Durga Puja: পুজোয় নিজেকে সুস্থ রাখবেন কী ভাবে?

Durga Puja: অন্তত যাতে অম্বল, গ্যাস হয়ে পেট খারাপ না হয়, সেই ব্যবস্থা তো করতেই হবে! তার জন্য বরং মেনে চলুন এই কটি টিপস।

Durga Puja: পুজোয় নিজেকে সুস্থ রাখবেন কী ভাবে?
Image Credit source: miodrag ignjatovic
Follow Us:
| Updated on: Oct 06, 2024 | 4:57 PM

পুজো মানেই বাইরের খাওয়াদাওয়া তো থাকবেই। রোল, চাউমিন, বিরিয়ানি, ফুচকা, কোল্ড ড্রিংক্স আরও কত কি! আর এই সব খাবারদাবার খেয়ে পেটের গোলমাল বাধাতে বেশি সময় লাগে না। এদিকে দুর্গাপুজো শেষ হলেই লক্ষ্মীপুজো, তারপর কালী পুজো, ভাইফোঁটা সব মিলিয়ে উৎসবের মরসুম তো সবে শুরু। উৎসবের শুরুতেই যদি পেট খারাপ হয়ে যায় তাহলে তো মুশকিল বলুন। বাইরের খাবার খাওয়া বন্ধ হবে না। তাহলে অন্তত যাতে অম্বল, গ্যাস হয়ে পেট খারাপ না হয়, সেই ব্যবস্থা তো করতেই হবে! তার জন্য বরং মেনে চলুন এই কটি টিপস।

প্রচুর জল খান – জল হজম প্রক্রিয়ায় সাহায্য করে। ঋতু পরিবর্তনের সময় আমাদের শরীরে আর্দ্রতার মাত্রাও বাড়ে-কমে। সেই ওঠাপড়ার ভারসাম্য রাখতেই প্রতি দিন অন্তত ৮ গ্লাস জল খান। আয়ুর্বেদিক গুণসম্পন্ন চা, স্যুপ, নারকেল বা ডাবের জলও আমাদের হজম করতে সাহায্য করে।

ভাল ঘুম প্রয়োজন – আবহাওয়ার পরিবর্তন ঘুমের উপরেও প্রভাব ফেলতে পারে। ভাল ঘুম না হলে তার প্রভাব পড়ে হজমশক্তিতেও। রোজ অন্তত ৭ ঘণ্টা ঘুমোনোর চেষ্টা করুন।

এই খবরটিও পড়ুন

মানসিক চাপ কমান – মানসিক চাপ হজমশক্তিকে প্রভাবিত করে। তাই মানসিক চাপ কমাতে পারে এমন অভ্যাস, যেমন যোগাসন, ধ্যান, শ্বাসের ব্যায়াম করে দেখতে পারেন। তাতেও হজমশক্তি ভাল থাকে।