Blood Sugar Level: সুগার লেভেলের ওঠানামা নিয়ে চিন্তিত? এই ৫ ভেষজে ভরসা রাখতে পারেন

Diabetes-Ayurveda: এখন ঘরে ঘরে ডায়াবেটিসের রোগী। ওষুধের পাশাপাশি ঘরোয়া উপায়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের খোঁজ করছেন সকলে। আর সেখানেই বেছে নিচ্ছেন আয়ুর্বেদিক টোটকা। আয়ুর্বেদে এমন বেশ কিছু ভেষজ উপাদান ব্যবহার করা হয়, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

Blood Sugar Level: সুগার লেভেলের ওঠানামা নিয়ে চিন্তিত? এই ৫ ভেষজে ভরসা রাখতে পারেন
Follow Us:
| Updated on: May 09, 2024 | 1:16 PM

ডায়াবেটিসের নাম শুনলেই চিনি খাওয়া বন্ধ করে দেন। তবে, আগে মানুষের মধ্যে এই রোগ নিয়ে যতটা ভয়ভীতি ছিল, এখন নেই বললেই চলে। সচেতনতা বেড়েছে। কিন্তু এখন ঘরে ঘরে ডায়াবেটিসের রোগী। ওষুধের পাশাপাশি ঘরোয়া উপায়ে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের খোঁজ করছেন সকলে। আর সেখানেই বেছে নিচ্ছেন আয়ুর্বেদিক টোটকা। আয়ুর্বেদে এমন বেশ কিছু ভেষজ উপাদান ব্যবহার করা হয়, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনিও চাইলে এই ৫ ভেষজ খেতে পারেন।

তুলসি পাতা: ছাদবাগানে তুলসি গাছ রয়েছে। সেখান থেকেই ৫-৬টা পাতা তুলে খেয়ে নিন। নিয়মিত তুলসি পাতার রস খেলে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। তুলসি পাতা শারীরিক প্রদাহ কমানোর পাশাপাশি একাধিক রোগের ঝুঁকিও কমিয়ে দেয়।

অর্জুন: আয়ুর্বেদে বিভিন্ন রোগের চিকিৎসায় অর্জুন ব্যবহার করা হয়। অর্জুন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিসের রোগীদের মধ্যে হার্টের সমস্যা দেখা দেয়। এই সমস্যাকে প্রতিরোধ করতে অর্জুন খেতে পারেন।

এই খবরটিও পড়ুন

নিম: ডায়াবেটিকদের ডায়েটে তেঁতো খাবার রাখা জরুরি। ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করার পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে নিম পাতা। রক্ত পরিশুদ্ধ করার কাজও করে নিম পাতা। ডায়াবেটিসে রোগীদের মধ্যে সংক্রমণের ঝুঁকি কমাতে নিম পাতা দুর্দান্ত কাজ করে।

জলপাইয়ের পাতা: স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই রান্নার তেলেও পরিবর্তন আনেন। বেছে নেন জলপাইয়ের তেল বা অলিভ অয়েলকে। ডায়াবেটিসের রোগীদের জন্যও উপকারী এই তেল। পাশাপাশি এই জলপাইয়ের পাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। অলিভ গাছের পাতার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সুগার লেভেলকে নিয়ন্ত্রণে রাখে। ডায়াবেটিসের রোগীরা জলপাইয়ের পাতার রস খেতে পারেন।

শিলাজিৎ: হিমালয়ের পাহাড়ে এই ভেষজ উপাদানটি পাওয়া যায়। ডায়াবেটিসের রোগীদের জন্য ভীষণ উপকারী শিলাজিৎ। এটি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি এই উপাদানের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যার জেরে এটি শারীরিক প্রদাহ কমাতে সাহায্য করে। ডায়াবেটিসের পাশাপাশি একাধিক রোগের ঝুঁকি কমাতেও সহায়ক শিলাজিৎ।