Kali Puja 2024: কালী পুজোর দিন উপোস করেও নিজেকে সুস্থ রাখবেন কী ভাবে?

Kali Puja 2024: এদিকে পুজোর আগেই যদি আপনি অসুস্থ হয়ে পড়েন তাহলে তো খুব মুশকিল! তাই নিজেকে সুস্থ রাখতে কী করবেন? রইল টিপস।

Kali Puja 2024: কালী পুজোর দিন উপোস করেও নিজেকে সুস্থ রাখবেন কী ভাবে?
Follow Us:
| Updated on: Oct 25, 2024 | 11:36 PM

এসে গেল কালী পুজো। বাড়িতে হোক বা পাড়ায় রাত জেগে উপোস করে অঞ্জলি দেওয়ার একটা ব্যপার রয়েছেই। তবে একেই সারা দিন ধরে উপোস, তার ওপরে আবার রাত জাগা, দুইয়ে মিলে শরীরে খারাপ হওয়াটা কিন্তু এমন কোনও বড় কথা নয়। এদিকে পুজোর আগেই যদি আপনি অসুস্থ হয়ে পড়েন তাহলে তো খুব মুশকিল! তাই নিজেকে সুস্থ রাখতে কী করবেন? রইল টিপস।

১। আজকাল অনেকেই উপোস করলেও জল খান। যদি নির্জলা উপোস না করেন। তাহলে ডাবের জল, লস্যি বা ফলের রস খেতে পারেন। এগুলি শরীরের জন্য ভাল। তবে বেশি চা-কফি খাওয়া এড়িয়ে চলুন।

২। উপোস করে জল কম খেলে গ্যাসের সমস্যা হতে পারে। জল কম খেলে পেশি থেকে যে প্রটিন বেরিয়ে যায় তার অভাব পূর্ণ হয় না। তাই জল বেশি করে খান।

এই খবরটিও পড়ুন

৩। কালী পুজোয় অনেকেই মদ্যপান করেন। রাত জাগার ব্যপার থাকলে মদ্যপান থেকে কিন্তু দূরে থাকতেই হবে। এক ঘণ্টা অন্তর গ্লুকোজ জল খেতে পারেন। আরেকটি বিষয়, সুগার-প্রেসারের ওষুধ খেলে তা বন্ধ করবেন না।

৪। পুজো মিটে গেলেও কিন্তু উপোস ভাঙার সময়, যা খুশি তাই খেয়ে নিলে চলবে না। এমন কিছু খেয়ে উপোস ভাঙুন যাতে শর্করার পরিমাণ বেশি। উপোস ভাঙার পরে বেশি ভাজাভুজি বা তেলমশলা জাতীয় খাবার থেকে দূরে থাকাই ভাল।