Indigestion: হালকা খাবার খেয়েও পেট ভার হয়ে থাকে সারাক্ষণ? এই ৫ নিয়মে ধারে ঘেঁষবে না গ্যাস-অম্বল

Digestion Tips: অনেকেরই অভিযোগ, জল খেলেও অম্বল হয়ে যায়। যতই হজমের ওষুধ খান, গ্যাস-অম্বলের সমস্যা যেন পিছু ছাড়ে না। অথচ, বাইরের খাবার খান না। নিয়ম করে সকালে শরীরচর্চাও করেন। বদহজমের সমাধান অ্যান্টাসিড কখনওই নয়। অবশ্যই, আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। শরীরচর্চাও করতে হবে।

Indigestion: হালকা খাবার খেয়েও পেট ভার হয়ে থাকে সারাক্ষণ? এই ৫ নিয়মে ধারে ঘেঁষবে না গ্যাস-অম্বল
Follow Us:
| Updated on: Jul 27, 2024 | 4:50 PM

অনেকেরই অভিযোগ, জল খেলেও অম্বল হয়ে যায়। যতই হজমের ওষুধ খান, গ্যাস-অম্বলের সমস্যা যেন পিছু ছাড়ে না। অথচ, বাইরের খাবার খান না। নিয়ম করে সকালে শরীরচর্চাও করেন। বদহজমের সমাধান অ্যান্টাসিড কখনওই নয়। অবশ্যই, আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। শরীরচর্চাও করতে হবে। কিন্তু এরপরও যদি গ্যাস-অম্বল, পেট ফাঁপার সমস্যা ভোগায়, বুঝবেন খাবার খাওয়ার সময় নিশ্চয়ই কোনও ভুল হচ্ছে। কোন বদভ্যাসের জেরে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ছে, চলুন জেনে নেওয়া যাক।

১) খাবার যদি ভাল করে চিবিয়ে না খান, তাহলে কিন্তু সমস্যা হতে পারে। ভাল করে চিবিয়ে খাবার খেলে, খাবার দ্রুত হজম হয়ে যায়। খাবারের বড় টুকরো পাচনতন্ত্রে গিয়ে ভাঙতে সময় নেয়। সেখান থেকেই বদহজমের সমস্যা দেখা দেয়। তাই তাড়াহুড়ো করে খাবার খাবেন না। ধীরে সুস্থে খাবার খান।

২) খাবার খাওয়ার সঙ্গে জল খেলে নাকি অম্বল হয়। এই ধারণা কিন্তু ভুল। খাবার খেতে খেতে জলও খেতে পারেন। খাবার খাওয়ার আগেও জল খেতে পারেন। তবে, খাবার খাওয়া শেষ করেই জল খাবেন না।

৩) ভারী খাবার খাওয়ার পর চা-কফি খাওয়ার অভ্যাস আছে নাকি? বদলে ফেলুন এই বদভ্যাস। লাঞ্চ বা ডিনার, ভারী খাবার খাওয়ার কমপক্ষে ১ ঘণ্টা পর চা-কফি খান। দুধ চা বা কফি একদমই চলবে না। ভেষজ চা খেতে পারেন। এতে গ্যাস-অম্বলের সমস্যা এড়াতে পারবেন।

৪) খালি পেটে চা-কফি, ফল, তেল ও মশলাদার খাবার খাবেন না। কথায় রয়েছে, খালি পেটে জল আর ভরা পেটে ফল—পেটের গণ্ডগোল এড়াতে চাইলে এই নিয়মই মানতে হবে আপনাকে। ব্রেকফাস্ট ও লাঞ্চের মাঝে ফল খেতে পারেন। আর মাটনের মতো ভারী খাবার দুপুরে খান। ডিনারে খেলে হজমের সমস্যা বাড়তে পারে।

৫) দীর্ঘক্ষণ খালি পেটে থাকলেও কিন্তু গ্যাস-অম্বল হয়। আর খাবার খাওয়া শেষ করেই শুয়ে পড়েন? এক মিনিটও বসে থাকতে পারেন না। এই ধরনের বদভ্যাস কিন্তু বদহজমের জন্য দায়ী। ৩-৪ ঘণ্টার ব্যবধানে হালকা খাবার খান। আর খাবার খাওয়া শেষ করে একটু হাঁটাহাঁটি করুন।