Tomato Fever: গায়ে চাকাচাকা ফোস্কা আর তীব্র জ্বালা? করোনা আবহে নতুন আতঙ্ক টমেটো ফিভার! কী ভাবে ঠেকাবেন সংক্রমণ

Tomato Fever: গায়ে চাকাচাকা ফোস্কা আর তীব্র জ্বালা? করোনা আবহে নতুন আতঙ্ক টমেটো ফিভার! কী ভাবে ঠেকাবেন সংক্রমণ
জানুন নতুন এই জ্বর সম্পর্কে

Tomato Fever Symptoms: প্রধান লক্ষণগুলির মধ্যে রয়েছে ফুসকুড়ি, ত্বকে জ্বালাভাব এবং ডিহাইড্রেশনের সমস্যা। পাঁচ বছরের নীচে শিশুরাই কিন্তু সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 12, 2022 | 2:21 PM

What Is Tomato Fever: ব্যাকটেরিয়া আতঙ্ক যেন কেরলের পিছু ছাড়ছে না। গত সপ্তাহেই প্রকাশ্যে এসেছিল শিগেলা ব্যাকটেরিয়ার কারচুপি। শোওরমা রোল খেয়ে কেরলে মৃত্যু হয়েছিল এক স্কুল পড়ুয়ার। এর কয়েকদিন পরই ফের এক নতুন ভাইরাস হানা দিয়েছে ভগবানের দেশ (God’s Own Country)-এ। স্থানীয় সূত্রে খবর, এই নতুন ভাইরাসে এখনও পর্যন্ত আক্রান্ত ৮২ জন। ভাইরাসটির নাম টমেটো ফ্লু । এই ফ্লুয়ে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের একাংশের। কেরলের স্বাস্থ্য বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, পাঁচ বছরের কম বয়সীরাই এই জ্বরে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে। শুধুমাত্র কেরলের কোল্লাম শহরেই ৮২ জন আক্রান্তের হদিশ মিলেছে। সবথেকে উদ্বেগের বিষয় হল, পাঁচ বছরের কম বয়সীরাই এই ভাইরাসের নিশানায়। কেরলের সরকারি হাসপাতাল থেকেই জানানো হয়েছে এই তথ্য। রাজ্য সরকারের তরফ থেকে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। আরিয়ানকাভু, আঁচল, নেদুভাথুর থেকেই সবচেয়ে বেশি আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। আক্রান্তের সংখ্যা বাড়ায় ইতিমধ্যে সে রাজ্যের অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। গ্রামে-গ্রামে শুরু হয়েছে সচেতনতা প্রচারও।

টমেটো জ্বর কী?

টমেটো ফ্লু একরকম বিরল ভাইরাস, যা শুধুমাত্র শিশুদেরই আক্রমণ করে। বিশেষত পাঁচ বছরের কম বয়সীদের। তবে এই (অজানা জ্বর) ভাইরাল নাকি ডেঙ্গু, চিকুনগুনিয়া সেই সম্পর্কে এখনও পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। বেশিরভাগ শিশুর ফুসকুড়ি, ত্বকে জ্বালা ভাব এবং ডিহাইড্রেশনের সমস্যা হয়েছে। শরীরের বেশ কিছু অংশে ফোস্কা পড়েছে এমন সমস্যাও কিন্তু দেখা গিয়েছে।

টমেটো ফ্লু নামকরণ হয়েছে এই ফোস্কা থেকেই। ফোস্কা দেখতে লাল, চাকাচাকা টমেটোর মত। এখনো পর্যন্ত কোল্লামেই এর বাড়বাড়ন্ত বেশি। তবে স্বাস্থ্যকর্তারা সচেতন করেছেন, দ্রুতই তা কেরলের অন্যত্র ছড়িয়ে পড়তে পারে।

Fever

সংক্রমণ এড়াতে যে সব ব্যবস্থা নেবেন

সংক্রমিত শিশুদের প্রচুর পরিমাণে জল খাওয়ান এবং তা অবশ্যই হতে হবে ফুটিয়ে ঠান্ডা করে রাখা জল।

ফোস্কা কিংবা ফুসকুড়ি কোনও ভাবেই চুলকোনো যাবে না।

সঠিক পরিচ্ছন্নতান ও স্বাস্থ্যবিধি বজায় রাখা জরুরি।

ইষদুষ্ণ জলে জীবাণু প্রতিরোধী কোনও কিছু মিশিয়ে স্নান করতে হবে।

সামান্যতম লক্ষণ দেখলেও ফেলে রাখবেন না, দ্রুত চিকিৎসকের কাছে যান।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA