Vitamin P: শরীরে ভিটামিন পি-এর অভাবে হতে পারে জটিল রোগ, সমস্যা এড়াতে কী খাবেন, জানুন

Vitamin P Deficiency: চকোলেট খেতে পছন্দ করেন অনেকেই কিন্তু সবাই ডার্ক চকলেট খান না। তবে ডার্ক চকোলেটে ক্যাটেচিন এবং প্রোসায়ানিডিন পাওয়া যায়। যা শরীরের জন্য দারুণ উপকারী ও ভিটামিন পি-এর ঘাটতি মেটাতেও সাহায্য করে।

Vitamin P: শরীরে ভিটামিন পি-এর অভাবে হতে পারে জটিল রোগ, সমস্যা এড়াতে কী খাবেন, জানুন
ভিটামিন পি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2023 | 2:11 PM

সুস্থ থাকতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন। সুষম খাদ্যের মাধ্যমে শরীরে ভিটামিনের অভাব পূরণ হয়। আর শরীরে কোনও একটি ভিটামিনের ঘাটতি স্বাস্থ্যের ওপর দারুণ প্রভাব ফেলতে পারে। ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি সম্পর্কে কমবেশি সকলেই অবগত। তবে অনেকেই খুব একটা বেশি জানেন না ‘ভিটামিন পি’-এর সম্পর্কে। আসলে, ভিটামিন পি এক ধরণের বায়ো ফ্ল্যাভোনয়েড হিসাবে পরিচিত। এতে থাকে ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এই ভিটামিনের অভাবে শরীরে বাসা বাঁধতে পারে নানা ধরনের রোগ। শরীরের জন্য সমানভাবে উপকারী এই ভিটামিন। এই ভিটামিনের অভাবে কী কী সমস্যা হয় এবং এর উপকারিতা কী? জানুন। এবং ডায়েটে যতটা সম্ভব ভিটামিন ‘পি’যুক্ত খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

ভিটামিন পি এর অভাবে কী রোগ হয়?

এই ভিটামিনের অভাবে রক্তনালী ফেটে যেতে পারে। ফলে রক্তপাত বন্ধ হয় না। আর আর্থারাইটিসে আক্রান্ত ব্যক্তির শরীরে ভিটামিন পি-এর অভাব ঘটলে প্রদাহ আরও কয়েরগুণ বেড়ে যায়। এছাড়া দাঁত ও মাড়ির সমস্যার পাশাপাশি রক্তাল্পতার সমস্যাও দেখা দিতে পারে।

সাইট্রাস ফল-

ভিটামিন পি-এর মেটাতে ডায়েটে যোগ করুন সাইট্রাস ফল। কমলালেবু, লেবুর মত ফলের মধ্যে ফ্ল্যাভোনয়েড ভালো পরিমাণে থাকে। তাই এই ধরনের ফল বেশি করে খান।

গ্রিন টি-

গ্রিন টি-তে ক্যাটেচিন পাওয়া যায় যা ওজন কমানো থেকে শুরু করে শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তাই ভিটামিন পি-এর ঘাটতি পূরণ করতে নিয়মিত গ্রিন টি খান। এতে ওজনও ঝরবে আর শরীরও সুস্থ থাকবে।

শাকসবজি-

পালং শাক এবং ব্রকলির মতো সবজিতেও প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে। প্রতিদিনের খাদ্যতালিকায় এই সবজি সহ আরও সবুজ সবজি যোগ করুন। একে ভিটামিনের ঘাটতি ও পূরণ হবে আর শরীরে কার্যকারিতাও বাড়বে।

ফল-

ভিটামিন পি-এর ঘাটতি পূরণ করতে চান? তাহলে ব্লুবেরি, রাস্পবেরি, ব্ল্যাক বেরি এবং স্ট্রবেরি জাতীয় ফল বেশি করে খান। এছাড়া খেতে পারেন আপেলও।

ডার্ক চকলেট-

চকোলেট খেতে পছন্দ করেন অনেকেই কিন্তু সবাই ডার্ক চকলেট খান না। তবে ডার্ক চকোলেটে ক্যাটেচিন এবং প্রোসায়ানিডিন পাওয়া যায়। যা শরীরের জন্য দারুণ উপকারী ও ভিটামিন পি-এর ঘাটতি মেটাতেও সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।