Pillow Using Tips: ঘুমানোর সময় উঁচু বালিশ ব্যবহার করেন? হতে পারে বড় সমস্যা

Pillow Using Tips: মাথার নীচে বালিশ রাখলে ঘুমানোর সময় ঘাড়, কাঁধ এবং পিঠে সাপোর্ট পাওয়া যায়, যা ঘুমানোর সময় আরাম দেয়। কিন্তু, যদি বালিশ সঠিকভাবে না রাখা হয় বা খুব বেশি উঁচু হয়, তাহলে এটা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। অনেকেই উঁচু বালিশ মাথায় দিয়ে ঘুমাতে পছন্দ করেন। তাঁরা নীচু বালিশ ব্যবহার করলে ঘুমাতে পারেন না। কিন্তু, উঁচু বালিশ ব্যবহার করলে কী কী সমস্যা হতে পারে জেনে নিন।

Pillow Using Tips: ঘুমানোর সময় উঁচু বালিশ ব্যবহার করেন? হতে পারে বড় সমস্যা
প্রতীকী ছবি।Image Credit source: istock
Follow Us:
| Updated on: Jul 28, 2024 | 8:31 PM

বালিশ না থাকলে ঘুম অসম্পূর্ণ লাগে। ভাল ঘুমের জন্য নিজের বালিশটি চাই এবং অনেকেই এটি কারও সঙ্গে ভাগ করতে চায় না। মাথার নীচে বালিশ রাখলে ঘুমানোর সময় ঘাড়, কাঁধ এবং পিঠে সাপোর্ট পাওয়া যায়, যা ঘুমানোর সময় আরাম দেয়। কিন্তু, যদি বালিশ সঠিকভাবে না রাখা হয় বা খুব বেশি উঁচু হয়, তাহলে এটা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

অনেকেই উঁচু বালিশ মাথায় দিয়ে ঘুমাতে পছন্দ করেন। তাঁরা নীচু বালিশ ব্যবহার করলে ঘুমাতে পারেন না। কিন্তু, উঁচু বালিশ ব্যবহার করলে কী কী সমস্যা হতে পারে জেনে নিন

সার্ভিকাল ব্যথা- ঘুমানোর সময় উঁচু বালিশের ব্যবহার শোয়ার ভঙ্গির উপর প্রভাব ফেলে। দীর্ঘদিন ধরে উঁচু বালিশ ব্যবহার করলে এটি সার্ভিকাল ব্যথার কারণ হতে পারে। এই ব্যথা ঘাড় থেকে শুরু হয়ে কাঁধ ও হাতের আঙ্গুল পর্যন্ত পৌঁছায়। যার ফলে ঘাড়ের সমস্যা হয়।

পিঠে ব্যথার সমস্যা- উঁচু বালিশ ব্যবহার করলে মেরুদণ্ডের ঠিকমতো সাপোর্ট পাওয়া যায় না। এর ফলে পিঠে ব্যথা এবং পিঠের নীচের দিকের পেশি শক্ত হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

শ্বাস নিতে অসুবিধা- উঁচু বালিশ ব্যবহার করলে মাথা উঁচু থাকে। ফলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে এবং নাক ডাকার সমস্যাও শুরু হয়। সেজন্য সকালে ঘুম থেকে ওঠার পর মাথা ব্যাথা এবং মেজাজ খিটখিটে হতে পারে।

মুখের ত্বকেরও ক্ষতি- উঁচু বালিশ ব্যবহার করলে মুখে অকালে বলিরেখা তৈরি হতে পারে এবং মুখের ত্বক নিস্তেজ হতে পারে। আসলে উঁচু বালিশ মাথায় দিলে মুখের পেশিতে চাপ বৃদ্ধি পায় এবং মাথার রক্ত ​​​​সঞ্চালন হ্রাস পায়। যার ফলে চোখের চারপাশে এবং কপালে অকালে সূক্ষ্ম রেখা এবং বলিরেখা দেখা দিতে শুরু করে।

শারীরিক সমস্যা এড়াতে ঘুমানোর সময় এমন বালিশ ব্যবহার করুন, যেখানে মাথার পাশাপাশি ঘাড় এবং কাঁধ সাপোর্ট পায়