Fruits for Cholesterol: শুধু ওটস খেলে চলবে না, এই ৮ ফল খেলেও গরমে গলে যাবে কোলেস্টেরল

High Cholesterol: কোলেস্টেরলের মাত্রা বাড়লে ওষুধ না খেয়ে কোনও উপায় থাকে না। তার সঙ্গে খাওয়া-দাওয়াও ঠিক রাখতে হবে। উচ্চ চর্বিযুক্ত, ক্যালোরি বেশি এমন খাবার খাওয়া যায় না। পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হয়। তার সঙ্গে খেতে পারেন এই ফলগুলোও।

Fruits for Cholesterol: শুধু ওটস খেলে চলবে না, এই ৮ ফল খেলেও গরমে গলে যাবে কোলেস্টেরল
Follow Us:
| Updated on: May 06, 2024 | 11:50 AM

উচ্চ কোলেস্টেরল হল ‘সাইলেন্ট কিলার’। ধীরে-ধীরে আপনার প্রাণ কেড়ে, আপনি বুঝতেও পারবেন না। কোলেস্টেরলের মাত্রা বাড়লে ওষুধ না খেয়ে কোনও উপায় থাকে না। তার সঙ্গে খাওয়া-দাওয়াও ঠিক রাখতে হবে। উচ্চ চর্বিযুক্ত, ক্যালোরি বেশি এমন খাবার খাওয়া যায় না। পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হয়। যে কারণে কোলেস্টেরলের রোগীদের ডায়েটে দানাশস্য থাকে। কিন্তু এই গরমে শুধু দানাশস্য খেলে চলবে না। গ্রীষ্মকালের এই ফলগুলোও রাখুন রোজের খাদ্যতালিকায়।

আম: বছরের দু’টো মাস আম পাওয়া যায়। এই গরমে আম খেয়েও কোলেস্টেরলের মাত্রা কমাতে পারেন। আমের মধ্যে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা ও প্রদাহ কমায়। আমের মধ্যে ফাইবার রয়েছে, যা হজম স্বাস্থ্যও উন্নত করে।

তরমুজ: এখন তরমুজের মরশুম। ক্যালোরি কম এবং জলের পরিমাণ বেশি এই ফল শরীরকে হাইড্রেট রাখে। তরমুজের মধ্যে লাইকোপেন রয়েছে, যা উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক।

এই খবরটিও পড়ুন

আঙুর: গরমে বেশি করে আঙুর খান। এই ফলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশাপাশি শারীরিক প্রদাহও কমায়। তাছাড়া আঙুরের মধ্যে উচ্চ পরিমাণে ফাইবার ও ভিটামিন রয়েছে।

পেয়ারা: উচ্চ পরিমাণে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পেয়ারা এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। পাশপাশি হার্টের স্বাস্থ্য উন্নত করে। এছাড়া এই ফলের মধ্যে উচ্চ পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে।

বেদানা: বেদানার মধ্যে পলিফেনল ও পিউনিক্যালাজিন্স নামের যৌগ রয়েছে, যা এলডিএল কোলেস্টেরল কমাতে সাহায্য করে। হৃদরোগের ঝুঁকি কমায় বেদানা। এছাড়া এই ফলের মধ্যে ফাইবার ও ভিটামিনও রয়েছে।

পাকা পেঁপে: পাকা পেঁপের মধ্যে পাপাইন নামের যৌগ রয়েছে, যা হজমজনিত সমস্যা দূর করে। পাশাপাশি উচ্চ কোলেস্টেরল কমাতে সহায়ক। পাকা পেঁপের মধ্যে ভিটামিন, মিনারেল ও ফাইবার রয়েছে, যা সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।

আপেল: কোলেস্টেরলের মাত্রা কমাতে সবচেয়ে বেশি উপযোগী আপেল। এই ফলের মধ্যে দ্রবণীয় ফাইবার পেকটিন রয়েছে, যা এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া আপেলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা হার্টের স্বাস্থ্য উন্নত করে এবং শারীরিক প্রদাহ কমায়।

কলা: রোজ একটা করে কলা খেলে উচ্চ রক্তচাপ ও উচ্চ কোলেস্টেরলের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কলার মধ্যে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।