Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামাতে ভরসা ভারতই, ইটালির প্রধানমন্ত্রীর মুখেও একই কথা

Italy PM Georgia Meloni: ইটালিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন সে দেশের প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। বৈঠক শেষে তিনি বলেন, "আন্তর্জাতিক আইন ভাঙা হলে অশান্তি ও সঙ্কট তৈরি হবে, এ কথা সকলের জানা।"

Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামাতে ভরসা ভারতই, ইটালির প্রধানমন্ত্রীর মুখেও একই কথা
ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।Image Credit source: IANS
Follow Us:
| Updated on: Sep 08, 2024 | 8:00 AM

নয়া দিল্লি: দুই বছর হতে চলল, এখনও রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামার নাম নেই। কবে, কীভাবে যুদ্ধ থামবে, তা ভেবে কূল-কিনারা করতে পারছেন না তাবড় তাবড় দেশের রাষ্ট্রনেতারা। আর এখানেই সবার আস্থা হয়ে উঠছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতিই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সঙ্কট মেটাতে ভারতের ভূমিকার প্রশংসা করেছিলেন। এবার একই কথা ইটালির প্রধানমন্ত্রীর মুখেও। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে ভারত, এমনটাই মত ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির।

শনিবার ইটালিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন সে দেশের প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। বৈঠক শেষে তিনি বলেন, “আন্তর্জাতিক আইন ভাঙা হলে অশান্তি ও সঙ্কট তৈরি হবে, এ কথা সকলের জানা। তবে এটাও ঠিক যে দীর্ঘমেয়াদে সঙ্কট বাড়লে বৈশ্বিক অর্থনীতি ও আন্তর্জাতিক আইন একসঙ্গে চলতে পারবে না। এটা আমি চিনের প্রধানমন্ত্রীকেও বলেছি যে এই দুটি বিষয় একসঙ্গে হতে পারে না। আর সেই কারণেই আমি মনে করি ভারত ও চিনের মতো দেশ ইউক্রেনের সংঘাত মেটাতে ভূমিকা পালন করতে পারে।”

এই খবরটিও পড়ুন

তিনি আরও বলেন, “আমার বিশ্বাস চিন ও ভারত এই সমস্যা মেটাতে ভূমিকা পালন করবে। ইউক্রেনকে দূর করে দিলে সমস্যা মিটবে না। ইউক্রেনকে সমর্থন করাই প্রথম থেকে আমাদের চয়েস ছিল। এটা কখনও পরিবর্তন হবে না।”

প্রসঙ্গত, এর আগে বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও বলেছিলেন যে ইউক্রেনে শান্তি আলোচনায় চিন, ভারত ও ব্রাজিল মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে।

এর আগেও একাধিকবার রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধ থামাতে এবং শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি রাশিয়া ও ইউক্রেন সফরেও গিয়েছিলেন তিনি। দুই রাষ্ট্রনেতার সঙ্গেই এই বিষয়ে আলোচনা করেছিলেন তিনি।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)