Dark Chocolate: সুগারে মিষ্টি খাওয়া ছেড়েছেন, ডার্ক চকোলেট খাওয়া যাবে কি?

Health Benefits: আপনার চিনি ছুঁয়ে দেখাই উচিত নয়। এমনকি চিনির তৈরি কোনও খাবারই চলবে না। সেখানে রয়েছে চকোলেটও। কিন্তু মাঝেমধ্যে মিষ্টি খাবার খেতে মন চায়। সেখানে মিষ্টি খাবারের আকাঙ্ক্ষা মেটাতে পারে ডার্ক চকোলেট। এনে দিতে হাজারো স্বাস্থ্য উপকারিতাও।

Dark Chocolate: সুগারে মিষ্টি খাওয়া ছেড়েছেন, ডার্ক চকোলেট খাওয়া যাবে কি?
Follow Us:
| Updated on: May 10, 2024 | 1:08 PM

স্বাস্থ্যের কথা ভাবলে আপনার চিনি ছুঁয়ে দেখাই উচিত নয়। এমনকি চিনির তৈরি কোনও খাবারই চলবে না। সেখানে রয়েছে চকোলেটও। কিন্তু মাঝেমধ্যে মিষ্টি খাবার খেতে মন চায়। সেখানে মিষ্টি খাবারের আকাঙ্ক্ষা মেটাতে পারে ডার্ক চকোলেট। খাঁটি ডার্ক চকোলেট খাওয়ার মতো অভ্যাস আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্যই উপকারী। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের মতে, অল্প পরিমাণে ডার্ক চকোলেট খেলে হৃদরোগ সহ একাধিক রোগের ঝুঁকি আপনি কমাতে পারবেন। তবে, সেই ডার্ক চকোলেটে চিনি থাকলে চলবে না।

১) ডায়াবেটিসে রোগী মানেই যে চকোলেট, মিষ্টি খাবার খাওয়া বন্ধ করে দেবেন, এমন নয়। রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ডার্ক চকোলেট। ডায়াবেটিসের ঝুঁকি এড়াতেও ডার্ক চকোলেট খেতে পারেন।

২) ডার্ক চকোলেটের মধ্যে ৭০ শতাংশ কোকো থাকে। এটি দেহে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। পলিফেনল, ফ্ল্যাভানল ও ক্যাটেচিনের মতো একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ডার্ক চকোলেটে। এগুলো এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। পাশাপাশি বাড়িয়ে তোলে ভাল কোলেস্টেরলের মাত্রা। এতে হৃদরোগের ঝুঁকিও কমে। হার্টের স্বাস্থ্য ভাল রাখতে প্রতিদিন দু-তিন টুকরো ডার্ক চকোলেট খেতে পারেন।

এই খবরটিও পড়ুন

৩) ডার্ক চকোলেটের মধ্যে থাকা কোকো মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। ডার্ক চকোলেটের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এতে কর্মক্ষমতা, চিন্তাশক্তি উন্নত হয় এবং স্মৃতিশক্তি অটুট থাকে। এক টুকরো ডার্ক চকোলেট খেলে মানসিক চাপ কমে যায়।

৪) রক্তচাপ নিয়ন্ত্রণেও দুর্দান্ত কাজ করে ডার্ক চকোলেট। কোকোর মধ্যে থাকা বায়োঅ্যাকটিভ যৌগ ধমনীতে রক্ত প্রবাহ উন্নত করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ডার্ক চকোলেট খেলে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে। পাশাপাশি হার্ট অ্যাটাকের সম্ভাবনাও কমে যায়।

৫) বয়স বাড়ল তার ছাপ চোখে-মুখে পড়ে। ঠেকানো যায় না বার্ধক্যের লক্ষণ। তবে, ডার্ক চকোলেট খেলে এই বার্ধক্যের লক্ষণ সহজে চোখে পড়বে না। অ্যান্টি-এজিং উপাদান হিসেবে কাজ করে ডার্ক চকোলেট। ডার্ক চকোলেটের মধ্যে থাকা বায়োঅ্যাকটিভ যৌগ ত্বকের জন্য উপকারী। এটি ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। রোজ এক টুকরো করে ডার্ক চকোলেট খেলে বলিরেখা, দাগছোপ থেকে মুক্তি পাবেন।