Premenstrual Acne: শুধুমাত্র পিরিয়ড শুরুর আগে ব্রণর সমস্যা দেখা দেয়? জানুন এর আসল কারণ কী

এই সমস্যা যেন প্রত্যেক মাসে লেগেই রয়েছে। যখনই আপনার মনে হয় এবার ত্বক পুরোপুরি পরিষ্কার হয়ে যাচ্ছে, তার পরের দিন দেখা দেয় ব্রেকআউট। খেয়াল করে দেখেন, তার আশেপাশেই রয়েছে আপনার পিরিয়ডের তারিখ।

Premenstrual Acne: শুধুমাত্র পিরিয়ড শুরুর আগে ব্রণর সমস্যা দেখা দেয়? জানুন এর আসল কারণ কী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 11:47 AM

এই সমস্যা যেন প্রত্যেক মাসে লেগেই রয়েছে। যখনই আপনার মনে হয় এবার ত্বক পুরোপুরি পরিষ্কার হয়ে যাচ্ছে, তার পরের দিন দেখা দেয় ব্রেকআউট। খেয়াল করে দেখেন, তার আশেপাশেই রয়েছে আপনার পিরিয়ডের তারিখ। তখন আপনি ভাবতে পারেন যে এটা পিরিয়ডের আগে হওয়া ব্রণ?

অনেকে যদিও এটা মনে করেন না, তবু যদি খেয়াল করে দেখেন তাহলে দেখবেন তার দুদিন পরেই রয়েছে আপনার ঋতুস্রাবের তারিখ। যদিও এই ঘটনা সত্যি। ঋতুস্রাবের আগে হওয়া ব্রণকে প্রিমেনস্ট্রুয়াল অ্যাকনি বা পিএমএস অ্যাকনি বলা হয়। এই সমস্যা ঋতুস্রাবের সঙ্গে সম্পর্কিত। এটা অনেক মহিলাদের ক্ষেত্রেই হয় যেখানে সারা মাস ত্বকের ওপর কোনও ব্রণ দেখা যায় না, কিন্তু পিরিয়ড শুরু হওয়ার কয়েকদিন আগেই হঠাৎ করেই দেখা দেয় ব্রেকআউট। এই ব্রণ সারতে সময় লেগে যায় কয়েক সপ্তাহ আর মধ্যেই চলে আসে পরবর্তী ঋতুস্রাবের সময়।

এই ধরনের ব্রণ গুলি ‘ট্রিপিক্যাল’ ব্রেকআউটের থেকে আলাদা হয়। এগুলির মধ্যে লালচে ভাব থাকে আর সঙ্গে থাকে প্রদাহ। খুব কমই এই ব্রেকআউটগুলির সাদা মাথা দেখা হয়, অর্থাৎ এগুলো পেকে যায় না, সময়ের সঙ্গে ত্বকের ওপর পুনরায় মিলিয়ে যায়। এই ধরনের ব্রণ গুলি মুখের নীচের অংশে, গালে, চোয়ালে, থুতনিতে এবং গলায় ও ঘাড়ে দেখা যায়।

এই প্রিমেনস্ট্রুয়াল ব্রণর পিছনে মূল দায়ী হল হরমোন। ঋতুস্রাবের সময় আমাদের শরীরে হরমোনের পরিবর্তন হয়, যেখানে এটি সরাসরি আমাদের ত্বকের ওপর প্রভাব ফেলে। বয়ঃসন্ধিকালে এই সমস্যা হয়েই থাকে। এছাড়াও গর্ভাবস্থায় এবং মেনোপজের সময়ও এই ব্রণর সমস্যা দেখা দিতে পারে। তবে এই সমস্যার পিছনে দায়ী পুরুষ হরমোন ‘টেস্টোস্টেরন’। এই পুরুষ হরমোন মহিলাদের শরীরেরও তৈরি হয়, শুধু পুরুষদের থেকে কম মাত্রায়। এই টেস্টোস্টেরন সেবাম উৎপাদনের মাত্রা বৃদ্ধি করে, যার ফলে ব্রণর সমস্যা দেখা দেয়।

এই ব্রেকআউটের সমস্যা ঋতুস্রাবের মোটামুটি ৭-১০ দিন আগে ঘটে, যখন ইস্ট্রোজেন হরমোনের মাত্রা সবচেয়ে কম থাকে। টেস্টোস্টেরন মাত্রা সারা মাস এক থাকলেও, ইস্ট্রোজেনের মাত্রা কমে গেলে এটি সরাসরি ত্বকের ওপর প্রভাব ফেলে। একই সঙ্গে প্রোজেস্টেরন হরমোনও প্রিমেনস্ট্রুয়াল ব্রণর ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। এই হরমোন বৃদ্ধি পায় আপনার ঋতুস্রাবের দ্বিতীয়ার্ধে। এটি ত্বককে তখন আরও তৈলাক্ত করে দেয়। এই সব সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য প্রয়োজন স্বাস্থ্যকর ডায়েট, নিয়মিত যোগব্যায়াম আর স্ট্রেস মুক্ত জীবন।

আরও পড়ুন: খালি পেটে পান করুন লাউয়ের জ্যুস! ফল পাবেন হাতে-নাতে

আরও পড়ুন: জানেন কি এই একটি মাত্র ভিটামিনের অভাবেই একাধিক রোগের উৎপত্তি হতে পারে আপনার শরীরে?