঁ, ওই শিশুটির মা নিজেও চিকিৎসকদের কথা শুনে হতবাক হয়ে গিয়েছিলেন। একটা পাঁচদিন বয়সি শিশুকন্যার মেনস্ট্রুয়েশন কীভাবে স্বাভাবিক হতে পারে?

চিকিৎসকরা জানাচ্ছেন, এই অবাক করা কাণ্ডটি ঘটতে পারে হরমোনের তারতম্যের জন্য। চিনা সংবাদমাধ্যমের তথ্য অনুসারে, যখন চিকিৎসকরা ওই মেয়েটির মাকে জানান যে, যে ঘটনা ঘটেছে তা একেবারেই স্বাভাবিক, তখন সকলেই বিস্মিত হয়ে যান। কেউই বুঝতে পারছিলেন না যে মাত্র ৫ দিন বয়সি একটি শিশুর মেনস্ট্রুয়েশন কীভাবে স্বাভাবিক ঘটনা হতে পারে! চিকিৎসকরা জানান, এই ঘটনাকে বলে নিওনেটাল মেনস্ট্রুয়েশন। আসলে প্রেগন্যান্সির সময় মায়ের শরীরের ইস্ট্রোজেন ভ্রূণের দেহে প্রবেশ করেছিল যা পরে রক্ত আকারে বাচ্চাটির প্রাইভেট পার্ট দিয়ে দিয়ে বেরিয়ে আসে। এই ঘটনা বিরল হলেও ঘটে।

সাধারণ মানুষের কাছে বিষয়টি পিরিয়ড মনে হলেও প্রকৃতপক্ষে বিষয়টি আলাদা। এই ঘটনা এক সপ্তাহ ধরে স্থায়ী হতে পারে। হরমোন সম্পূর্ণভাবে বাচ্চার শরীর থেকে বেরিয়ে গেলে ব্লিডিংও বন্ধ হয়ে যায়। তাই কোনও সদ্যোজাতের সঙ্গে এমন হলে পিতামাতার আতঙ্কিত হওয়া উচিত নয়। তবে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে। কারণ ইউটেরাইন অবস্ট্রাকটিভ ডিজিজ-এর কারণেও এমন রক্তপাত হতে পারে।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)