COVID-19: ওমিক্রনের দাপট বাড়ছে অগোচরেই! অসুস্থদের বাড়িতে থাকার পরামর্শ চিকিত্‍সকদের

COVID-19 in India: গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যাও বাড়ছে হু হু করে। ইতোমধ্যেই কোভিড ওয়ার্ডের ঘাটতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে ওই দেশে।

COVID-19: ওমিক্রনের দাপট বাড়ছে অগোচরেই! অসুস্থদের বাড়িতে থাকার পরামর্শ চিকিত্‍সকদের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 7:17 PM

করোনা নেই, আর হবে না, যাদের হওয়ার তাদেরই হবে এখন এমন কথা আশেপাশে বেশি শোনা যায়। উত্‍সবের পর উত্‍সব, সামাজিক রীতি-রেওয়াজ মানতে গিয়ে কখন যে অগোচরে করোনার মিউট্যান্ট ওমিক্রন ছড়িয়ে পড়তে শুরু করেছে, তাতে সিঁদুরে মেঘ দেখতে পাচ্ছেন বিজ্ঞানীরা। ২ বছরেরও বেশি সময় ধরে থাকা অতিমারির মধ্যে দিয়ে যাওয়ার পরও মানুষের অসচেতনতার কারণে ফের একবার করোনাভাইরাসের তরঙ্গ আসতে পারে বলে আশঙ্কা করেছেন চিকিত্‍সকবিজ্ঞানীরা। করোনার প্রভাবে ফের মার্কিন দেশে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সতর্কবার্তা দিচ্ছেন তাঁরা।

ইতোমধ্যেই মার্কিন দেশে করোনায় আক্রান্ত রোগী, লং কোভিডের আক্রান্তরা গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়ার খবর পাওয়া যাচ্ছে। মার্কিন দেশে হলেও এ দেশেও ওমিক্রনের ঝড় বয়ে যেতে পারে। মঙ্গলবার একদিনে প্রায় ৩৯ হাজারেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যাও বাড়ছে হু হু করে। ইতোমধ্যেই কোভিড ওয়ার্ডের ঘাটতি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে ওই দেশে। রিপোর্ট বলছে, কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হয়েছেন ২৮ হাজারের বেশি মানুষ। মারা গিয়েছেন ৩৪০ জন।

মার্কিন দেশে ফের একবার করোনায় আক্রান্ত হওয়ার পিছনে রয়েছে সঠিক নিয়ম মেনে বুস্টার ডোজ না নেওয়া। অধিকাংশ আমেরিকান সাম্প্রতিক টিকা নেননি সজ্ঞানে। এছাড়া ফেসমাস্ক পরাও বন্ধ হয়ে গিয়েছে ওই দেশে। ফলে কোনও বাধা ছাড়াই ভাইরাস ছড়িয়ে পড়ছে কোভিড মিউট্যান্ট ওমিক্রন।

সামনেই রয়েছে বড়দিন, থ্যাংকসগিভিং, নিউ ইয়ার ইভ। ফলে এই উত্‍সবের আনন্দে গা ভাসাবেন বিশ্বের প্রায় সব জাতিই। এই প্রসঙ্গেই চিকিত্‍সাবিজ্ঞানীদের পরামর্শ, ফের একবার করোনার তরঙ্গ যাতে সারা বিশ্বে ছড়িয়ে না পড়ে তার জন্য এখন থেকেই সাবধান থাকতে হবে। উত্‍সবের আনন্দ মাটি যাতে না হয়, তার জন্য ঘরের ভিতরেই ঘরোয়াভাবে গুরুত্বপূর্ণ উত্‍সবগুলি পালন করুন। ছুটির দিনে বাইরে নয়, ঘরের মধ্যেই নানারকম কাজে ব্যস্ত থাকুন।

চিকিত্‍সকবিজ্ঞানীরা আরও জানিয়েছেন, ওমিক্রন ঠেকাতে মাস্ক পরা অবশ্যই বাধ্য়তামূলক করা দরকার। বার বার স্যানিটাইজার ব্যবহার করা উচিত। অতিমারি কাটিয়ে ফের স্বাভাবিক জীবনে ফিরে এলেও করোনা কিন্তু জীবন থেকে হারিয়ে যায়নি। তাই করোনার প্রকোপ থেকে বাঁচতে সাবধানতার কোনও মার নেই। অসুস্থ হলে বাড়ির বাইরে নয়, ঘরের ভিতরেই থাকার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। অসুস্থ ব্যক্তিদের থেকে যতটা সম্ভব দূরে থাকার চেষ্টা করুন। ঘরবন্দি না হলেও প্রবীণ ও শিশুদের থেকে সামাজিক দূরত্ব বজায় রাখুন।

জনসমাবেশের থাকলে মাস্কিং সবচেয়ে গুরুত্বপূর্ণ। এছাড়া কোভিড টেস্টিংও জরুরি। যাদের টিকা নেওয়া এখনও সম্পূর্ণ হয়নি, অবিলম্বে তাদের টিকাকরণের ব্যবস্থা করা প্রয়োজন।