High Uric Acid: টেস্ট না করিয়েই বুঝতে পারবেন ইউরিক অ্যাসিড বেড়েছে, এড়িয়ে যাবেন না এই ৩ লক্ষণ

Symptoms of Uric Acid: শরীরে উৎপন্ন ইউরিক অ্যাসিড রক্তে দ্রবীভূত হয়। অবশিষ্ট ইউরিক অ্যাসিড কিডনির মাধ্যমে ফিল্টার হয়ে ইউরিনের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু যখন দেহে পিউরিনের পরিমাণ বেড়ে যায়, তখন তা কিডনিও ফিল্টার করতে পারে না। আর সেটাই জমতে থাকে শরীরে। এর জেরে বেশ কিছু লক্ষণ দেখা দেয় শরীরে।

High Uric Acid: টেস্ট না করিয়েই বুঝতে পারবেন ইউরিক অ্যাসিড বেড়েছে, এড়িয়ে যাবেন না এই ৩ লক্ষণ
Follow Us:
| Updated on: May 09, 2024 | 6:25 PM

ইউরিক অ্যাসিডের সমস্যা এখন ঘরে ঘরে। ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো ইউরিক অ্যাসিডের সমস্যাও বাড়ছে। অত্যধিক পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। ইউরিনের মাধ্যমে অতিরিক্ত ইউরিক অ্যাসিড শরীর থেকে বেরোতে পারে না। আর এটি জমতে থাকে জয়েন্টে। কিন্তু আপনি বুঝবেন কীভাবে যে আপনার দেহে বেড়ে চলেছে ইউরিক অ্যাসিডের মাত্রা?

শরীরে উৎপন্ন ইউরিক অ্যাসিড রক্তে দ্রবীভূত হয়। অবশিষ্ট ইউরিক অ্যাসিড কিডনির মাধ্যমে ফিল্টার হয়ে ইউরিনের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু যখন দেহে পিউরিনের পরিমাণ বেড়ে যায়, তখন তা কিডনিও ফিল্টার করতে পারে না। আর সেটাই জমতে থাকে শরীরে। এর জেরে বেশ কিছু লক্ষণ দেখা দেয় শরীরে। সেগুলো কী-কী, দেখে নিন।

১) ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে সবচেয়ে বেশি সমস্যা দেখা দেয় পায়ের বুড়ো আঙুল, হাঁটু ও গোড়ালিতে। দেহের এসব অংশে ইউরিক অ্যাসিড ক্রিস্টাল আকারে জমতে থাকে। ওই অংশে মারাত্মক ব্যথা হয়। এই অবস্থাকে গাউটও বলা হয়।

এই খবরটিও পড়ুন

২) কিডনিতে স্টোন হওয়ার অন্যতম কারণ অতিরিক্ত ইউরিক অ্যাসিডও হতে পারে। দেহে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে তা কিডনিতে ফিল্টার না হয়ে ওখানেই জমতে থাকে। আর কিডনিতে ইউরিক অ্যাসিড জমলে তা স্টোনের আকার নেয়। এর জেরে তলপেটে, কুঁচকি ব্যথা হয়। অনেক সময় পিঠেও ব্যথা হয়।

৩) ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে ঘন ঘন প্রস্রাব হয়। অনেক সময় প্রস্রাবের সঙ্গে রক্তপাতও হয়। এছাড়া প্রস্রাবের সময় জ্বালাভাব দেখা দেয়। এই ধরনের কোনও উপসর্গ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

ইউরিক অ্যাসিড মাত্রা বাড়লে যে সব খাবার এড়িয়ে চলবেন- 

উচ্চ প্রোটিনযুক্ত খাবার এড়িয়ে চলুন। মাটন, প্রক্রিয়াজাত মাংস, সামুদ্রিক মাছ এড়িয়ে চলুন। এছাড়া চিনি, সফট ড্রিংক্স, মদ ছুঁয়ে দেখবেন না। এমনকি বেশ কিছু স্বাস্থ্যকর খাবারও ইউরিক অ্যাসিড বাড়লে খাওয়া যায় না। পালংশাক, পুঁইশাক, ফুলকপি, ঢ্যাঁড়স, টমেটো ইউরিক অ্যাসিডের রোগীদের না খাওয়াই ভাল।