পিঠে ব্যথা থেকে মুক্তি পেতে চান? এই ৬টি ঘরোয়া টিপস জেনে রাখা ভাল

অফিসের কাজের জন্য একটানা চেয়ারে বসে থাকলে পিঠের ব্যথা নাজেহাল হন অনেকেই। একটানা বসে ল্যাপটপ বা কম্পিউটারের সামনে থাকবেন না, এমনটাই জানাচ্ছেন ডাক্তাররা।

পিঠে ব্যথা থেকে মুক্তি পেতে চান? এই ৬টি ঘরোয়া টিপস জেনে রাখা ভাল
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2021 | 3:23 PM

লকডাউনের জেরে এখন মানুষ নিউ নর্ম্যাল লাইফ কাটাচ্ছেন। সারাদিন বাড়ির কাজ সামলে ওয়ার্ক ফ্রম হোমে একটানা বসে কাজ করায় পিঠে ব্যথার সমস্যা বাড়ছে। পিঠের পেশী, লিগামেন্ট,হাড়ের কাজকর্মগুলি নিস্তেজ হতে শুরু করলেই সমস্যা বাড়তে শুরু করে। তাই একটানা বসে না থেকে বসে বসেই কিছু সহজ শরীরচর্চা করতে পারেন। কিন্তু পিঠে ব্যথার সমস্যা থেকে রেহাই পাচ্ছেন না। পিঠের যন্ত্রণায় আরাম পাওয়ার জন্য দ্রুত মোক্ষম দাওয়াইয়ের কিছু টিপস দেওয়া রইল…

১. বাজারচলতি যেসব ন্যাচারাল ফর্মুলা রয়েছে, যেগুলি ব্যাক পেইন হিসেবে ব্যবহার করা যায়, সেগুলি দিলে পিঠের ব্যথা থেকে কয়েক মিনিটের মধ্যই আরাম পেতে পারেন।

২. অ্যান্টি-ইনফ্লেমাটরি পানীয়- পিঠে ব্যথার সমস্যা থাকলে প্রতিদিন অ্যান্টি-ইনফ্লেমেটরি পানীয় খাওয়া উচিত । সঙ্গে দেখা নেওয়া উচিত, যে উপাদনগুলি খাচ্ছেন, সেগুলিতে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ক্যানসার এজেন্ট কত পরিমাণ রয়েছে। এতে পিঠের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায় দ্রুত।হলুদ দুধে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি- ইলফ্লেমেটরি উপাদান। এছাড়া আদা, গ্রিন টিতেও রয়েছে এই উপকারী উপাদান।

আরও পড়ুন: আজকাল কানে কম শুনছেন? ঘরোয়া উপায়েও প্রতিকার মিলতে পারে

৩. গভীর ঘুমের অভাব- অনেকের ফেস ব্যাক পেইনে কাবু হোন। কারণ , পর্যাপ্ত ও সঠিকভাবে না ঘুম হলে পিঠে ব্যথা, মুখে পেশীগুলোতে ব্যথা হতে দেখা যায়। পর্যাপ্ত বিশ্রাম ও গভীর ঘুম না হলে পিঠের ব্যথা ধীরে ধীরে বাড়তে থাকে। রাত পর্যন্ত জেগে থাকা গভীর ঘুমের ব্যাঘাত ঘটায়। পিঠের ব্যথা যাতে আর বাড়তে না পারে তার জন্য সটিক সময়ে ঘুমানোর চেষ্টা করুন।

৪. অফিসের কাজের জন্য একটানা চেয়ারে বসে থাকলে পিঠের ব্যথা নাজেহাল হন অনেকেই। একটানা বসে ল্যাপটপ বা কম্পিউটারের সামনে থাকবেন না, এমনটাই জানাচ্ছেন ডাক্তাররা। কাজের ফাঁকে ফাঁকে একটু শরীরচর্চা বা ব্যায়াম করতে পারেন।

৫. মেডিটেশন- মনোযোগ বাড়াতে, শরীরের গঠন সঠিক রাখতে ও হরমোনের ব্যালান্সগুলি নিয়ন্ত্রিত রাখতে মেডিটেশন করা প্রয়োজন। স্ট্রেস ও উদ্বেগ থেকে রেহাই পেতেও মেডিটেশন খুব জরুরী। ঘরের ভিতর, বা ঘরের বাইরে শান্ত পরিবেশে মেডিটেশন করার চেষ্টা করবেন। এতে পিঠের ব্যথা অনেকচা উপশম হয়।

৬. অত্যাধিক পরিশ্রমের পর গরম শাওয়ার নিতে অনেকেই পছন্দ করেন। শুধু পিঠে ব্যথা নয়, সারা শরীরে অন্যান্য অঙ্গ-প্রত্য়হ্গর সমস্যাগুলি এক চুটকিতে উধাও হয়া যায়। পেশীগুলির ব্যথা থেকে মুক্তি পেতে নিয়মিত গরম দলে স্নান করার চেষ্টা করুন।