Knee Pain: পেইন কিলার খেয়েও হাঁটুর ব্যথা কমছে না? এই ৫ টোটকা রোজের জীবনে মেনে দেখুন

Join Pain: একটানা চেয়ারে বসে কম্পিউটারে কাজ করা, শুয়ে শুয়ে মোবাইল ঘাঁটা, শরীরচর্চা না করার মতো অভ্যাসই গাঁটের ব্যথা-যন্ত্রণা বাড়িয়ে তোলে। তবে, দীর্ঘদিন ধরে হাঁটুর ব্যথায় ভুগলে সাবধান হওয়া দরকার। আজকাল ৩০ পেরোনোর আগেই অনেকেই হাঁটুর সমস্যায় ভুগছেন। নেপথ্যে লাইফস্টাইল রয়েছে।

Knee Pain: পেইন কিলার খেয়েও হাঁটুর ব্যথা কমছে না? এই ৫ টোটকা রোজের জীবনে মেনে দেখুন
Follow Us:
| Updated on: May 02, 2024 | 9:00 AM

একটানা চেয়ারে বসে কম্পিউটারে কাজ করা, শুয়ে শুয়ে মোবাইল ঘাঁটা, শরীরচর্চা না করার মতো অভ্যাসই গাঁটের ব্যথা-যন্ত্রণা বাড়িয়ে তোলে। তবে, দীর্ঘদিন ধরে হাঁটুর ব্যথায় ভুগলে সাবধান হওয়া দরকার। আজকাল ৩০ পেরোনোর আগেই অনেকেই হাঁটুর সমস্যায় ভুগছেন। নেপথ্যে লাইফস্টাইল রয়েছে। এছাড়া দেহে ভিটামিন ডি, ক্যালশিয়ামের ঘাটতিও দায়ী।

মূলত ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে অস্টিওআর্থ্রাইটিস ও রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের সমস্যা বাড়ে। এছাড়া একটু আঘাতেই হাড় ভেঙে যাওয়া, লিগামেন্টে ছিঁড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। আর হাঁটু ব্যথা শুরু হলেই পেইন কিলার খাবেন না। কথায়-কথায় পেইন কিলার খেলে পরবর্তী সময়ে সমস্যা আরও বাড়বে। তাই ঘরোয়া উপায়ে হাঁটুর ব্যথা থেকে মুক্তি পান।

‘রাইস’-এর সাহায্য নিন

এই খবরটিও পড়ুন

‘রাইস’-এর সাহায্যে হাঁটুর যত্ন নিন। রেস্ট, আইস, কমপ্রেশন, এলিভেশন—এই চার উপায়ে হাঁটুর যত্ন নিন। আরেকটু ভেঙে বলা যাক। হাঁটুকে বিশ্রাম দিন। হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে সেখানে বরফ দিন। গরম সেঁকও দিতে পারেন। এছাড়া পা একটু উপরের দিয়ে তুলে রাখুন। বেশি ঝুলিয়ে রাখবেন না। এতে হাঁটুর ব্যথা কমতে পারে।

‘তাই চি’ ব্যায়াম করুন

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে গেলে ব্যায়াম করতেই হবে। ‘তাই চি’ হল এক ধরনের যোগব্যায়াম। এটি দেহের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি হাঁটুর ব্যথা কমাতে সাহায্য করে। ইউটিউব ভিডিয়ো দেখে ‘তাই চি’ ব্যায়াম প্রতিদিন অনুশীলন করতে পারেন।

অ্যারোবিক এক্সারসাইজ করুন

অনেক সময় লিগামেন্ট বা পেশিতে চোট লাগার কারণেও হাঁটুর ব্যথা বাড়ে। এসব ক্ষেত্রে অ্যারোবিক ব্যায়াম করুন। সাইকেল চালানো। হাঁটা, সাঁতার কাটার মতো কাজগুলোও লিগামেন্ট ও পেশির স্বাস্থ্য উন্নত করে। এগুলো করলেই আর আলাদা করে অ্যারোবিক এক্সারসাইজ করার দরকার নেই। এতেও হাঁটু উন্নত হবে।

ওজন কমান

অত্যধিক ওজন হাঁটু ও পায়ের পাতার উপর চাপ সৃষ্টি করে। হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে ওজন কমান। উচ্চতা ও বয়স অনুযায়ী আপনার দেহের ওজন কত হবে, তা জানার জন্য চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। ওজন কমালে সহজেই হাঁটু, কোমরের ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।

ডায়েটে নজর দিন

দেহে ক্যালশিয়াম, ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে হাড়ের ব্যথা-যন্ত্রণা বাড়বেই। তাই এমন খাবার বেশি করে খান, যা দেহে ক্যালশিয়াম, ভিটামিন ডি-এর চাহিদা পূরণ করবে। দুগ্ধজাত পণ্য, মাছ, মাংস, ডিম, ফল, সবজি সবই খান।