Side Effects Of Eating Bread: সকালে একফালি সাদা পাউরুটি খাওয়ার অভ্যেস থাকলে সাবধান হোন এখনই! রয়েছে মারাত্মক পার্শ্ব-প্রতিক্রিয়া

Dangerous Side Effects: পুষ্টির মাত্রা থাকে কম। ব্রেকফাস্ট প্লেটে তাই পাউরুটি না রাখলেই ভাল। পুষ্টির মাত্রা কম থাকার পাশাপাশি এটি গ্রহণ করার পর কিছু গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

Side Effects Of Eating Bread: সকালে একফালি সাদা পাউরুটি খাওয়ার অভ্যেস থাকলে সাবধান হোন এখনই! রয়েছে মারাত্মক পার্শ্ব-প্রতিক্রিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 11:11 AM

সকালের ব্রেকফাস্টের (Breakfast) জন্য অনেকেই পাউরুটি (Bread) খেতে পছন্দ করেন। অনেকেই বাধ্য হয়েও খান। কিন্তু খালি পেটে পাউরুটি স্বাস্থ্যের জন্য কতটা ভাল? পাউরুটি এনার্জি বৃদ্ধির একটি বড় উত্‍স, তাতে কোনও সন্দেহ নেই। তবে এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট বেশি থাকে। হজমের পর তা শক্তিতে রূপান্তরিত হয়। কিন্তু অনেকেই হয় তো জানেন না, পাউরুটিতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে বেশ। পুষ্টির মাত্রা থাকে কম। ব্রেকফাস্ট প্লেটে তাই পাউরুটি না রাখলেই ভাল। পুষ্টির মাত্রা কম থাকার পাশাপাশি এটি গ্রহণ করার পর কিছু গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। খালি পেটে পাউরুটি খাওয়ার পার্শ্ব-প্রতিক্রিয়াগুলি (Side Effects) কী কী, তা দেখে নিন এখানে…

কেন খালি পেটে পাউরুটি খাবেন না?

খালি পেটে রুটি খাওয়ার সময় আপনার শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। রয়েছে বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও। কী কী কারণে সকালের ব্রেকফাস্টে পাউরুটি বা ব্রেড খাওয়া এড়িয়ে যাবেন, তার একটি লিস্ট এখানে দেওয়া রইল…

ব্লাড সুগার লেভেল বাড়তে পারে

রুটিতে রয়েছে হাই গ্লাইসেমিক ইনডেক্স , যা রক্তের শর্করার মাত্রা অনেকটা পরিমাণে বাড়িয়ে দিতে পারে। মনে রাখতে হবে, রক্তে শর্করার মাত্রা হঠাত বেড়ে গেলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও বেড়ে যায়।

ওজন বৃদ্ধি

সারা পাউরুটিতে রয়েছে হাই-গ্লাইসেমিক সূচক। এই গ্লাইসেমিক ইনডেক্স (GI)-এর মাত্রা বেশি থাকার কারণে খিদে দ্রুত বাড়িয়ে দেয়। অতিরিক্ত খাওয়ার ফলে তা আরও বাড়তে থাকে। প্রতিদিন এইভাবে খাওয়ার কারণে ওজন বাড়তে থাকে। মেদ বেড়ে যাওয়ায় নষ্ট হয় ওজন নিয়ন্ত্রণও।

পেট ফুলে যাওয়া

সাদা রঙের যে পাউরুটিগুলি পাওয়া যায়, তাতে সোডিয়াম সমৃদ্ধ থাকে। তাতে পেট ফুলে যাওয়া ও হজম সংক্রান্ত স্বাস্থ্য সমস্যার একমাত্র উত্‍সস্থল। সকালে উচ্চ সোডিয়াম-যুক্ত খাবার খাওয়া পেটের পক্ষে অত্যন্ত অস্বাস্থ্যকর। তাতে হজমশক্তির জন্যও কঠিন হয়ে যায়। তাই সাদা পাউরুটি দিয়ে দিন শুরু না করাই ভাল।

কোষ্ঠকাঠিন্য হওয়ায় সম্ভাবনা

পাউরুটিতে রয়েছে সাধারণ কার্বোহাইড্রেট, তার জেরে হজম শক্তির পক্ষে যেমন অস্বাস্থ্যকর, তেমনি তা কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনাও বেশি। অতিরিক্ত পাউরুটি খাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্য় দেখা দিলে তা অস্বাভাবিক কিছু নয়।

কী করবেন

খালি পেটে সাদা পাউরুটি কখনও খাবেন না। যতটা সম্ভব প্রাতঃরাশে এই পাউরুটি এড়িয়ে চলুন। পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে সাদা পাউরুটির বদলে মাল্টিগ্রেন বা ব্রাউন ব্রেড খেতে পারেন। কারণ আপনি কী খাচ্ছেন, কখন খাচ্ছেম তার উপর আপনার স্বাস্থ্য সুস্থ থাকে। সেটা নজর রাখা গুরুত্বপূর্ণ।