Dates Seeds Benefits: ৭ দিনে বশ হবে সুগার! রোজ এই ভাবে খেতে হবে এই ফলের বীজ

Dates Seeds Benefits: ডায়েট, শরীরচর্চা থেকে স্বাস্থ্যকর খাওয়া দাওয়া কড়া নিয়ন্ত্রণ চাই সব কিছুতেই। সঙ্গে চলে করলার রস, জামের বীজ খাওয়া, উচ্ছের রসে পা ডুবিয়ে বসে থাকার মতো নানা ধরনের ঘরোয়া টোটকা। তবে এই বার কিন্তু সেই তালিকায় এসেছে নতুন জিনিস।

Dates Seeds Benefits: ৭ দিনে বশ হবে সুগার! রোজ এই ভাবে খেতে হবে এই ফলের বীজ
Follow Us:
| Updated on: Sep 08, 2024 | 6:14 PM

মিষ্টি খেতে ভারী মজা, তবে সেই শর্করা যদি আবার রক্তে বেড়ে যায় তাহলে মুশকিল। তখন তার হাত ধরেই নানা রোগ এসে বাসা বাঁধে শরীরে। তাই তাকে কিছুতেই বাড়তে দিলে চলবে না। ডায়েট, শরীরচর্চা থেকে স্বাস্থ্যকর খাওয়া দাওয়া কড়া নিয়ন্ত্রণ চাই সব কিছুতেই। সঙ্গে চলে করলার রস, জামের বীজ খাওয়া, উচ্ছের রসে পা ডুবিয়ে বসে থাকার মতো নানা ধরনের ঘরোয়া টোটকা। তবে এই বার কিন্তু সেই তালিকায় এসেছে নতুন জিনিস।

সেটি হল খেজুরের বীজ। ডায়াবেটিক রোগীদের জন্য এই বীজ কিন্তু বেশ উপকারী। যদিও সুগার ধরা পড়লে খেজুর খাওয়া কিন্তু একদম চলবে না। কারণ এতে প্রচুর শর্করা থাকে। তবে খেজুরের বীজ খুবই উপকারী। খেজুরের বীজের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা রক্তে উপস্থিত গ্লুকোজকে শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে। এ ছাড়াও খেজুরের বীজের মধ্যে রয়েছে ফাইবার, যা হজম সংক্রান্ত গোলমাল নিরাময়েও সাহায্য করে। বিপাকহার ভাল রাখতেও এই বীজের জুড়ি মেলা ভার। খেজুরের বীজের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখে। ফলে সহজে কোষ নষ্ট হয় না।

এই খবরটিও পড়ুন

তবে খেজুরের বীজ কী ভাবে খাবেন তার কিন্তু নির্দিষ্ট নিয়ম রয়েছে। খেজুর খেয়ে নেওয়ার পরে যে বীজটি থেকে যায় তা আগে ভাল করে ধুয়ে নিন। বীজের গায়ে যাতে খেজুরের আশ না লেগে থাকে দেখবেন। তারপর টানা কয়েকদিন রোদে বীজ শুকিয়ে নিতে হবে। শুকনো বীজ নিয়ে কড়াইতে শুকনো খোলায় নেড়ে নিন কিছুক্ষণ। তারপর ঠান্ডা হতে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে গুঁড়ো করে নিয়ে হাওয়া ঢোকে না এমন কৌটে রেখে দিন। রোজ ঈষদুষ্ণ জলে ১/২ চা চামচ গুলে নিয়ে সেই জল খালি পেটে খান। দেখবেন ফল মিলবে ৭ দিনেই।