Sniffle Season: শীতের শুরুতেই ঠান্ডা লেগে সর্দি-কাশিতে জেরবার! রইল ৭ জরুরি ঘরোয়া উপায়

ক্ষণগুলি গুরুতর হয়, তাহলে আপনাকে একজন ডাক্তারের সঙ্গে দেখা করে পরামর্শ নিতে হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রে, সাধারণ সর্দি হলে বাড়িতে কিছু সতর্কতা এবং প্রতিকারের মাধ্যমে সেরে ওঠে।

Sniffle Season: শীতের শুরুতেই ঠান্ডা লেগে সর্দি-কাশিতে জেরবার! রইল ৭ জরুরি ঘরোয়া উপায়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 7:02 AM

শীতকালে বা পরিবর্তনশীল ঋতুতে সর্দি-কাশিতে ভোগা খুবই স্বাভাবিক ঘটনা। যদিও লক্ষণগুলি গুরুতর হয়, তাহলে আপনাকে একজন ডাক্তারের সঙ্গে দেখা করে পরামর্শ নিতে হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রে, সাধারণ সর্দি হলে বাড়িতে কিছু সতর্কতা এবং প্রতিকারের মাধ্যমে সেরে ওঠে। মায়ো ক্লিনিকের ডাক্তারদের মতে, এই ঘরোয়া প্রতিকারগুলি শীতকালে সাধারণ ঠান্ডার বিরুদ্ধে নিরাপদ এবং কার্যকর।

গরম চিকেন স্যুপে চুমুক দিন

চিকেন স্যুপ সাধারণ সর্দি-কাশির নিরাময় নয় কিন্তু এটি আপনাকে ভালো এবং উষ্ণ বোধ করতে সাহায্য করবে। হেলথলাইনের একটি প্রতিবেদন অনুসারে,চিকেনের স্যুপ সাধারণত শাকসবজি দিয়ে তৈরি করা হয়। চিকেনের সঙ্গে সবজি দিয়ে রান্না করার সময় স্ক্র্যাচ থেকে নিউট্রোফিলের ধীর গতিতে নিঃসরণ ঘটে। নিউট্রোফিল হল শ্বেত রক্তকণিকা যা শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়া শ্বাসযন্ত্রের সংক্রমণ কমাতেও উপকারী এবং কম লবণ দিয়ে উষ্ণ তাপমাত্রায় রান্না করলে পুষ্টিকর হতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কোন কোন খাবার খাবেন

আদা, রসুন, সাইট্রাস ফল এবং পালং শাকের মতো বিভিন্ন খাবার রয়েছে যা সাধারণ সর্দি-কাশির লক্ষণগুলি কমাতে কার্যকর প্রমাণিত হয়েছে। শক্তিশালী ইমিউন সিস্টেম আপনাকে তাপমাত্রা এবং আর্দ্রতা হ্রাসের সঙ্গে সংক্রমণ এবং ঠান্ডার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।

ভিটামিন সি গ্রহণ করুন

ইউএস এনআইএইচ-এর মতে, ভিটামিন সি-এর নিয়মিত ব্যবহার সাধারণ ঠান্ডা এবং উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে কার্যকর। ক্ষণগুলির তীব্রতাকে প্রভাবিত করে না, তবে সংক্রমণের সময়কাল কমাতে সাহায্য করে। সাধারণ সর্দি একটি স্ব-সীমিত ভাইরাল অবস্থা, তবে নিরাময়মূলক ব্যবস্থার জন্য, ভিটামিন সি এর ডোজ এবং সেবনের পদ্ধতি অবশ্যই একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। উল্লেখ্য, ভিটামিন সি প্রতি ৬ ঘন্টায় নেওয়া যেতে পারে। কারণ এটিতে ৬ ঘন্টা বিপাকের চক্র রয়েছে।

নুন জল দিয়ে গার্গেল করুন

পাবমেড সেন্ট্রাল অনুসারে, লবণের জল দিয়ে গার্গল করলে অনেকটা আরাম পাবেন। শ্বাসযন্ত্রের সংক্রমণের লক্ষণগুলি হ্রাস করতে এবং প্রতিরোধ করতে সহায়তা করে। নাক বন্ধ, গলা ব্যথা এবং গলা ব্যথা কমাতে সাহায্য করে। শ্লেষ্মাকে আলগা করে ব্যাকটেরিয়া এবং অ্যালার্জেনগুলি এর সঙ্গে শরীর থেকে বেরিয়ে যেতে পারে। হালকা গরম জলে এক চা চামচ নুন দ্রবীভূত করে গার্গল করতে পারেন। আরও ভাল ফলাফলের জন্য এটি দিনে দুই বা তিনবার পুনরাবৃত্তি করতে পারেন।

আর্দ্রতা বৃদ্ধি

আর্দ্রতাও সর্দি এবং ফ্লাসের জন্য একটি অবদানকারী কারণ। শুষ্ক ও ঠাণ্ডা বাতাসে ভাইরাস ছড়ানোর প্রবণতা বেশি। দরকার পড়লে হিউমিডিফায়ারের সাহায্যে আপনার ঘরে আর্দ্রতা বাড়াতে পারেন। আর্দ্রতা বৃদ্ধি আপনার জন্য অনুনাসিক প্রদাহ হ্রাস করে শ্বাস নেওয়া সহজ করে তোলে। তবে উল্লেখ্য যে ছত্রাক এড়াতে হিউমিডিফায়ারদের প্রতিদিন জল পরিবর্তন করতে হবে। শরীরকে আর্দ্র রাখতে গরম জলে শাওয়ার নিতে পারেন। এছা়া বিকল্প হিসেবে স্টিম শাওয়ারও নিতে পারেন।

গরম জলে স্নান

ইউএস এনআইএইচের মতে, সাধারণত ঠান্ডা জলে গরম জল মিশিয়ে স্নান সারলে বিভিন্ন সংক্রমণ নিরাময় হয়। সাধারণত সর্দি-কাশির তীব্রতা কমানোর প্রাচীনতম প্রাকৃতিক উপায়গুলির মধ্যে একটি। প্রায়শই ওয়াটার থেরাপি, হাইড্রোথেরাপি, পুল থেরাপি, জলজ থেরাপি ইত্যাদিও বলা হয়। লবণ বা বেকিং সোডা যোগ করে হট স্পঞ্জ স্নান করলে শরীরের ব্যথা কমে যায়। গরম শাওয়ার নেওয়ার সময় জলীয় বাস্প নিঃশ্বাসে নিলে তা প্রশান্তিদায়ক প্রভাব ফেলতে পারে এবং হৃদযন্ত্রের ক্রিয়াকলাপ বৃদ্ধির কারণে অক্সিজেনের শোষণ বাড়ায়।

গলা ব্যথা দূর করুন

গলা ব্যথা সাধারণ সর্দি-কাশির একটি অংশ বলা যেতে পারে। তবুও অস্বস্তিকর লক্ষণ, কারণ এটি প্রায়শই ফোলা টনসিল, খাবার গিলতে অসুবিধা এবং বমি বমি ভাবের মতো লক্ষণ দেখা যায়। এই লক্ষণগুলি প্রশমিত করতে আদা ব্যবহার করতে পারেন। মধু আপনার গলা প্রশমিত করতেও সাহায্য করতে পারে।

আরও পড়ুন: World Stroke Day: মদ্যপানের জেরে ৩৫ শতাংশ ব্রেন স্ট্রোকের সম্ভাবনা বেড়ে যায়! নয়া গবেষণা