Flurona: করোনার সঙ্গে এবার মিশে যাচ্ছে ফ্লু, ইজরায়েলে ধরা পড়ল এই নতুন ধরনের সংক্রমণ…

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সংক্রমণের সংমিশ্রণ নিয়ে গবেষণা করছেন। এটি গুরুতর অসুস্থতার কারণ হতে পারে কিনা সে সম্বন্ধে এখনও কিছু বিষদে জানা যায়নি। যতটুকু জানা গেছে সেই সম্বন্ধে জেনে নিন...

Flurona: করোনার সঙ্গে এবার মিশে যাচ্ছে ফ্লু, ইজরায়েলে ধরা পড়ল এই নতুন ধরনের সংক্রমণ...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 2:23 PM

পুরো পৃথিবী আবার কোভিড-১৯-এর ওমিক্রন রূপের সঙ্গে লড়াইয়ের জন্য প্রস্তুতি নিচ্ছে। সম্প্রতি ইজরায়েলে জন্ম দেওয়া এক মহিলার একই সঙ্গে ফ্লু এবং কোভিড-১৯ ধরা পড়েছে। এই অবস্থা আগে সেভাবে দেখা যায়নি কখনও। এমন একটি অবস্থা যাকে মিডিয়া রিপোর্টে ‘ফ্লুরোনা’ বলা হচ্ছে।

ওয়াইনেট (Ynet) নিউজ পোর্টালের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২৩ ডিসেম্বর মধ্য ইজরায়েলের পেতাহ টিকভা শহরে প্রথম মামলাটি রিপোর্ট করা হয়েছিল। অয়াইওনের (Wion) তরফ থেকে জানানো হয়েছে, মহিলাটিকে টিকা দেওয়া হয়নি। করোনার তুলনামূলকভাবে হালকা লক্ষণ দেখা গিয়েছে তাঁর মধ্যে এবং শীঘ্রই তাঁকে ছেড়ে দেওয়া হবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা সংক্রমণের সংমিশ্রণ নিয়ে গবেষণা করছেন। এটি গুরুতর অসুস্থতার কারণ হতে পারে কিনা সে সম্বন্ধে এখনও কিছু বিষদে জানা যায়নি। যতটুকু জানা গেছে সেই সম্বন্ধে জেনে নিন…

Corona New Variant Flurona

ছবির সৌজন্যে দ্য টাইমস অফ ইজরায়েল

‘ফ্লুরোনা’ কী?

বিশেষজ্ঞদের মতে, ‘ফ্লুরোনা’ কোনও নতুন রূপ নয়। এটি করোনা ভাইরাস এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের ডাবল সংক্রমণের ঘটনা। উভয় ভাইরাসের উপস্থিতির ফলে নিউমোনিয়া, শ্বাসযন্ত্রের জটিলতা এবং মায়োকার্ডাইটিস সহ গুরুতর লক্ষণগুলির সম্পূর্ণ পরিসর হতে পারে। যা ঠিকঠাকভাবে চিকিৎসা না করা হলে মৃত্যু হতে পারে। ইজরায়েলি স্বাস্থ্য আধিকারিকরা একটি ‘টুইন্ডেমিক’ সম্পর্কে সতর্ক করেছেন, যেক্ষেত্রে রোগীদের ফ্লু এবং কোভিড -১৯-এর সঙ্গে হাসপাতালে ভর্তি করা হতে পারে।

প্রতিরোধমূলক ব্যবস্থা:

ফ্লুরোনার লক্ষণগুলি করোনা ভাইরাস এবং ফ্লু ভাইরাসের মতোই। যাদের উচ্চ তাপমাত্রা, গন্ধ বা স্বাদের অভাব, ক্রমাগত কাশি, গলা ব্যথা, মাথাব্যথা এবং নাক দিয়ে জল পড়ছে, তাদের অবিলম্বে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে। পাশাপাশি কোভিড-১৯ ভাইরাসের জন্য পরীক্ষা করাতে হবে। জীবাণুর বিস্তার রোধ করার জন্য, ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানো, সামাজিক দূরত্ব বজায় রাখা, অসুস্থ হলে বাড়িতে থাকা, আপনার হাত ধোয়া, ভাল স্বাস্থ্যের অভ্যাস অনুশীলন করা এবং আপনার চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে যাওয়াই ভাল।

ফ্লু-এর টিকা:

ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় সবাইকে ফ্লু ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদন করেছে। ভ্যাকসিনগুলি ছয় মাসের ওপরের সকলের জন্য উপলব্ধ। সরকার সবাইকে একই সঙ্গে কোভিড-১৯-এর শট নেওয়ার জন্য অনুরোধ করেছে।

চিকিৎসা:

আরও কোভিড-১৯ মামলার প্রত্যাশা করে, ইজরায়েল সরকার ইমিউনো-কম্প্রোমাইজড ব্যক্তিদের জন্য একটি বুস্টার ডোজ হিসাবে চতুর্থ ভ্যাকসিন শট অনুমোদন করেছে। দেশটি ইতিমধ্যেই মোট ৯.৪ মিলিয়ন ইজরায়েলির মধ্যে ৪.২ মিলিয়ন নাগরিককে বুস্টার শট পরিচালনা করেছে।

ইজরায়েলে ফ্লু এবং কোভিড-১৯ রিপোর্ট:

গত সপ্তাহে, ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছিল যে ২৯ ডিসেম্বর পর্যন্ত ১,৮৪৯ ইজরায়েলি ফ্লুতে হাসপাতালে ভর্তি হয়েছে। যার মধ্যে ৬০৫ জন শিশু এবং ১২৪ জন গর্ভবতী মহিলা এবং নতুন মা রয়েছে। এদিকে, ইজরায়েল ৩০ ডিসেম্বর পর্যন্ত ৪,০০০- এরও বেশি নতুন কোভিড-১৯ কেস রিপোর্ট হয়েছে।

আরও পড়ুন: Headache in Children: আপনার সন্তান কি প্রায়শই মাথার যন্ত্রণার অভিযোগ করে? এই লক্ষণগুলি এড়িয়ে যাবেন না

আরও পড়ুন: Christmas foods: উত্‍সবের দিনেও সুস্থ ও ফিট থাকতে এড়িয়ে চলুন এই ৫ অস্বাস্থ্যকর খাবার! ওজনও থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন: Antacid Side Effects: বুক জ্বালা হলেই অ্যান্টাসিড খেয়ে নেওয়ার অভ্যেস বদলে ফেলুন, নইলে বাড়বে মৃত্যুর আশঙ্কা…