Benefits of Phalsa: গ্রাম্য হলেও ফেলনা নয় ফলসা! গুণাগুণ বললেন পুষ্টিবিদ

Summer Fruits: এই ছোট্ট ফলটি পুষ্টিতে ভরপুর। এর উপকারিতা জানলে রোজ খাওয়া শুরু করবেন ফলসা।

Benefits of Phalsa: গ্রাম্য হলেও ফেলনা নয় ফলসা! গুণাগুণ বললেন পুষ্টিবিদ
ফলসা
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 01, 2022 | 10:56 AM

Bengali Fruits: শহরাঞ্চলে সহজে খুব একটা চোখে পড়ে না ফলসা (Phalsa)। আগে গ্রামে দেখা গেলেও এখন এর জনপ্রিয়তা কমেছে। যদিও বেশির ভাগ মানুষ বুনোফল হিসেবেই এড়িয়ে চলে ফলসাকে। তবে এখনও বহু মানুষের কাছে স্মৃতি বয়ে চলে এই ফল। ভারতীয় উপমহাদেশে এই ফলসা পাওয়া যায়। মার্চ-এপ্রিল মাসে হালকা হলদে রঙের ছোট ছোট ফুল ধরে গাছে। এর পর ফল পাকে মে-জুন পাসে। কাঁচা অবস্থায় সবুজ রঙের হলেও পাকার পর কালচে বাদামি রঙ ধারণ করে। খেতেও হয় টক মিষ্টি স্বাদের। কিন্তু খুব মানুষই এই ফলসার উপকারিতা সম্পর্কে জানেন। তাই পুষ্টিবিদ লোভনীত বাত্রা তাঁর ইনস্টাগ্রামে ফলসার উপকারিতা সম্পর্কে একটি পোস্ট শেয়ার করেছেন। তিনি জানান যে, এই ছোট্ট ফলটি পুষ্টিতে ভরপুর। এর উপকারিতা জানলে রোজ খাওয়া শুরু করবেন ফলসা। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক, ফলসার উপকারিতাগুলো কী-কী…

ক্লান্তি দূর করতে সাহায্য করে- অত্যধিক গরমে, প্রখর রোদে ক্লান্তি হওয়াটা স্বাভাবিক। এই সময় যদি ফলসার রস পান করা যায় তাহলে ক্লান্তি দূর যাবে নিমেষে। ফলসার রস গরমে ক্লান্তি দূর করতে সাহায্য করে। এই কারণে স্কোয়াশ জাতীয় অন্যান্য পানীয়তে ব্যবহার করা হয় ফলসা। বিশেষজ্ঞদের মতে, প্রতি ১০০০ গ্রাম ফলসা থেকে ৭২৪ ক্যালোরি শক্তি পাওয়া যায়। এই ফল পুষ্টিতে ভরপুর।

গরমে শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে ফলসা- ফলসা হল গ্রীষ্মকালীন ফল। তাই এতে জলের পরিমাণ বেশি। বিশেষজ্ঞদের মতে, গরমে ফলসার রস খেলে শরীরে জলশূন্যতার সমস্যা কোনওদিন দেখা দেবে না। প্রচণ্ড গরমে ডিহাইড্রেশনের সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন ফলসা গুণে। এই ফল শরীরে জলের চাহিদা পূরণ করে।

ডায়ারিয়া প্রতিরোধ করে- ডায়ারিয়া প্রতিরোধে ফলসার ফল ও গাছের বাকল অত্যন্ত কার্যকর। এই ফলের মধ্যে ফাইটোকেমিক্যালস নামক উপাদান রয়েছে যা শ্বাস সম্বন্ধীয় সমস্যার উপশম করতে সহায়ক। এর পাশাপাশি এর ফলের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা পেটের সমস্যা থেকে ডায়াবেটিসের মতো গুরুতর রোগের জন্য ভাল।

View this post on Instagram

A post shared by Lovneet Batra (@lovneetb)

হার্টকে ভাল রাখে- যাঁরা উচ্চ রক্তচাপের রোগী তাঁরা গরমে ফলসাকে ডায়েটে রাখুন। ফলসার রসে স্বাদ বাড়ানোর জন্য লেবুর রস ও পুদিনা পাতাও যোগ করে দিতে পারেন। এতে হৃদরোগের ঝুঁকি সহজেই এড়ানো যাবে।

এই খবরটিও পড়ুন

গাঁটের ব্যথা উপশম করে- ফলসার মধ্যে নানা ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহ কমাতে সাহায্য করে। বাতের ব্যথা, জয়েন্টে ব্যথার মতো সমস্যাগুলোকে দূর করতে সাহায্য করে এই গ্রাম্য ফল। এর পাশাপাশি ফলসার মধ্যে থাকা ক্যালশিয়াম আমাদের মজবুত হাড় গঠনে সাহায্য করে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla