Diarrhea in Summer: গরমের দাবদাহে পেট খারাপে ভুগছেন, কোন কোন খাবার খেলে কম বাথরুমে যেতে হবে?

Home Remedies: অত্যধিক গরমে হজম প্রক্রিয়া ঠিকমতো কাজ করে না। পাশাপাশি বাইরের কাটা ফল, জলে পেট খারাপের সমস্যা বাড়ে। ব্যাকটেরিয়া ও ভাইরাসের প্রভাবে বাড়ছে ডায়ারিয়ার মতো। কিন্তু সমস্যা হল, পেট খারাপ হলেই অ্যান্টিবায়োটিকের খোঁজে থাকেন বেশিরভাগ মানুষ।

Diarrhea in Summer: গরমের দাবদাহে পেট খারাপে ভুগছেন, কোন কোন খাবার খেলে কম বাথরুমে যেতে হবে?
Follow Us:
| Updated on: May 01, 2024 | 2:48 PM

গ্রীষ্মের দাবদাহে পুড়ছে বাংলা। রোদে বাড়ির বাইরে পা রাখা যাচ্ছে না। দেখা মিলছে না কাকপক্ষীরও। দুপুরে লু বইছে। আর জ্বালাপোড়ার মধ্যে অনেকেই পেট খারাপে ভুগছেন। অত্যধিক গরমে হজম প্রক্রিয়া ঠিকমতো কাজ করে না। পাশাপাশি বাইরের কাটা ফল, জলে পেট খারাপের সমস্যা বাড়ে। ব্যাকটেরিয়া ও ভাইরাসের প্রভাবে বাড়ছে ডায়ারিয়ার মতো। কিন্তু সমস্যা হল, পেট খারাপ হলেই অ্যান্টিবায়োটিকের খোঁজে থাকেন বেশিরভাগ মানুষ। কিন্তু কথায় কথায় অ্যান্টিবায়োটিক খাওয়া ঠিক নয়। বরং, পেট খারাপ থেকে মুক্তির ঘরোয়া সমাধান খুঁজে নিন।

ওআরএস-এর জল খান: গরমে শরীর থেকে অত্যধিক জল বেরিয়ে যাচ্ছে। এর উপর আবার যদি ডায়ারিয়া হয়, তখন শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। এতে দেহে সোডিয়াম, পটাশিয়ামের ভারসাম্যও নষ্ট হয়ে যায়। এই সময় ওআরএস-এর জল খান। এক লিটার জলে এক প্যাকেট ওআরএস মিশিয়ে খান। এতে দেহে জলের ঘাটতি পূরণ হওয়ার পাশাপাশি বমি, পায়খানাও বন্ধ হবে।

দই খেতে পারেন: অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খান। টক দই অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়াতে সাহায্য করে। এই গরমে ডায়ারিয়ার সমস্যা দূর করতে টক দই খান। এতে গরমে শরীর ঠান্ডাও থাকবে।

এই খবরটিও পড়ুন

ডাবের জলে রয়েছে সমাধান: এই গরমে দেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে ডাবের জল। শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি ডায়ারিয়ার সমস্যা দূর করে ডাবের জল। সোডিয়াম, পটাশিয়াম, ভিটামিন বি১, ভিটামিন সি-এর মতো পুষ্টি রয়েছে ডাবের জল। পেট খারাপ হলে অবশ্যই ডাবের জল খান।

সহজপাচ্য খাবার খান: গরমে হালকা খাবার খান। যে সব খাবার সহজেই হজম হয়ে যায়, সেগুলো খান। ভাত, মুড়ি, আলু সেদ্ধ, ডালের খেতে পারেন। এছাড়া চিকেন, মাছও খেতে পারেন। দেহে প্রোটিনের ঘাটতি পূরণ করাও দরকার।

যে সব খাবার ছুঁয়ে দেখবেন না: গরমে মদ্যপান, ভাজাভুজি, অত্যধিক তেল-মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। দুগ্ধজাত খাবার, রেড মিট, উচ্চ ফাইবার যুক্ত খাবার পেট খারাপে এড়িয়ে চলুন। এগুলো সমস্যা আরও বাড়াতে পারে।