Periods Health: ঋতুস্রাবের সময় ঘন ঘন রক্তপাত হয় মহিলাদের! এই সময় কী খেলে কমে রক্তাল্পতার ঝুঁকি?

Periods Health: মহিলাদের মধ্যেই রয়েছে রক্তাল্পতা বা অ্যানিমিয়ায় ভোগেন। ফলে ঋতুস্রাব চলাকালীন যদি অতিরিক্ত রক্তক্ষয় হয়, তাহলে শরীর আরও দুর্বল হয়ে পড়ে। এই সময়ে কী খেলে তা স্বাস্থ্যের পক্ষে ভাল? জেনে নিন এই প্রতিবেদনে।

Periods Health: ঋতুস্রাবের সময় ঘন ঘন রক্তপাত হয় মহিলাদের! এই সময় কী খেলে কমে রক্তাল্পতার ঝুঁকি?
Image Credit source: SimpleImages
Follow Us:
| Updated on: Oct 26, 2024 | 4:20 PM

প্রকৃতির নিয়ম মেনেই প্রত্যেক মাসে ঋতুস্রাব হয় মহিলাদের। অথচ শরীরবৃত্তীয় এই সাধারণ বিষয়টি কথা বলতেই যত লজ্জা। আজও এই নিয়ে কথা বলতে বা প্রয়োজনে দোকানে গিয়ে প্যাডস কিনে আনতে আজও কুঁকড়ে থাকেন বহু মহিলা। এই সময় প্রায় সারাদিন ধরে রক্তপাত হয়ে চলে। এদিকে এখন অনেক মহিলাদের মধ্যেই রয়েছে রক্তাল্পতা বা অ্যানিমিয়ায় ভোগেন। ফলে ঋতুস্রাব চলাকালীন যদি অতিরিক্ত রক্তক্ষয় হয়, তাহলে শরীর আরও দুর্বল হয়ে পড়ে। এই সময়ে কী খেলে তা স্বাস্থ্যের পক্ষে ভাল? জেনে নিন এই প্রতিবেদনে।

১। ঋতুস্রাব চলাকালীন সময়ে, সবুজ শাক নিয়মিত খাওয়া ভাল। পালং শাক, কলমি শাক, পুঁই শাক ইত্যাদি নিয়মিত আপনার ডায়েটে রাখতে পারেন। কুলেখাড়া পাতা খাওয়াও খুব উপকারী। এটি শরীরের ক্লান্তির মোকাবিলা করে, এমনকি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ভাল রাখতেও সাহায্য করে।

২। খুশখুশে কাশি হলে মুখে আদার টুকরো রাখতে বলা হয়। সর্দি হলেও আদা চা খেলে বেশ আরাম পাওয়া যাবে। গলায় ব্যথা সারাতেও কার্যকরী এই সবজি। তবে আপনি কি জানেন ঋতুস্রাবের সময় শারীরিক ব্যথা কমাতেও সাহায্য করে এই আদা। প্রদাহ কমাতেও বেশ কার্যকরী।

এই খবরটিও পড়ুন

৩। হলুদ-এর বহুগুণ রয়েছে। প্রাচীনকাল থেকেই নানা রোগের চিকিৎসা করতে হলুদ ব্যবহার করা হয়। কোথাও চোট বা ব্যথা পেলে সেখানে চুন-হলুদ লাগালে তাড়াতাড়ি ব্যথা কমে যায়। হলুদে আছে কারকিউমিন নামক এক বিশেষ উপাদান, যা ব্যথা এবং প্রদাহ কমাতে বেশ কার্যকরী।

৪। বছরের হাতে গোনা ৩-৪ মাস পাওয়া যায় কমলালেবু। শীতকাল এলেই বাঙালির ফলের ঝুড়িতে আর কিছু থাক না থাক, কমলালেবু থাকবেই। ভিটামিন সি’তে ভরপুর এই ফল স্বাস্থ্যের জন্য বেশ কার্যকর। ভিটামিন সি দেহে আয়রন শোষণেও সাহায্য করে। সামগ্রিকভাবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ফলয়ে রক্তাল্পতার ঝুঁকি কমে।