Cancer From Mouthwash: দাঁতের যত্ন নিতে গিয়ে ডেকে আনছেন ক্যানসার?

নিয়মিত তরল মাউথওয়াশের ব্যবহার ডেকে আনতে পারে ক্যানসার, ডায়াবেটিস-সহ আরও নানারকম রোগ। একাধিক গবেষণা কিন্তু একথাই বলছে। আমরা অনেকেই বিষয়টা সম্পর্কে সচেতন নই। সম্প্রতি মেডিক্যাল মাইক্রোবায়োলজি জার্নালে একটা গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

Cancer From Mouthwash: দাঁতের যত্ন নিতে গিয়ে ডেকে আনছেন ক্যানসার?
Follow Us:
| Updated on: Jul 04, 2024 | 2:39 PM

ভারতে ১৯৭৫ সালে প্রথম টুথপেস্টের ব্যবহার শুরু হয়। হিন্দুস্তান লিভার বাজারে নিয়ে আসে। গোড়ার দিকে। এমনকি তার অনেক পরেও আমরা দেখেছি যে টুথব্রাশ ও টুথপেস্টের চেয়ে অনেকে সেই পুরনো গুঁড়ো মাজন বা দাঁতনেই বেশি স্বচ্ছন্দ বোধ করেন। ইদানিং টুথপেস্টের সঙ্গেই মুখের স্বাস্থ্য ভাল রাখতে মাউথওয়াশ ব্যবহারের বেশ চল হয়েছে। অনেকেই মুখের দুর্গন্ধ দূর করার জন্য মাউথওয়াশ ব্যবহার করেন। রাস্তায় থাকলে তো আর দাঁত মাজা যায় না। সেক্ষেত্রেও মাউথওয়াশে কাজ চলে যায়। কিন্তু এতে কি আদৌ ওরাল হেল্থ ভাল থাকছে?

নিয়মিত তরল মাউথওয়াশের ব্যবহার ডেকে আনতে পারে ক্যানসার, ডায়াবেটিস-সহ আরও নানারকম রোগ। একাধিক গবেষণা কিন্তু একথাই বলছে। আমরা অনেকেই বিষয়টা সম্পর্কে সচেতন নই। সম্প্রতি মেডিক্যাল মাইক্রোবায়োলজি জার্নালে একটা গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। যেখানে গবেষকেরা দাবি করেছেন যে নিয়মিত মাউথওয়াশ ব্যবহারে মুখের ক্যানসারের ঝুঁকি বাড়ছে। মাউথওয়াশে মিন্ট দেওয়া থাকে। কুলকুচি করার পরই মুখের ভিতরটা ঠান্ডা হয়ে যায়। যার ফলে দাঁত ও মাড়িতে খুবই ক্ষতিকর স্ট্রেপটোকক্কাস জাতীয় ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ে। যা কিনা পরবর্তী সময়ে মুখের ক্যানসারের কারণ হতে পারে। শুধু তাই নয়। এই ধরনের ব্যাকটেরিয়া দাঁত এবং মাড়ির ক্ষয় ধরায়। খাবারের সঙ্গে ক্ষতিকর জীবাণু খাদ্যনালীতে গিয়ে প্রদাহ তৈরি করে। যার ফলে খাদ্যনালীতে টিউমার তৈরি হতে পারে। পরে যা থেকে জন্ম নিতে পারে অন্ত্র আর কোলন ক্যানসার। বাজার-চলতি কিছু মাউথওয়াশে অ্যালকোহলের ঘনত্বও খুব বেশি থাকে। যা রোজ ব্যবহার করলে খাদ্যনালী এবং অন্ত্রের কোষ ক্ষতিগ্রস্ত হতে পারে।

থেরাপিউটিক অ্যাডভানসেস ইন ড্রাগ সেফটি নামে আরেকটা মেডিক্যাল জার্নালে প্রকাশিত আরেকটা রিসার্চ পেপার আবার আরও কিছু নতুন কথা বলছে। বলা হচ্ছে যে নানা মাউথওয়াশে ক্লোরেক্সিডাইন গ্লুকোনেট নামে ক্ষতিকর রাসায়নিক থাকে। যা ক্রমশ আমাদের খাবারের স্বাদ বোঝার ক্ষমতা কমিয়ে দেয়। অনেক সময় মুখের ভিতর ক্ষত তৈরি হয়। যা থেকে পরে ক্যানসার চলে আসতে পারে। এসব কারণে শিশুদের মাউথওয়াশ ব্যবহার করতে দিতে একেবারেই বারণ করছেন বহু চিকিৎসক। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের গবেষকদের আবার দাবি, মাউথওয়াশ ব্যবহার করলে ডায়াবেটিসের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। তাঁরা বলছেন, মাউথওয়াশে যেসব উপাদান থাকে। যেমন জিঙ্ক গ্লুকোনেট, ট্রাইক্লোসান, থায়মল। এগুলো ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। আর ডায়াবেটিসের হাত ধরেই আবার কিডনির সমস্যা, চোখের সমস্যা দেখা দেয়। দাঁতেও ক্ষয় ধরতে থাকে। তাই, চটজলদি মাউথওয়াশে মুখ থেকে সুবাস ছড়ালেও, তা নিয়মিত ব্যবহার করলে পরবর্তী কালে বড় সমস্যার মুখে পড়তে হতে পারে।

এই খবরটিও পড়ুন

তবে উপায় কী? বিশেষজ্ঞরা বলছেন, মাউথওয়াশ যে একেবারেই বাতিল, তা নয়। চিকিৎসকের পরামর্শ নিয়ে দরকার মতো ব্যবহার করা যেতে পারে। তবে একটানা বেশিদিন নয়। সেক্ষেত্রে লাভের চেয়ে ক্ষতিই হবে বেশি। আরেকটা ঘরোয়া পদ্ধতির কথাও বলে দিই। লবঙ্গ প্রাকৃতিক মাউথওয়াশের কাজ করে। মুখের দুর্গন্ধ দূর করতে মুখে লবঙ্গ রেখে দিতে পারেন। আর তা না হলে লবঙ্গ জলে ভিজিয়ে সেই জল দিয়ে কুলকুচি করুন। এতেও দুর্গন্ধ চলে যাবে।