Rose Tea: মন ভাল থাকে, বলিরেখা কমে! বিশেষ চায়ে লুকিয়ে হাজার সমস্যার সমাধান

Rose Tea: শুধু রোজ খেতে হবে 'চা'। আপনি হয়তো ভাবছেন সে তো প্রতিদিন এমনিই দুবেলা খাচ্ছি। চা খাওয়া মানে দুধ দিয়ে এলাচ দিয়ে চা নয়। পান করতে বিশেষ গোলাপ চা বা 'রোজ' টি।

Rose Tea: মন ভাল থাকে, বলিরেখা কমে! বিশেষ চায়ে লুকিয়ে হাজার সমস্যার সমাধান
Follow Us:
| Updated on: Sep 15, 2024 | 12:57 PM

মানসিক স্বাস্থ্যের সঙ্গে জড়িয়ে রয়েছে আমাদের শারীরিক স্বাস্থ্যের ওঠা পড়াও। মন খারাপ থাকলে তার প্রভাব পরে আমাদের শরীরেও। কম বয়সে চোখের চারপাশে বলিরেখা, ত্বক নিষ্প্রভ হয়ে পড়া, চোখের তলায় কালচে ছোপ ইত্যাদির কারণ হতে পারে কিন্তু উদ্বেগ। অনেকে এই সমস্যাকে বশে আনতে ধ্যান, যোগচর্চা বা জিমে গিয়ে শরীরচর্চাও করেন। তবে এই সমস্যা কিন্তু দূর হতে পারে খুব সহজে। শুধু রোজ খেতে হবে ‘চা’। আপনি হয়তো ভাবছেন সে তো প্রতিদিন এমনিই দুবেলা খাচ্ছি। চা খাওয়া মানে দুধ দিয়ে এলাচ দিয়ে চা নয়। পান করতে বিশেষ গোলাপ চা বা ‘রোজ’ টি।

গোলাপের চায়ের মধ্যে পলিফেনল্‌স এবং ফ্ল্যাভোনয়েডসের মতো নানা উপাদান। এই বিশেষ উপাদানগুলি আসলে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখতে সাহায্য করে। এমনকি শরীরের কোষ নষ্ট হওয়া অথবা প্রদাহজনিত সমস্যাও রুখে দিতে পারে।

বিশেষ এই চায়ে আছে ভিটামিন সি। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সংক্রমণজনিত সমস্যা নিয়ন্ত্রণ করতেও এই চা বেশ গুরুত্বপূর্ণ। আবার হজমে সমস্যা হলেও গোলাপ ফুলের চা উপকারী। শরীরে জমে থাকা টক্সিন দূর করতেও এই গোলাপের চা বেশ ভাল।

এই খবরটিও পড়ুন

কী ভাবে বানাবেন গোলাপের চা?

একটি পাত্রে জল ফুটতে দিন। জল ফুটে গেলে গ্যাস বন্ধ করে গোলাপের কিছু শুকনো পাপড়ি ছড়িয়ে ঢাকা দিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর ছেঁকে নিয়ে গরম গরম পান করুন এই চা।