Eye Contact Lens Tips: কন্টাক্ট লেন্স পরার আগে এই ভুলগুলি করবেন না, কীভাবে ব্যবহার করবেন জানুন

Eye Contact Lens Use Tips: খারাপ জীবনধারা এবং খাদ্যাভ্যাস শুধু শারীরিক স্বাস্থ্যের উপরই প্রভাব ফেলে না, দৃষ্টিশক্তির উপরেও প্রভাব ফেলে। ফলে চশমার ব্যবহার বেড়েছে। পরে। তবে অনেকে চশমার বদলে কন্টাক্ট লেন্স ব্যবহার করেন। কিন্তু, কন্টাক্ট লেন্স ব্যবহার করার আগে কয়েকটি বিষয়ে বিশেষ সতর্ক হওয়া জরুরি।

Eye Contact Lens Tips: কন্টাক্ট লেন্স পরার আগে এই ভুলগুলি করবেন না, কীভাবে ব্যবহার করবেন জানুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Jul 27, 2024 | 4:02 PM

আজকাল বয়স্কদের পাশাপাশি অল্পবয়সিরাও চোখের নানা সমস্যার শিকার। খারাপ জীবনধারা এবং খাদ্যাভ্যাস শুধু শারীরিক স্বাস্থ্যের উপরই প্রভাব ফেলে না, দৃষ্টিশক্তির উপরেও প্রভাব ফেলে। ফলে চশমার ব্যবহার বেড়েছে। পরে। তবে অনেকে চশমার বদলে কন্টাক্ট লেন্স ব্যবহার করেন। কিন্তু, কন্টাক্ট লেন্স ব্যবহার করার আগে কয়েকটি বিষয়ে বিশেষ সতর্ক হওয়া জরুরি।

সম্প্রতি দিল্লিতে এক অনুষ্ঠানে গিয়েছিলেন অভিনেত্রী জেসমিন ভাসিন। এখানে তিনি কন্টাক্ট লেন্স পরেছিলেন। তারপর তাঁর চোখে ব্যথা শুরু হয়। এরপর হাসপাতালে চোখের নানা পরীক্ষা করে দেখা যায়, তাঁর কর্নিয়ার ক্ষতি হয়েছে। কন্টাক্ট লেন্সের কারণে ক্ষতি হয়েছে বলে চিকিৎসকদের অনুমান। কন্টাক্ট লেন্স পরার আগে কী কী বিষয় মাথায় রাখা উচিত, জেনে নিন।

১) ভাল মানের লেন্স- আজকাল বাজারে অনেক ধরনের কন্টাক্ট লেন্স পাওয়া যায়। বিভিন্ন দামের ও মানের লেন্স পাওয়া যায়। অনেক সস্তার লেন্স খোঁজেন। কিন্তু, কন্টাক্ট লেন্স পরতে হলে শুধুমাত্র ভালো মানের কন্টাক্ট লেন্স পরার পরামর্শ দিচ্ছেন চক্ষু বিশেষজ্ঞরা।

২) লেন্স পরিষ্কার করুন- কন্টাক্ট লেন্স পরার আগে সেটা ভাল করে পরিষ্কার করে নিন। আপনার হাতের তালুর মাঝে কন্টাক্ট লেন্স রাখুন। এরপর আবার লেন্সগুলি যে তরলে চোবানো থাকে, সেটি স্প্রে করুন। ওই তরল দ্রবণ দিয়ে কন্টাক্ট লেন্স পরিষ্কার করার আগে সেগুলি পরিষ্কার করুন। তবে কলের জল দিয়ে কখনও লেন্স পরিষ্কার করবেন না।

৩) হাত পরিষ্কার রাখুন- কন্টাক্ট লেন্স ব্যবহারের আগে হাত ভাল করে পরিষ্কার করে নিন। এছাড়া লেন্সও সর্বদা পরার আগে ও খোলার পরে পরিষ্কার করা উচিত। এতে সংক্রমণের আশঙ্কা থাকে না।

৪) সময় ট্র্যাক রাখুন- শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য কন্টাক্ট লেন্স পরুন। কন্টাক্ট লেন্স বেশিক্ষণ ব্যবহার করা উচিত নয়। এতে চোখের ব্যাপক ক্ষতি হতে পারে। কারণ বেশিক্ষণ লেন্স পরে থাকলে কর্নিয়া অক্সিজেন পায় না।

তবে আজকাল বাজারে অনেক ধরনের কন্টাক্ট লেন্স পাওয়া যায়। যা ৮ ঘণ্টা, একদিন বা ১৫ দিন টানা ব্যবহার করা যেতে পারে। তাই কন্টাক্ট লেন্স কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখবেন।