Birth Control Mistakes: অবাঞ্ছিত প্রেগন্যান্সি ঠেকাতে গিয়ে এই জিনিসগুলি ভুল করছেন না তো! হতে পারে চরম বিপদ

Birth Control Mistakes: অবাঞ্ছিত প্রেগন্যান্সি ঠেকাতে গিয়ে এই জিনিসগুলি ভুল করছেন না তো! হতে পারে চরম বিপদ

Unwanted Pregnancy: জন্ম নিয়ন্ত্রণে বেশ কয়েকটি ভুল জীবনের বড় বিপদ ডেকে আনতে পারে। আর সেগুলি কী কী, তা জেনে সচেতন থাকাটাও জরুরি...

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 14, 2022 | 10:30 AM

জন্ম নিয়ন্ত্রণ (Birth Control) পরিবার পরিকল্পনার একটি অন্যতম বিভাগ। জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, যা গর্ভনিরোধক নামেও পরিচিত। গর্ভধারণ প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। যখন জন্ম নিয়ন্ত্রণের কথা আসে, তখন এর কার্যকারিতা নিশ্চিত করতে এর ব্যবহারে সতর্ক থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনাকাঙ্খিত গর্ভধারণ (Unwanted Pregnancy) অনেক দম্পতির জন্যই একটি বড় সমস্যা। এই বিপদ থেকে বাঁচতে তরুণ-তরুণী ঝুঁকিপূর্ণ কাজ করে থাকে। জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে সঠিক সচেতনতা না থাকার কারণে লোকচক্ষুর অন্তরালে নানারকম পাপ কাজে লিপ্ত হন হাজার হাজার দম্পতি। তাই বেপরোয়াভাবে অবাঞ্ছিত গর্ভাবস্থার দিকে পরিচালিত করার মত সমস্যা থেকে মুক্তি পেতে সবার সচেতন হওয়া জরুরি।

জন্ম নিয়ন্ত্রণে বেশ কয়েকটি ভুল জীবনের বড় বিপদ ডেকে আনতে পারে। আর সেগুলি কী কী, তা জেনে সচেতন থাকাটাও জরুরি…

গর্ভনিরোধক পিল সময়মত না খাওয়া- সবচেয়ে প্রচলিত এবং সহজ জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি হচ্ছে এই পিল। এর কার্যকারিতাও ব্যাপক। ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই পিল গ্রহণ করা সবচেয়ে নিরাপদ। সময় মত খেয়ে নিলেই কাজ হয় এই পিলের। কিন্তু সেই পথ থেকে বিপথে যান অনেকেই। এই পিলগুলি প্রতিদিন এবং একটি নির্দিষ্ট সময়ে নেওয়ার জন্য নির্দেশিত হয়। আর সেটি নিয়ম মেনে না চললেই তার কার্যকারিতা হ্রাস পায়। এমনটা যাতে না হয় তার জন্য ফোনে রিমাইন্ডার সেট করতে পারেন।

কন্ডোম ব্যবহার করুন- গর্ভনিরোধক পিল খাচ্ছেন বলে কন্ডোম ব্যবহার করা এড়িয়ে যাবেন না। বর্তমানে ছেলে ও মেয়ে উভয়ের জন্য কনডম পাওয়া যায়। সঙ্গমের সময় যে কোন একজন ভাল কোন কন্ডোম ব্যবহার করুন। কিছু ক্ষেত্রে পিলগুলি অকার্যকর হওয়ার ঝুঁকি থাকে বেশি। কন্ডোম শুধুমাত্র সুরক্ষা যোগ করে না, কিন্তু STD এবং STI-এর ঝুঁকিও কমায়।

কন্ডোমের সঠিকভাবে ব্যবহার করুন- কন্ডোমের কথা উঠলেই প্রথমে প্রশ্ন জাগে যে সেগুলি সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে কিনা। এই কন্ডোম ব্যবহারে রয়েছে সঠিক পদ্ধতি। ক্ষতিগ্রস্ত বা মেয়াদোত্তীর্ণ কন্ডোম ব্যবহার করছেন কিনা তা আগে লক্ষ্য করুন। এছাড়া তেল বা পেট্রোলিয়াম-ভিত্তিক লুব্রিকেন্ট সহ কনডম ব্যবহার করবেন না। সঙ্গমের সময় তা ছিঁড়ে যাওয়ার প্রবণতা আরও বাড়িয়ে তোলে।

জরুরি জন্ম নিয়ন্ত্রক পিল ব্যবহারের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করুন। কিছু কিছু পিল জন্ম নিয়ন্ত্রণের সঙ্গে যুক্ত হলেও তার মাত্রা অনেকটা কম থাকে। আবার এমন অনেক অষুধ আছে, যেগুলি গর্ভনিরোধকের সঙ্গেও যুক্ত থাকতে পারে। মেডিসিন নেওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিতে একেবারেউ ভুলবেন না।

অস্বাস্থ্যকর জীবনযাত্রা– অত্যাধিক ধূমপান, মদ্যপান, শারীরিকভাবে কোনও রকম পরিশ্রম না হওয়া ইত্যাদি গর্ভনিয়ন্ত্রণের কার্যকারিতাকে হ্রাস করে। স্বাস্থ্যকর জীবনযাত্রা নিয়ন্ত্রণ করা অপরিহার্য। বয়স্ক মহিলারা বিশেষ করে যাদের বয়স ৩৫ এর উপরে এবং ধূমপান বা ওজন বেশি, তাদের স্বাস্থ্যের দিকে বিশেষ খেয়াল রাখা প্রয়োজন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA