Blood Purification: রোজের এই ৫ খাবার খেলেই রক্ত থেকে বেরিয়ে যাবে সব নোংরা-আবর্জনা

Superfoods: রক্ত ঠিকমতো পরিশুদ্ধ না হলে এখান থেকে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। ত্বক, কিডনি, হার্ট, লিভার, ফুসফুসে নানা সমস্যা দেখা দেয়। রক্ত থেকে টক্সিন দূর করতে কয়েকটি খাবারের উপর ভরসা রাখতে পারেন। এতে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে।

Blood Purification: রোজের এই ৫ খাবার খেলেই রক্ত থেকে বেরিয়ে যাবে সব নোংরা-আবর্জনা
Follow Us:
| Updated on: Sep 12, 2024 | 1:11 PM

রক্তেও টক্সিন জমে। শুনতে অদ্ভুত মনে হলেও এটাই সত্যি। দেহের প্রতিটা অঙ্গ-প্রত্যঙ্গে অক্সিজেন পরিবহনের কাজ করে রক্ত। তাছাড়া রক্ত প্রোটিন, চর্বি, কার্বোহাইড্রেট ও হরমোন পরিবহন করে। এটি শরীরের পিএইচ ভারসাম্য বজায় রাখে এবং শরীরের তাপমাত্রাও নিয়ন্ত্রণ করে। তাই রক্ত ঠিকমতো পরিশুদ্ধ না হলে এখান থেকে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। ত্বক, কিডনি, হার্ট, লিভার, ফুসফুসে নানা সমস্যা দেখা দেয়। রক্ত থেকে টক্সিন দূর করতে কয়েকটি খাবারের উপর ভরসা রাখতে পারেন। এতে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে।

লেবুর রস: লেবুর রস রক্ত ও পরিপাকতন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে। লেবুর অ্যাসিডিক বৈশিষ্ট্য শরীরের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে এবং শরীর থেকে টক্সিন বের করে। ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে খেতে পারেন।

বিটরুটের রস: রক্ত পরিশোধনের কাজ করে বিটরুট। হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে এবং রক্তকে ডিটক্সিফাই করতে সাহায্য করে বিট। এই সবজি রক্তচাপকেও নিয়ন্ত্রণে রাখে। বিটের স্মুদি বা জুস খেতে পারেন।

হলুদ: ভারতের প্রতিটা হেঁশেলেই এই উপাদান সহজেই মিলবে। হলুদ রক্তকে পরিশুদ্ধ করতে, প্রদাহের বিরুদ্ধে লড়াই করে এবং লিভারের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। দুধে হলুদ গুঁড়ো মিশিয়ে খেতে পারেন। এছাড়া রোজের রান্নায় অবশ্যই হলুদ রাখুন।

রসুন: মুখে দুর্গন্ধ ছাড়ার ভয়ে অনেকেই কাঁচা রসুন খেতে চান না। কিন্তু রসুন লিভার ও রক্তকে ডিটক্সিফার করতে সাহায্য করে। রসুনে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রক্তকে বিশুদ্ধ করতে এবং অন্ত্রের স্বাস্থ্যকে উন্নত করে। রোজ ভাতের সঙ্গে এক কোয়া করে কাঁচা রসুন খেতে পারেন।

ব্রকোলি: ব্রকোলি স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এই সবজির মধ্যে ক্যালসিয়াম, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রক্তকে পরিশুদ্ধ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।