Gut Health Ayurveda: বাড়ির খাবার খেয়েও গ্যাস-অম্বলে ভুগছেন? আয়ুর্বেদের এই ৫ টোটকায় কমতে পারে পেটের গণ্ডগোল

Ayurvedic Remedies: বাড়ির খাবার খেয়েও অনেকে পেটের সমস্যায় ভোগেন। ঠিকমতো পেট পরিষ্কার হয় না। মাঝেমধ্যেই পেটে মোচড় দিয়ে ওঠে। অন্ত্রের স্বাস্থ্য ভাল না থাকলে ঘন ঘন পেটের সমস্যায় ভুগতে হবে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হবে মানসিক স্বাস্থ্যও। সম্প্রতি জানা গিয়েছে, অন্ত্রের ব্যাকটেরিয়ার সঙ্গে মস্তিষ্কের যোগ রয়েছে।

Gut Health Ayurveda: বাড়ির খাবার খেয়েও গ্যাস-অম্বলে ভুগছেন? আয়ুর্বেদের এই ৫ টোটকায় কমতে পারে পেটের গণ্ডগোল
Follow Us:
| Updated on: May 05, 2024 | 9:00 AM

বাড়ির খাবার খেয়েও অনেকে পেটের সমস্যায় ভোগেন। ঠিকমতো পেট পরিষ্কার হয় না। মাঝেমধ্যেই পেটে মোচড় দিয়ে ওঠে। অন্ত্রের স্বাস্থ্য ভাল না থাকলে ঘন ঘন পেটের সমস্যায় ভুগতে হবে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত হবে মানসিক স্বাস্থ্যও। সম্প্রতি জানা গিয়েছে, অন্ত্রের ব্যাকটেরিয়ার সঙ্গে মস্তিষ্কের যোগ রয়েছে। অর্থাৎ, পেট খারাপ থাকলে মনও ভাল থাকবে না। তাই মনকে ভাল রাখতে পেটের খেয়াল রাখুন। কিন্তু বাড়ির খাবার খেয়েও যখন পেটের সমস্যায় ভুগতে হচ্ছে, তখন কী করবেন? সাহায্য নিন আয়ুর্বেদের। আয়ুর্বেদিক চিকিৎসক দীক্ষা ভাবসার তাঁর ইনস্টাগ্রামে শেয়ার করেছেন, অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখার ৫টি খাবারের নাম। আপনিও জেনে নিন সেগুলো কী-কী।

আদা: আয়ুর্বেদে বিশেষ গুরুত্ব রয়েছে আদার। বিশেষত শুকনো আদা ব্যবহার করা হয় পেটের চিকিৎসায়। এটি হজমজনিত যে কোনও সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। আদা বমি বমি ভাব, পেশির যন্ত্রণা, সর্দি-কাশি, গলা ব্যথা, পেট ফাঁপা, বদহজমের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। পাশাপাশি আদা ওজন কমায়, শারীরিক প্রদাহ ও এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমায়। আদা দিয়ে চা, আদা রস কিংবা খাবারে আদা মিশিয়ে খেতে পারেন।

বাটারমিল্ক বা ঘোল: গরমে যত বেশি বাটারমিল্ক বা ঘোল খাবেন, ডিহাইড্রেশনের ঝুঁকি কমাতে পারবেন। পাশাপাশি হজমজনিত সমস্যা থেকেও মুক্তি পাবেন। দই দিয়ে তৈরি ঘোল অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে এবং এটি সহজ পাচ্য। কাফা ও ভাতার ভারসাম্য বজায় রাখে। লাঞ্চের পর ঘোল খান।

এই খবরটিও পড়ুন

ঘি: দেশি ঘি অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। ঘি হজম স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। পাশাপাশি এটি চুল ও ত্বকের স্বাস্থ্য উন্নত করে, স্মৃতিশক্তি বাড়ায় এবং পেশির যত্ন নেয়। এমনকি ইমিউনিটি বৃদ্ধিতেও সাহায্য করে ঘু। যে কোনও খাবারের সঙ্গে ঘি মিশিয়ে খেতে পারেন। এছাড়া দুধের সঙ্গে ঘি মিশিয়ে খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাবেন।

মিছরি: শরীরের কথা ভেবে অনেকেই চিনি খাওয়া ছেড়েছেন। তবে, অন্ত্রের স্বাস্থ্যের জন্য মিছরি খেতে পারেন। মিছরিতে কোনও রকম রাসায়নিক ব্যবহার করে তৈরি হয় না। তাই আয়ুর্বেদে মিছরি ব্যবহার বেশি। মিছরি ভেজানো জল খেলে হজমের সমস্যা কমবে। পাশাপাশি পিসিওএস, ওবেসিটি, অটো-ইমিউন ডিসঅর্ডারের সমস্যার সঙ্গে মোকাবিলা করতে পারবেন।

সিসিএফ টি: জিরে (cumin), ধনে (coriander) ও মৌরি (fennel)-এর তৈরি চা হজমজনিত সমস্যা থেকে মুক্তি দেয়। পাশাপাশি মেন্সট্রুয়াল ক্র্যাম্পও কমায় জিরে-ধনে ও মৌরির চা। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে, তলপেটের ব্যথা কমায়, গা গোলানো ও বমির সমস্যা থেকে রেহাই দেয়। এমনকি শারীরিক প্রদাহ কমায় এই চা। ১ গ্লাস জলে ১ চামচ করে জিরে, ধনে ও মৌরি নিন। ৫ মিনিট ফুটিয়ে নিন। এরপর ছেঁকে নিয়ে পান করুন।