Constipation in Kids: মলত্যাগের সময় কষ্ট পায় আপনার বাচ্চা? প্রতিকারের পথ দেখালেন শহরের বিশিষ্ট চিকিৎসক

Child Health Care: এত ছোট বয়স থেকে কেন কোষ্ঠকাঠিন্যের সমস্যা হচ্ছে এবং কীভাবে এই সমস্যাকে বাগে আনবেন—তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন থাকেন বাবা-মায়েরা।

Constipation in Kids: মলত্যাগের সময় কষ্ট পায় আপনার বাচ্চা? প্রতিকারের পথ দেখালেন শহরের বিশিষ্ট চিকিৎসক
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 04, 2022 | 5:51 PM

ছোট বাচ্চাদের মলত্যাগের সমস্যা কিংবা অনিয়মিত মলত্যাগ ভবিষ্যতে গিয়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা তৈরি করে। তাই সময় থাকতেই অভিভাবকদের সচেতন হওয়া জরুরি। বর্তমানে দু’বছরের ঊর্ধ্বের বাচ্চাদের মধ্যে এই কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রায়ই দেখা দেয়। সাধারণত দেড়-দু’বছর বয়স থেকে শিশুরা স্বাভাবিক খাবার খাওয়া শুরু করে। আর তখনই তাদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের লক্ষণগুলো জোরালো হতে শুরু করে। কিন্তু এত ছোট বয়স থেকে কেন এই সমস্যা হচ্ছে এবং কীভাবে এই সমস্যাকে বাগে আনবেন—তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন থাকেন বাবা-মায়েরা। এই সব প্রশ্নের উত্তর খোঁজার জন্য TV9 বাংলার তরফে যোগাযোগ করা হয় শিশুরোগ বিশেষজ্ঞ-চিকিৎসক প্রভাসপ্রসূন গিরির সঙ্গে।

প্রশ্ন: ছোট বাচ্চাদের মধ্যে কেন কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়?

ছোট বাচ্চাদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যাওয়ার পিছনে মূলত দায়ী লাইফস্টাইল বা জীবনযাত্রা। ছোট বয়স থেকে সঠিক খাদ্যাভ্যাস তৈরি না করার জন্য এই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এর জন্য মা-বাবার ভূমিকাই সবথেকে বেশি দায়ী। ফাইবার-সমৃদ্ধ খাবার দেওয়া হয় না বাচ্চাদের। পাশাপাশি জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস তৈরি হয়ে যায় খুব অল্প বয়স থেকেই। মূলত এটাই ছোটদের কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে দাঁড়ায়। আর ছোট থেকে মলত্যাগের অভ্যাস তৈরি করানোও ভীষণ জরুরি। সেটা না হলে ভবিষ্যতে এমন সমস্যা তৈরি হবে।

প্রশ্ন: বাড়ির খুদে যদি ঘনঘন কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কষ্ট পায়, তাহলে কী করণীয়?

সাধারণত ৯০ ভাগ কোষ্ঠকাঠিন্যের সমস্যার পিছনেই লাইফস্টাইল দায়ী হয়। এই ধরনের সাধারণ কোষ্ঠকাঠিন্যের সমস্যা ডায়েটের উপর নজর দিলেই সারিয়ে তোলা সম্ভব। প্রাথমিক পর্যায়ে কোষ্ঠকাঠিন্যের চিকিৎসা শুরু করলে তা সহজেই নিরাময় করা যায়। তা না হলে ভবিষ্যতে সমস্যা বাড়তে থাকে। শক্ত মলের কারণে মলদ্বারে ব্যথা অনুভূত হয়। অনেক সময় মলদ্বার চিরে যায়। তখন মলম দিতে হয়। দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভুগলে মলদ্বার চিরে রক্ত অবধি বের হতে পারে।

আবার অনেক সময় কিছু জটিল রোগের কারণেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। তাই যদি আপনার শিশুর মলত্যাগে সমস্যা হয় কিংবা অনিয়মিত মলত্যাগ করে তাহলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

প্রশ্ন: ছোট বাচ্চাদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে নিয়ন্ত্রণ করার জন্য কেমন হবে তাদের ডায়েট?

এই খবরটিও পড়ুন

খাওয়া-দাওয়ার উপর বিশেষ নজর দিতে হবে। ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়াতে হবে। ওটস, ডালিয়া, রুটি এসব যেন অবশ্যই ডায়েটে থাকে। পাশাপাশি সবুজ শাক-সবজি এবং তাজা ফল খাওয়ান বাচ্চাকে। প্রচুর পরিমাণে জল পান করান। আর সবচেয়ে বেশি জরুরি হল, ছোট বয়স থেকে মলত্যাগের অভ্যাস তৈরি করা। তবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রতিরোধ করা সম্ভব।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla