Covid-19: কোভিডের অন্যান্য স্ট্রেনের তুলনায় ওমিক্রনের লক্ষণ ছড়াচ্ছে দ্রুত! যা জানা জরুরি…

Omicron Symptoms: কোভিদের অন্যান্য স্ট্রেনের তুলনায় অনেক দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। রোগ লক্ষণ গুরুতর না হলেও ক্লান্তিবোধ থাকছে আক্রান্তদের মধ্যে। এছাড়াও জ্বর বা অন্যান্য সমস্যা বাড়ছে রাতের দিকে

Covid-19: কোভিডের অন্যান্য স্ট্রেনের তুলনায় ওমিক্রনের লক্ষণ ছড়াচ্ছে দ্রুত! যা জানা জরুরি...
ওমিক্রনে ভয় নয়, সতর্ক থাকুন (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 2:59 PM

বিশ্বজুড়েই অতি দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের নয়া এই ভ্যারিয়েন্ট- ওমিক্রন। উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রোগ-লক্ষণ জটিল না হলেও ওমিক্রন নিয়ে হেলাফেলা নয়- এমনটাই আর্জি জানিয়েছেন বিশেষজ্ঞরা। এবং সেই সঙ্গে প্রত্যেকের জন্য প্রয়োজনীয় প্রতিষেধকের পরামর্শও তাঁরা দিয়েছেন। ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১০০-এর গণ্ডি ছাড়িয়েছে। দেশের নানা প্রান্ত থেকে প্রতিদিনই খোঁজ মিলছে আক্রান্তের। ওমিক্রনে আক্রান্তের নিরিখে এখনও পর্যন্ত এগিয়ে ব্রিটেন। এখনও পর্যন্ত ৭৮,৬১০ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। করোনা মহামারী (Covid-19) শুরু হওয়ার পর যা এখনও পর্যন্ত রেকর্ড। ব্রিটেনের মুখ্য স্বাস্থ্য আধিকারিক, অধ্যাপর খ্রিস উইটি Chris Whitty যেমন বলেছেন, ‘আগামী কয়েক সপ্তাহে এই সংখ্যাটা আরও বাড়বে’।

যদিও ওমিক্রনের রোগ-লক্ষণের সঙ্গে মিল রয়েছে সাধারণ সর্দি-কাশির। জ্বর, মাথাব্যথা, ক্লান্তি এসবই রয়েছে। খুব কম মানুষই এখনও পর্যন্ত গন্ধের অনুভূতি হারিয়েছেন। তবে তা যে খুব বেশি তীব্র এমনটাও কিন্তু নয়। তবে বিশেষজ্ঞদের ধারণা, আগামী দিনে এই রোগ লক্ষণের ক্ষেত্রে আরও কিছু পরিবর্তন ঘটতে পারে।

দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারপার্সন ডাঃ অ্যাঞ্জেলিক কোয়েটজি যেমন বলেছেন, আক্রান্ত ব্যক্তিদের মধ্যে তিনি হালকা সংক্রমণই খুঁজে পেয়েছেন। খুব বেশি গুরুতর লক্ষণ কিংবা হাসপাতালে রেখে চিকিৎসা করাতে হচ্ছে এমন কিছু তাঁর নজরে আসেনি। যাঁরা এখনও পর্যন্ত ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, তাঁরাও শরীরের ব্যথা, ক্লান্তি আর গলাব্যথা ছাড়া অন্য কোনও সমস্যার কথা বলেননি। সম্প্রতি দ্য টাইমস অফ ইন্ডিয়ার প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগ থেকে আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়েছে। যাঁরা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন, তাঁদের নানা শারীরিক সমস্যা বাড়ছে রাতে। গায়ে ব্যথা কিংবা জ্বর সবটাই বাড়ছে রাতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, আগে কেউ কোভিডে আক্রান্ত হলে তার ৪-৫ দিনের মধ্যেই যাবতীয় উপসর্গ দেখা যেত। কিন্তু ওমিক্রনের ক্ষেত্রে সেই সময়টা লাগছে ১৪ দিন পর্যন্ত। যাঁরা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন তাঁরাও আক্রান্ত হবার ১০ দিন পর পর্যন্ত অন্যদের মধ্যে সংক্রমণ ছড়াতে পারেন।

তবে করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় কি একটু দ্রুতই ছড়াচ্ছে ওমিক্রন?

ওমিক্রন খুব অল্প দিনের মধ্যে যে ভাবে ছড়িয়েছে তাতে এই প্রশ্নই বারবার উঠে আসছে চিকিৎসক মহলে। বিষয়টি কতটা ঠিক, সেই নিয়ে এখনও পর্যন্ত গবেষণা চলছে। তবুও বিশেষজ্ঞদের মত, কোভিডের অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় একটু দ্রুতই ছড়াচ্ছে ওমিক্রন। তবে ব্রিটেনের স্বাস্থ্য সচিবের মতে, ‘ডেল্টার তুলনায় ওমিক্রনের সংক্রমণ ততটাও গুরুতর নয়। সেই সঙ্গে স্বল্প দিনের মধ্যেই কিন্তু সেরে উঠছেন সংক্রমিতরা’। এছাড়াও এই ভাইরাসের ইনকিউবেশন সময়সীমা বেশ কম। অল্প সময়ের মধ্যেই নিজেকে বহুবার অভিযোজিত করেছে। যে কারণে হয়তো সংক্রমণের হার বেশি হলেও তীব্রতা কম।

আরও পড়ুন: Vitamin D Side Effects: অতিরিক্ত ভিটামিন-ডি শরীরের জন্য বিষাক্ত! কেন জানেন?