Cholesterol: উচ্চ কোলেস্টেরল চিন্তায় ফেলেছে, কোন কাজ না করলে সমস্যা আরও বাড়বে?

High Cholesterol: শুধু যে চর্বিযুক্ত খাবার খেলে, মদ্যপান করলেই কোলেস্টেরল বাড়ে, তা কিন্তু নয়। আপনার দেহের বিপাক হারের উপরও নির্ভর করে কোলেস্টেরলের মাত্রা বাড়বে কি না। যদি আপনার ডায়াবেটিস থাকে, সেক্ষেত্রেও কোলেস্টেরল বাড়তে পারে। আবার লিভারের সমস্যা থেকেও কোলেস্টেরল বাড়ে।

Cholesterol: উচ্চ কোলেস্টেরল চিন্তায় ফেলেছে, কোন কাজ না করলে সমস্যা আরও বাড়বে?
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 11:36 AM

শুধু যে চর্বিযুক্ত খাবার খেলে, মদ্যপান করলেই কোলেস্টেরল বাড়ে, তা কিন্তু নয়। আপনার দেহের বিপাক হারের উপরও নির্ভর করে কোলেস্টেরলের মাত্রা বাড়বে কি না। যদি আপনার ডায়াবেটিস থাকে, সেক্ষেত্রেও কোলেস্টেরল বাড়তে পারে। আবার লিভারের সমস্যা থেকেও কোলেস্টেরল বাড়ে। কোলেস্টেরল বাড়লে রক্ত প্রবাহের মধ্যে তা জমতে থাকে। রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটে। রক্তচাপ বাড়ে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ে। তবে, কোলেস্টেরলের চোখরাঙানি বাড়লে ওষুধ খেতেই হবে আর লাইফস্টাইলে কিছু বদল আনতেই হবে।

ভিটামিন ই-যুক্ত খাবার

ভিটামিন ই-এর মধ্যে টোকোট্রাইনল নামের উপাদান রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ভিটামিন ই সমৃদ্ধ খাবার হিসেবে আমন্ড, কুমড়ো ও কুমড়োর দানা, পালং শাক, ক্যাপসিকাম ইত্যাদি খেতে পারেন।

ফাইবার সমৃদ্ধ খাবার

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে ওটস, ডালিয়া, রাগি, বাজরার মতো খাবার খান। এতে উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে। ফাইবার সমৃদ্ধ খাবার খেলে পেট দীর্ঘক্ষণ ভর্তি থাকে। পাশাপাশি কোলেস্টেরল ও শর্করার মাত্রাকে কমাতে সাহায্য করে।

ভাজাভুজি থেকে দূরে থাকুন

কোলেস্টেরলের মাত্রা বাড়লে ভাজাভুজি খাবার থেকে দূরে থাকুন। তেল-মশলা খাবার যত কম খাবেন, কোলেস্টেরল বশে থাকবে। কোলেস্টেরলের ডায়েট থেকে রেড মিটও সরান। তবে, চিকেন, মাছ, ডিমের সাদা অংশ খেতে পারেন।

ধূমপান ও মদ্যপান ত্যাগ করুন

ধূমপান শুধু ফুসফুসের ক্ষতি করে, দেহে খারাপ কোলেস্টেরলের মাত্রাও বাড়িয়ে দেয়। নিয়মিত মদ্যপান করলে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বেড়ে যায়। এই দুই অভ্যাস একাধিক রোগ ডেকে আনে। এমনকি হৃদরোগের পিছনেও এই দুই বদভ্যাস দায়ী।

নিয়মিত শরীরচর্চা করুন

শরীরচর্চা না করলে কোলেস্টেরলের মাত্রাকে বশে রাখা সম্ভব নয়। জিমে গিয়ে ভারী শরীরচর্চা করতে হবে এমনটা নয়। নিয়মিত হাঁটাহাঁটি, সাঁতার কাটা, সাইকেল চালানোর মতো কাজগুলো করলেও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।