হঠাৎ করে ক্লান্তি, চোখের নীচে কালি, কোভিডকালে আপনার এবার সাবধান হওয়া উচিৎ

দেশজুড়ে করোনার (COVID-19) দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব শুরু। একদিনে দেশে সংক্রমিত হচ্ছেন লক্ষাধিক। সমান হারে বাড়ছে মৃত্যও। পরিস্থিতি সামাল দিতে একমাত্র সতর্কতাই ভরসা। মাস্ক, স্যানিটাইজারকে সবসময়ের সঙ্গী করে নিতে হবে। একইসঙ্গে বাড়াতে হবে ইমিনিউটি পাওয়ারও। অর্থাৎ করোনার সঙ্গে ঢিসুম ঢিসুম করার শক্তি। বিশেষজ্ঞরা বলছেন, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, সহজেই তাঁদের কাবু করছে কোভিড-১৯। বাচ্চা হোক […]

হঠাৎ করে ক্লান্তি, চোখের নীচে কালি, কোভিডকালে আপনার এবার সাবধান হওয়া উচিৎ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2021 | 7:15 PM

দেশজুড়ে করোনার (COVID-19) দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব শুরু। একদিনে দেশে সংক্রমিত হচ্ছেন লক্ষাধিক। সমান হারে বাড়ছে মৃত্যও। পরিস্থিতি সামাল দিতে একমাত্র সতর্কতাই ভরসা। মাস্ক, স্যানিটাইজারকে সবসময়ের সঙ্গী করে নিতে হবে। একইসঙ্গে বাড়াতে হবে ইমিনিউটি পাওয়ারও। অর্থাৎ করোনার সঙ্গে ঢিসুম ঢিসুম করার শক্তি। বিশেষজ্ঞরা বলছেন, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, সহজেই তাঁদের কাবু করছে কোভিড-১৯।

বাচ্চা হোক কিংবা প্রাপ্ত বয়স্ক, প্রত্যেকের মধ্যেই একটা রোগ প্রতিরোধ শক্তি কাজ করে। আর সে কারণেই আমরা আমাদের চারপাশে ঘুরে বেড়ানো বহু ভাইরাস থেকে নিজেদের রক্ষা করতে পারি। তবে আপনার লাইফস্টাইল কী রকম, তার উপরও নির্ভর করে এই প্রতিরোধ শক্তির আয়ু। খাওয়াদাওয়া থেকে কাজের সময় কিংবা ঘুম, সবকিছুই নড়বড়ে করে দিতে পারে প্রতিরোধ ক্ষমতা। সে কারণেই, যাদের কো-মর্বিডিটি আছে, তাদের জন্য করোনার ঝুঁকি একটু বেশি।

নিয়মিত মাদকাসক্ত হলেও হাত পড়ে রোগ প্রতিরোধ শক্তিতে। বিড়ি, সিগারেট থেকে মদ, সবকিছুই তলানিতে টেনে নামায় প্রতিরোধ ক্ষমতা। নিউট্রিশিয়ানিস্ট, ডায়াটেশিয়ান ও ফিটনেস এক্সপার্ট মনীষা চোপড়া জানাচ্ছেন, কারও শরীরে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা কম হয় নিচের লক্ষণগুলি তা বুঝিয়ে দেবে।

১. চোখের নীচে কালো ছোপ ২. সকালে ঘুম থেকে ওঠার পরও ক্লান্ত লাগা ৩. দিনভর এনার্জির অভাব ৪. কোনও কিছুতেই মনোনিবেশ করতে না পারা ৫. পেটের গোলমাল ৬. শরীরের ভিতর সারাক্ষণ অস্বস্তি ৭. ঘন ঘন অসুস্থ হওয়া ৮. একটুতেই ক্লান্তি

এছাড়াও বারবার জ্বর হওয়া, সর্দিকাশি লেগেই থাকা কিংবা শরীরে কোনও ক্ষত হলে তা সারতে যদি অনেকটা সময় নেয়, বুঝবেন শরীরের প্রতিরোধ ক্ষমতার গ্রাফ নিম্নমুখী। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে বেশি করে সবজি খাওয়ার পরামর্শ দিচ্ছেন মনীষা। সঙ্গে তাজা ফল, ড্রাই ফ্রুটস। আর রোজকার ব্যস্ত জীবনে কিছুটা সময় দিন যোগাভ্যাসে।

আরও পড়ুন: গরমে গলদঘর্ম, ঘুরে আসতে পারেন এই ঠাণ্ডার জায়গাগুলিতে

হার্ট কেয়ার ফাউন্ডেশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট কে কে আগরওয়ালের মতে, ভিটামিন ডি প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। অথচ অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, মানুষের মধ্যে এর ঘাটতি রয়েছে। রক্ত পরীক্ষায় যদি দেখেন শরীরে এই ভিটামিনের অভাব রয়েছে, অবশ্যই তা পূরণের চেষ্টা করুন।

আজকাল যদি বেশির ভাগ সময়ই ক্লান্ত লাগে? চোখের নীচে কালো ছোপ দেখতে পান? এই বেলা সতর্ক হওয়াই ভাল। আমরা ভাবি নানা চিন্তা বা কম ঘুমানোর জন্যই এ অবস্থা। আসলে তলে তলে ক্ষইতে শুরু করেছে আপনার রোগ ঠেকানোর ক্ষমতাও।